Sundorbon: সবে মাত্র চোখ লেগে এসেছিল, আচমকাই মাথার ওপর পড়ল এসে থাবা! সুন্দরবনের জঙ্গলে ভয়ঙ্কর অভিজ্ঞতা

Sundorbon: নৌকাতেই যখন তাঁরা বিশ্রাম নিচ্ছিলেন, সেই সময় আচমকাই ম্যানগ্রোভ জঙ্গলের ভেতর থেকে একটি বাঘ ঝাঁপিয়ে পড়ে তাঁদের নৌকার ওপর।

Sundorbon: সবে মাত্র চোখ লেগে এসেছিল, আচমকাই মাথার ওপর পড়ল এসে থাবা! সুন্দরবনের জঙ্গলে ভয়ঙ্কর অভিজ্ঞতা
সুন্দরবনের বাঘের হামলার শিকার মত্স্যজীবী (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 8:00 AM

দক্ষিণ ২৪ পরগনা: ভাই ও গ্রামের অপর এক মৎস্যজীবীর সঙ্গে কাঁকড়া ধরতে গিয়েছিলেন মাঝবয়সী লক্ষ্মীন্দর। জঙ্গলের খাঁড়িতে ভয়ঙ্কর অভিজ্ঞতার শিকার হলেন তিনি। বাঘের সঙ্গে লড়াই করে রীতিমতো মৃত্যুর মুখ থেকে ফিরে এলেন। তাঁর মাথায় বাঘের থাবার গুরুতর ক্ষত। দক্ষিণ ২৪ পরগনার সুন্দরবনের (Sundorbon) দেউলবাড়ি-দেবীপুর গ্রাম পঞ্চায়েতের লক্ষ্মীন্দর সাঁফুইয়ের অবস্থা এখন সঙ্কটজনক।

সুন্দরবনের বেণীফেলি জঙ্গল লাগোয়া নদীর খাড়িতে কাঁকড়া ধরতে গিয়েছিলেন লক্ষ্মীন্দর l দাদা সৌমিত্র ও প্রতিবেশী ইব্রাহিম শেখকে নিয়ে সোমবার সকালে নৌকায় রওনা হয়েছিলেন কাঁকড়া ধরতেl দুপুরের পর কাঁকড়া ধরার দোন(চার) ফেলে খেয়ে নেন তাঁরা। তারপর নৌকাতেই যখন তাঁরা বিশ্রাম নিচ্ছিলেন, সেই সময় আচমকাই ম্যানগ্রোভ জঙ্গলের ভেতর থেকে একটি বাঘ ঝাঁপিয়ে পড়ে তাঁদের নৌকার ওপর। একেবারে লক্ষ্মীন্দরের মাথাতেই পড়ে প্রথম থাবাটা। সৌমিত্রর ভাইয়ের ওপরেও ঝাঁপিয়ে পড়ে বাঘ।

সৌমিত্র ও ইব্রাহিম তখন নৌকায় লাঠিসোটা ও বৈঠা নিয়ে বাঘের সামনে প্রতিরোধ গড়ে তোলেন। বেশ কিছুক্ষণ চলে বাঘে মানুষে লড়াই। বাঘ ভয়ে শিকার ছেড়ে প্রাণ বাঁচাতে জঙ্গলের মধ্যে পালিয়ে যায়l এরপর রক্তাক্ত অবস্থায় লক্ষ্মীন্দরকে উদ্ধার করে রাতে নিয়ে যাওয়া হয় কুলতলি ব্লক গ্রামীণ হাসপাতালেl

সেখানে তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকায় রাতেই চিকিৎসকরা তাঁকে স্থানান্তরিত করে দেন কলকাতার চিত্তরঞ্জন মেডিক্যাল কলেজ হাসপাতালেl ওই দলটি কুলতলি বিট অফিস থেকে বৈধ অনুমতি নিয়ে কাঁকড়া ধরতে গিয়েছিল বলে  (Sundorbon) দাবি ওই মৎস্যজীবীদের দলটিরl এদিকে বাঘের হামলার ঘটনাটি নিষিদ্ধ এলাকায় না অনুমোদনপ্রাপ্ত এলাকায় হয়েছে কিনা তা খতিয়ে দেখছে বনদফতরl

গত কয়েক মাসে বারবার সুন্দরবনেমৎস্যজীবীদের ওপর বাঘের হামলার ঘটনা ঘটেছে। তাতে বেশ উদ্বেগে ছিল রাজ্য বন দফতর। আবারও মৎস্যজীবীদের ওপর হামলা এড়াতে বাঘের গলায় ‘রেডিয়ো কলার’ পরালেন বন কর্তারা। রবিবার সাত বছরের একটি বাঘের গলায় অত্যাধুনিক প্রযুক্তির ‘রেডিয়ো কলার’ পরিয়ে সুন্দরবনের হরিখালি বিটের হরিণভাঙা জঙ্গলে ছাড়া হল। বিশেষত, তাঁদের গতিবিধি ও স্বভাব বৈশিষ্ট্যের ওপর নজর রাখতেই এই উদ্যোগ।

এর আগেও সুন্দরবনের কয়েকটি বাঘের গলায় রেডিয়ো কলার পরিয়ে ছাড়া হয়েছিল। কিন্তু আগের ‘রেডিয়ো কলার’গুলি নোনা আবহাওয়া ও জলের স্পর্শে সেগুলি নষ্ট হয়ে যায় । পরবর্তী সময়ে আরও উন্নতি প্রযুক্তির ‘রেডিয়ো কলার’ ব্যবহার করেই সেই কাজকে এগিয়ে নিয়ে যাওয়ার উদ্যোগ নেয় রাজ্য বন দফতর। বেশ কয়েক মাস ধরেই সুন্দরবনে মাছ, কাঁকড়া ধরতে যাওয়া মৎস্যজীবীদের ওপর খাবারের খোঁজে বেশি হামলা চালিয়েছে বাঘ। তাতে যথেষ্টই উদ্বিগ্ন বন কর্তারা।

আরও পড়ুন: হঠাৎই হাসপাতালের পেডিয়াট্রিক আইসিইউয়ে ভয়াবহ আগুন, মৃত্যু চার শিশুর

আরও পড়ুন: মহিলার প্রসব যন্ত্রণার সময় মোবাইলে মগ্ন চিকিৎসক-নার্স, নিজে থেকে ভূমিষ্ঠ হয়ে মেঝেতে পড়ল সদ্যোজাত