Nandigram: ১৫ বছর পর সব আসনে প্রার্থী সিপিএমের, ‘মানুষ পরিবর্তন চাইছে’, বলছেন বাম নেতারা

CPIM: আগামী ২৮ অগস্ট পরিচালন সমিতির ৬টি আসনে ভোটের জন্য মোট ১৮ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন এদিন।

Nandigram: ১৫ বছর পর সব আসনে প্রার্থী সিপিএমের, 'মানুষ পরিবর্তন চাইছে', বলছেন বাম নেতারা
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 1:32 AM

পূর্ব মেদিনীপুর: হাইমাদ্রাসার ভোট। সেখানেও তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বের অভিযোগ উঠল। নন্দীগ্রাম-১ ব্লকের গুমগড় হাইমাদ্রাসার অভিভাবক প্রতিনিধি নির্বাচন। সেই ভোটের মনোনয়ন পেশ ঘিরে এমনই অভিযোগ উঠেছে। অন্যদিকে ২০০৭ সালের পর আবারও এ বছর এই হাইমাদ্রাসায় প্রার্থী দিল বামেরা। যা ব্লকের সিপিএম কর্মীদের নতুন করে অক্সিজেন জোগাল বলেই মনে করছে রাজনৈতিক মহল।

হাইমাদ্রাসা পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচন। বৃহস্পতিবার গুমগড় হাইমাদ্রাসার অভিভাবক প্রতিনিধি নির্বাচনে তৃণমূলের ব্লক সভাপতি স্বদেশ দাস ও সদ্য দায়িত্বপ্রাপ্ত তমলুক সাংগঠনিক জেলা তৃণমূলের চেয়ারম্যান পীযূষ ভুঁইয়ার অনুগামী বলে পরিচিতরা পৃথকভাবে মনোনয়ন দাখিল করেন বলে অভিযোগ। যা ঘিরে জোর আলোচনা শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকালে নন্দীগ্রাম-১ ব্লক তৃণমূল সভাপতি স্বদেশ দাসের নেতৃত্বে প্রথমে ৬ জন তৃণমূল প্রার্থী মিছিল করে এসে মনোনয়ন জমা দেন। পরে একইভাবে পীযূষ ভুঁইয়ার নেতৃত্বে তৃণমূল সমর্থিত আরও ৬ জন এসে মনোনয়ন জমা দিয়ে যান। এরপরই প্রশ্ন ওঠে, কেন একই দল থেকে ভাগাভাগি করে মনোনয়ন জমা দেওয়া হল? স্বদেশ দাসের বক্তব্য, “নন্দীগ্রামের মানুষ সব জানেন। বিধানসভা ভোটে কার কী ভূমিকা ছিল। আর এখন দলকে ছোট করার খেলায় মেতেছে। দলকে বিভাজন করতে চাইছে। এসব করে লাভ নেই।”

অন্যদিকে ব্লক সভাপতির অভিযোগ উড়িয়ে পীযূষ ভুঁইয়া বলেন, “স্কুল পরিচালন কমিটির নির্বাচন পঞ্চায়েত নির্বাচন নয়। একমাত্র অভিভাবকরাই এই ভোটে লড়তে পারেন। কোনও দলীয় প্রতীক ছাড়াই যে কোনও অভিভাবক নির্বাচনে লড়াইয়ের জন্যে মনোনয়ন জমা দিতে পারেন। কেন যে এইসব কথা উঠছে বুঝতে পারছি না। যারা গোষ্ঠীদ্বন্দ্বের কথা বলে বিভ্রান্তি ছড়াতে চাইছে, তারাও ভুল করছে। তৃণমূলের কোনও গোষ্ঠী নেই।” এ বিষয়ে তমলুক সাংগঠনিক জেলা তৃণমূল সভাপতি সৌমেন মহাপাত্র জানান, তিনি বিষয়টি খোঁজ নিয়ে দেখবেন।

তবে এই আকচাআকচির মধ্যেই ২০০৭ সালের পর এবার বামেরা হাইমাদ্রাসা পরিচালন কমিটির নির্বাচনে সব আসনে প্রার্থী দিল। আগামী ২৮ অগস্ট পরিচালন সমিতির ৬টি আসনে ভোটের জন্য মোট ১৮ জন মনোনয়ন পত্র দাখিল করেছেন এদিন। জেলা সিপিএমের সম্পাদকমণ্ডলীর সদস্য পরিতোষ পট্টনায়েক বলেন, “দু’টি কেন তৃণমূলের পাঁচটা গোষ্ঠীও মনোনয়ন জমা দিতে পারে। আমরা ওসব নিয়ে ভাবছি না। মানুষ পরিবর্তন চাইছেন। আর সে কারণে সাদা তৃণমূল কালো তৃণমূলের অভিনয় করে মানুষকে বোকা বানাতে চাইছেন তৃণমূল নেতারা।” অন্যদিকে বিজেপির তমলুক সাংগঠনিক জেলা সভাপতি তপন বন্দ্যোপাধ্যায় বলেন, “তৃণমূলের ক্ষেত্রে এ তো স্বাভাবিক। মানুষ তো সবই দেখছে।”