Narendra Modi: অলচিকিতে অনুবাদ করেছেন সংবিধান, প্রধানমন্ত্রীর মুখে নিজের অবদানের কথা শুনে আপ্লুত পুরুলিয়ার অধ্যাপক

Narendra Modi: রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন কি বাত অনুষ্ঠানে আঞ্চলিক ভাষা প্রসঙ্গে কাজের কথা বলার সময় উল্লেখ করেছেন শ্রীপতি বাবুর কথা। তিনি যে সংবিধানকে অলচিকি ভাষায় অনুবাদ করেছেন, সেই কথাও উল্লেখ করেছেন মোদী।

Narendra Modi: অলচিকিতে অনুবাদ করেছেন সংবিধান, প্রধানমন্ত্রীর মুখে নিজের অবদানের কথা শুনে আপ্লুত পুরুলিয়ার অধ্যাপক
নরেন্দ্র মোদীর মন কি বাত
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2022 | 12:50 PM

পুরুলিয়া : সিধো কানহো বিরসা বিশ্ববিদ্যালয়ের সাঁওতালি বিভাগের অধ্যাপক শ্রীপতি টুডু। সাঁওতালি ভাষাকে কীভাবে আরও মজবুত করা যায়, তা নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছেন তিনি। সাঁওতালি মানুষের জন্য অলচিকি ভাষায় অনুবাদ করেছেন ভারতের সংবিধান। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন কি বাত অনুষ্ঠানে আঞ্চলিক ভাষা প্রসঙ্গে কাজের কথা বলার সময় উল্লেখ করেছেন শ্রীপতি বাবুর কথা। তিনি যে সংবিধানকে অলচিকি ভাষায় অনুবাদ করেছেন, সেই কথাও উল্লেখ করেছেন মোদী। প্রধানমন্ত্রী যে তাঁর এই অনুবাদের কথা উল্লেখ করেছেন, তাতে ভীষণ খুশি পুরুলিয়ার এই অধ্যাপক।

TV9 বাংলাকে তিনি জানিয়েছেন, “অনেকদিন ধরেই আমি শুনে এসেছি, আমাদের দেশ সংবিধান অনুযায়ী চলছে। সেই থেকেই আমার মনে আগ্রহ আসে, আমাকে এই সংবিধান পড়তে হবে। জানতে হবে, এর মধ্যে কী লেখা আছে। যখন আমি সংবিধানটি পড়া শেষ করলাম, তখন দেখলাম, এর মধ্যে অনেক কিছু আছে, যা আমরা জানি না। আমাদের বিভিন্ন মৌলিক অধিকার এবং অন্যান্য বিভিন্ন সুযোগ সুবিধার কথা উল্লেখ আছে। সেই কারণেই আমি এটি সাঁওতালিতে অনুবাদ করি, যাতে সাঁওতালি ভাষাভাষি মানুষজন এটিকে বুঝতে পারেন।” অধ্যাপক শ্রীপতি টুডু আরও বলেন,”আমি মনে করি এই অনুবাদ অনেক কাজে লাগবে। কারণ, সংবিধানে যেভাবে আছে, আমি সেগুলিকে খুব সুন্দরভাবে গুছিয়ে আবার লিখেছি। ছাত্র-ছাত্রী হোক বা সাধারণ মানুষ সকলেই তাঁদের নিজেদের মৌলিক অধিকার ও সুযোগ সুবিধা সম্পর্কে জানতে পারবেন।”

প্রধানমন্ত্রীর মন কি বাত অনুষ্ঠানে, তাঁর এই অনুবাদের কথা উল্লেখ করা প্রসঙ্গে শ্রীপতি বাবু বলেন, “এটা জেনে আমার খুব ভাল লাগছে যে প্রধানমন্ত্রী আমার কাজের কথা শুনেছেন। এটির কথা যে উনি উল্লেখ করেছেন, তার জন্য ওনাকে অনেক ধন্যবাদ।” উল্লেখ্য, রবিবার সকালে মন কি বাত অনুষ্ঠানে আঞ্চলিক ভাষা নিয়ে কাজের কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদাহরণ হিসেবে টেনে আনেন শ্রীপতি টুডুর অবদানের কথা। বলেন, “ভারতে এমন অনেকে রয়েছেন, যাঁরা ভাষা বৈচিত্রকে আরও শক্তিশালী করার চেষ্টা করে যাচ্ছেন। উদাহরণ হিসেবে, পশ্চিমবঙ্গের শ্রীপতি টুডু সাঁওতালি ভাষাভাষি মানুষদের জন্য অলিচিকি ভাষায় সংবিধানের অনুবাদ করেছেন।”