মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরের মধ্যেই অপসারিত শিলিগুড়ির পুলিস কমিশনার

তাঁর জায়গায় কমিশনারের দায়িত্ব নেবেন দেবেন্দ্র প্রকাশ সিংহ। তিনি বর্তমানে কলকাতা পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (৩) পদে কর্মরত।

মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফরের মধ্যেই অপসারিত শিলিগুড়ির পুলিস কমিশনার
ফাইল ছবি

শিলিগুড়ি:  তিন দিনের জন্য উত্তরবঙ্গ সফরে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যেই সরিয়ে দেওয়া হল শিলিগুড়ির পুলিস কমিশনারকে (Siliguri Police Commissioner)। মঙ্গলবার নবান্ন থেকে শিলিগুড়ির পুলিস কমিশনার ত্রিপুরারি অথর্বের বদলির বিজ্ঞপ্তি জারি করা হয়। তাঁর জায়গায় কমিশনারের দায়িত্ব নেবেন দেবেন্দ্র প্রকাশ সিংহ। তিনি বর্তমানে কলকাতা পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (৩) পদে কর্মরত।

রাজ্য পুলিসের একাংশের ধারণা, সম্প্রতি শিলিগুড়িতে বিজেপির উত্তরকন্যা অভিযানকে ঘিরে হওয়া অশান্তি এবং বিজেপি কর্মী উলেন রায়ের মৃত্যুর জেরেই বদলি করা হল ত্রিপুরারিকে। রাজ্য পুলিসের কর্তাদের একাংশের দাবি,  ত্রিপুরারি বিজেপির অভিযান ঘিরে তৈরি হওয়া অশান্তি রুখতে ব্যর্থ হয়েছেন। তাই নবান্ন তাঁকে রাজ্য পুলিসের ট্রাফিক বিভাগের আইজি পদে বদলি করল।

যদিও রাজ্যের শীর্ষ আইপিএস-দের একাংশের কথায়,  হিসেব করেই ভোটের আগে সরানো হয়েছে ত্রিপুরারিকে। কারণ, উলেন রায়ের মৃত্যুর ঘটনাকে সামনে রেখে বিজেপি-সহ বিরোধী রাজনৈতিক দলগুলি নির্বাচন কমিশনে ত্রিপুরারির বিরুদ্ধে অভিযোগ জানাবে। সেক্ষেত্রে নির্বাচন কমিশন তাঁকে পদ থেকে সরিয়ে দিলে ভবিষ্য়তে কোনও নির্বাচনের সময় আইন-শৃঙ্খলা যুক্ত এমন কোনও পদে থাকতে পারবেন না ওই আধিকারিক। তাই আগে থেকেই সরিয়ে দেওয়া হল ত্রিপুরারিকে।

আরও পড়ুন: ‘উত্তর’রের মন পেতে মরিয়া মমতা, জলপাইগুড়ির সভায় নজর গোটা পাহাড়ের

ঠিক এই ভাবেই কয়েকদিন আগে সরিয়ে দেওয়া হয়েছিল কলকাতা পুলিসের ইনস্পেক্টর শান্তনু সিনহা বিশ্বাসকে। শান্তনু সিনহা বিশ্বাস মুখ্যমন্ত্রী ঘনিষ্ঠ আধিকারিক হিসাবে পরিচিত। কালীঘাট থানার ওসি শান্তনু কলকাতা এবং রাজ্য পুলিসের পরিবার কল্যাণ সমিতির কোঅর্ডিনেটরও। কলকাতা পুলিস সূত্রে খবর, ভোটের কথা মাথায় রেখেই তাঁকে কালীঘাট থানা থেকে সরিয়ে স্পেশ্যাল ব্রাঞ্চে পাঠানো হয়েছে।