স্বীকৃতি: এবার ‘শিক্ষারত্ন’ পুরস্কার পাচ্ছেন হলদিয়ার প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষিকা

Shiksha Ratna: শিক্ষার মান বৃদ্ধি এবং অগ্রগতির লক্ষ্যে নিরন্তর কাজ করেছেন তিনি। তারই স্বীকৃতি হিসাবে এবার পূর্ব মেদিনীপুর জেলা থেকে রাজ্যের 'শিক্ষারত্ন' পুরস্কার পাচ্ছেন হলদিয়া পৌরসভার অন্তর্গত দেভোগ পূর্ব প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ইন্দ্রাণী প্রধান মণ্ডল।

স্বীকৃতি: এবার 'শিক্ষারত্ন' পুরস্কার পাচ্ছেন হলদিয়ার প্রাথমিক স্কুলের প্রধান শিক্ষিকা
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 10:36 PM

পূর্ব মেদিনীপুর: শিক্ষার মান বৃদ্ধি এবং অগ্রগতির লক্ষ্যে নিরন্তর কাজ করেছেন তিনি। তারই স্বীকৃতি হিসাবে এবার পূর্ব মেদিনীপুর জেলা থেকে রাজ্যের ‘শিক্ষারত্ন’ পুরস্কার পাচ্ছেন হলদিয়া পৌরসভার অন্তর্গত দেভোগ পূর্ব প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ইন্দ্রাণী প্রধান মণ্ডল। শনিবার এই খবর আসতেই খুশির হাওয়া জেলা শিক্ষা মহলে।

তাঁর এই পুরস্কার প্রাপ্তির খবর শনিবারই জানিয়েছেন রাজ্যে কমিশনার অফ স্কুল এডুকেশন আনন্দ নারায়ণ বিশ্বাস। ইতিমধ্যে সেই চিঠি পাঠিয়েছেন প্রধান শিক্ষিকা ইন্দ্রাণী প্রধান মণ্ডল এবং জেলা স্কুল পরিদর্শককে। আর এই খবর পেতেই ব্যক্তিগত ভাবে ইন্দ্রাণী দেবী তো বটেই, গর্বিত জেলার শিক্ষা মহলও। স্কুলের পরিবেশ পরিছন্নতা কেবল বাহ্যিক বিষয় না। পড়ুয়াদের সেই অভ্যাসে অভ্যস্ত করার জন্য নিরন্তর ভাবে কাজ করে গিয়েছেন তিনি। প্লাস্টিক বর্জন, চারাগাছ রোপন, খাওয়ার আগে ও পরে হাত ধোয়ার বিভিন্ন অভ্যাস এবং পড়ুয়াদের মধ্যে সেই বোধ গড়ে তোলা ছিল ইন্দ্রাণী দেবীর টার্গেট।

পঠন পাঠনের পাশাপাশি নাচ-গান আবৃত্তি, খেলাধুলোর বিষয়ে ছাত্র-ছাত্রীদের তৈরি করার কাজে তিনি সহ-শিক্ষক ও শিক্ষিকাদের নিয়ে নিরলস প্রয়াস চালিয়েছেন এই শিক্ষিকা। শৃঙ্খলা এবং তেজদ্দীপ্ত হতে ব্রতচারী প্রশিক্ষণও তাঁর ক্লাসে ছিল অন্যতম বিষয়। পঠন-পাঠনের ব্যাপ্তি ঘটাতে অতিমারি পরিস্থিতিতে হলদিয়া পৌরসভার অন্তর্গত দেভোগ পূর্ব প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল ক্লাস চালু করতে অগ্রণী ভূমিকা নেন তিনি। যা এই অতিমারি পরিস্থিতিতে পড়ুয়াদের বিশেষ ভাবে উপকার করেছে।

এই সুবাদে অবশ্য আগেই ইন্দ্রাণী দেবী স্কুল ২০১৭ সালের ‘নির্মল বিদ্যালয়’ এবং ২০১৮ সালে ‘বেস্ট পারফর্মিং স্কুল’ এবং ২০১৯ সালে ‘শিশু মিত্র’ পুরস্কার অর্জন করেছে। সামগ্রিকভাবে এত কিছুর জন্য এবার ইন্দ্রাণী দেবী শিক্ষারত্ন পুরস্কার পাচ্ছেন।

এই পুরস্কার পাওয়ার খবর আসতে ইন্দ্রাণী দেবীর প্রতিক্রিয়া, “এই পুরস্কারের সম্মান আনন্দ সতীর্থ শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে ভাগ করে নেব। এর পিছনে পড়ুয়া, অভিভাবকদেরও অবদান স্বীকার করতে হয়। সকলের চেষ্টায় স্কুলকে শৃঙ্খলাবদ্ধ ও সুন্দর করে তুলতে পেরেছি বলেই এই সম্মান প্রাপ্তি আনন্দের বিষয়।”

উল্লেখ্য, শিক্ষক দিবস উপলক্ষে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের কৃতি শিক্ষক শিক্ষিকাদের হাতে তুলে দেন ‘শিক্ষারত্ন’ পুরস্কার। শ্রেষ্ঠ স্কুলকেও পুরস্কৃত করা হবে। ২০১১ সালে রাজ্য শাসনের দায়িত্ব পাওয়ার পরই শিক্ষক দিবসে শিক্ষক-শিক্ষিকাদের সম্মানিত করার সংস্কৃতি চালু করেন তিনি। আগামী ৫ সেপ্টেম্বর পূর্ব মেদিনীপুর জেলাশাসকের দফতরে শিক্ষিকার হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। এবার অবশ্য ভার্চুয়াল সভার মাধ্যমে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই সভার উদ্বোধন করবেন। সূত্রের খবর, উপকূলের জেলা থেকে শিক্ষারত্ন পাচ্ছেন আরও একজন শিক্ষক। এই খবরে স্বভাবতই উচ্ছ্বসিত জেলার শিক্ষা অনুরাগী বন্ধুরাও। আরও পড়ুন: ৫হাজার টাকা দিলেই মিলছে মার্কশিট! জাল শংসাপত্রের ‘আঁতুড়ঘর’ শিলিগুড়ি