Bandel: ব্যান্ডেলের আবাসান থেকে গ্রেফতার ৬ বাংলাদেশী নাগরিক!

Bangladeshi Citizen: ধৃতদের কাছ থেকে ভারতীয় আধার কার্ড,প্যানকার্ড,ভোটার কার্ড ও বাংলাদেশী সিম কার্ড পাওয়া গিয়েছে।

Bandel: ব্যান্ডেলের আবাসান থেকে গ্রেফতার ৬ বাংলাদেশী নাগরিক!
হুগলি থেকে গ্রেফতার বাংলাদেশি নাগরিক
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2021 | 5:47 PM

হুগলি: ব্যান্ডেল (Bandel) থেকে গ্রেফতার ছয় বাংলাদেশী (Bangladesh) নাগরিক। গতকাল রাতে তল্লাশি চালিয়ে ওই বাংলাদেশী নাগরিকদের গ্রেফতার করে চুঁচুড়া থানার পুলিশ (Chinsurah Police station)। ধৃতদের কাছ থেকে ভারতীয় আধার কার্ড (Aadhar Card),প্যানকার্ড (Pan card),ভোটার কার্ড (Voter Card) ও বাংলাদেশী সিম কার্ড পাওয়া গিয়েছে। ঘটনার তদন্ত শুরু করেছে চন্দননগর পুলিশের গোয়েন্দারা।

জানা গিয়েছে, ধৃতরা প্রত্যেকে বাংলাদেশের নারায়ণগঞ্জ এলাকার বাসিন্দারা । গ্রীন পার্কের একটি আবাসনে তাঁরা থাকতে শুরু করে। ওই ফ্যাটটি আকাশ দাস নামে একজনের। আকাশ উত্তর ২৪ পরগনার হালিশহরের (Halisahar) বাসিন্দা।

গোয়েন্দাদের অনুমান আকাশ কোনও চক্রের সঙ্গে জড়িত। সেখানে বাংলাদেশী নাগরিকদের অনুপ্রবেশ করিয়ে ভারতীয় নাগরিকত্বের প্রমাণ পত্র দেওয়া হয়। ভোটার কার্ড দেখিয়ে পাসপোর্ট তৈরি করা হয়। তারপর সেটি আরবের কোনও দেশে চলে যায়। সেক্ষেত্রে জন্মের শংসাপত্রের ব্যবস্থা করে দিত আকাশ। একই সঙ্গে ধৃতদের জেরা করে তদন্তকারীরা জানতে পারে এরকম আরও বাংলাদেশীদের বিদেশে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

প্রাথমিক তদন্তে গোয়েন্দাদের অনুমান সৌদিতে কাজের জন্য বাংলাদেশীরা এদেশে এসে এই চক্রের শরণাপন্ন হচ্ছে। তবে ঘটনার সঙ্গে কোনও জঙ্গী যোগ আছে কিনা,বা অন্য কোনও বিষয় আছে কিনা তা খতিয়ে দেখতে ধৃতদের পুলিশ হেফাজতে নিয়ে জেরা করবে তদন্তকারীরা। আজ ছয় বাংলাদেশীকেই চুঁচুড়া আদালতে তোলা হয়।

উল্লেখ্য, বিগত কয়েকদিন খবরে থাকছে বাংলাদেশ। দুর্গাপুজো চলাকালীন মণ্ডপ ও প্রতিমা ভাঙচুরের ঘটনায় নিন্দায় সরব হয়েছে প্রত্যেকে। বাংলাদেশের সংবাদমাধ্যম বিডি নিউজ ২৪ ডট কমে প্রকাশিত খবর অনুযায়ী, কুমিল্লার একটি মন্দিরে দুর্গা প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটে। ওই প্রতিবেদন অনুযায়ী, সোশ্যাল মিডিয়ায় খবর ছড়ায় কুমিল্লার এই মণ্ডপে সংখ্যাগুরুদের ধর্মীয় ভাবাবেগে আঘাত করা হয়েছে। যার জেরে চাঁদপুরের হাজিগঞ্জ, চট্টগ্রামের বাঁশখালি, কক্সবাজারের পেকুয়ায় পুজো মণ্ডপে ভাঙচুর চলে বলে অভিযোগ ওঠে।

বিডি নিউজ ২৪ ডট কমের খবর অনুযায়ী, এখনও অবধি এই ঘটনায় উসকানি দেওয়ার অভিযোগে ৪৩ জনকে আটক করা হয়েছে। পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন একটি পুজো মণ্ডপ পরিদর্শনে গিয়ে জানান, “উসকানি দিয়ে ষড়যন্ত্র করে এই ঘটনা ঘটানো হয়েছে। নানুয়ার দিঘিরপাড়ের যে ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে সেখানে তার প্রমাণও মিলেছে। ওই ভিডিয়ো যিনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন তাঁকেও ধরা হয়েছে। এখনও অবধি এই গোলমালের ঘটনায় ৪৩ জনকে আটক করা হয়েছে। তাঁদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।”

বাংলাদেশের দ্য ডেইলি স্টার সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, বুধবার কুমিল্লার ঘটনার খবর আসতেই পুলিশের সঙ্গে জনতার কার্যত খণ্ডযুদ্ধ বেধে যায় চাঁদপুরের হাজিগঞ্জ উপজেলায়। তিনজনের মৃত্যু হয়। আহত হয়েছেন আরও বহু। এরপরই বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি নির্দেশনামা জারি করা হয়। সেখানে বলা হয়, দুর্গাপুজো যাতে নির্বিঘ্নে ও কড়া নিরাপত্তায় হতে পারে তার জন্য দেশের মোট ২২টি জেলায় সীমান্তরক্ষী বাহিনী থাকবে। একই সঙ্গে কাজ করবেন বিজিবির সদস্যরাও।

ধর্মীয় বিষয় সংক্রান্ত মন্ত্রকের তরফে এমার্জেন্সি নোটিস জারি করে জানিয়ে দেওয়া হয়েছে, কোনও ভাবেই কেউ যেন আইন হাতে তুলে না নেন। সকলে যেন সম্প্রীতি ও ধর্মীয় সংহতি বজায় রাখেন। বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবির (BGB) শীর্ষ কর্তা ফইজুর রহমান বলেন, “বিজিবির জওয়ানরা সবসময় সজাগ থাকবেন। পূর্ণ নিরাপত্তায় যাতে দুর্গাপুজো হয় তা নজরে রাখবেন তাঁরা। এ সংক্রান্ত নির্দেশ দিয়েছেন ডেপুটি কমিশনার। স্বরাষ্ট্রমন্ত্রকও এই বিষয়ে হস্তক্ষেপ করছে।”

আরও পড়ুন: Crime News: কাজের প্রলোভন দেখিয়ে বাংলাদেশি নাবালিকাকে এ দেশে এনে ধর্ষণ! বাগদায় ধৃত ২