School Reopen: স্কুলে করোনা আক্রান্ত ২ শিক্ষক, তার মধ্যেই চলছে পঠন-পাঠন

Jaynagar: ওই দুই শিক্ষকের করোনা আক্রান্ত হওয়ার পরে স্কুলে বাড়তি সর্তকতা রাখা হয়েছে।

School Reopen: স্কুলে করোনা আক্রান্ত ২ শিক্ষক, তার মধ্যেই চলছে পঠন-পাঠন
এই স্কুলে করোনা আক্রান্ত দুই শিক্ষক (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 4:04 PM

দক্ষিণ ২৪ পরগনা: প্রায় দেড় বছর পর করোনার বাধা কাটিয়ে সদ্যই খুলেছে স্কুল। রাজ্য সরকারের নির্দেশ অনুযায়ী নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির পঠন-পাঠন নিতে শুরু করেছেন শিক্ষকরা। এর মধ্যেই এল উদ্বেগের খবর। জয়নগরের একটি স্কুলে করোনা পজ়েটিভ দুই শিক্ষক। অথচ তারই মধ্যে চলছে পঠন-পাঠন।

সূত্রের খবর, জয়নগর থানার দক্ষিণ বারাসত শিবদাস আচার্য উচ্চ বিদ্যালয়। এই স্কুলের দুই শিক্ষক ইতিমধ্যেই করোনা (Corona) সংক্রামিত হয়েছেন। যার কারণে বর্তমানে তারা আর স্কুলে আসছেন না তাঁরা।

এদিকে অভিযোগ ওই দুই শিক্ষকের করোনা হওয়ার পরেও চলছে স্কুলের স্বাভাবিক পঠন পাঠন। স্কুলের প্রধান শিক্ষক দেবদীপ ভট্টাচার্য্য জানিয়েছেন,শিক্ষা দফতরকে বিষয়টি জানানো হয়েছে। তাদের নির্দেশ অনুযায়ী স্কুল চলছে স্বাভাবিকভাবে।

এদিকে, ওই দুই শিক্ষকের করোনা আক্রান্ত হওয়ার পরে স্কুলে বাড়তি সর্তকতা রাখা হয়েছে। জানা গিয়েছে প্রতিদিন দু’বার করে স্কুলে স্যানিটাইজ় করা হচ্ছে। আর সেই কাজে সাহায্য করছে দক্ষিণ বারাসত গ্রাম পঞ্চায়েত। কিন্তু প্রশ্ন উঠেছে যেখানে স্কুলের শিক্ষকরা খোদ করোনা সংক্রামিত হয়েছেন সেখানে কীভাবে স্কুল খোলা রাখা হয়েছে। এই বিষয়ে স্কুলের প্রধান শিক্ষক থেকে স্কুলের সভাপতির সাফাই যে, করনা বিধি মেনেই স্কুল খোলা হয়েছে এবং তা সম্পূর্ণ সরকারি নির্দেশ অনুসারেই পালন করা হচ্ছে। তবে এই ঘটনায় আতঙ্কিত অন্য শিক্ষকরাও।

প্রসঙ্গত, স্কুলে যাচ্ছে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা। এরই মধ্যে এবার পঞ্চম থেকে অষ্টম শ্রেণির পড়ুয়াদেরও অফলাইনে পঠনপাঠন শুরু হওয়ার ইঙ্গিত মিলল। কয়েক সপ্তাহের মধ্যেই শুরু হতে চলেছে প্রথম থেকে অষ্টম শ্রেণির মিড ডে মিলে রান্না করা খাবার পরিবেশন। ডিসেম্বরের মধ্যেই মিড ডে মিলের চেকলিস্ট ব্লক মারফত স্কুল শিক্ষা দফতরে এসে পৌঁছবে। এই পদক্ষেপ মিড ডে মিলে রান্না করা খাবারের পাশাপাশি প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুল খোলারও ইঙ্গিত, মনে করছে বিশেষজ্ঞ মহল।

১৬ নভেম্বর থেকে ফের শুরু হয়েছে স্কুলে গিয়ে পড়াশোনা। নবম থেকে দ্বাদশের পড়ুয়ারা স্কুলে গিয়ে পড়াশোনা করছে। এ ক্ষেত্রে স্কুল শিক্ষা দফতরের তরফে মিড-ডে মিলের বিষয়টি যিনি তদারকি করেন, তাঁর কাছ থেকে একটি চিঠি ইতিমধ্যেই বিভিন্ন জেলাশাসকের কাছে পৌঁছেছে। যেখানে বলা হয়েছে, সংশ্লিষ্ট জেলার অন্তর্গত যে স্কুলগুলি রয়েছে, সেখানে মিড-ডে মিল রান্না করার সরঞ্জাম ঠিকমতো রয়েছে কি না তার তথ্য জমা দিতে বলা হয়েছে। কোন স্কুলে মিড ডে মিল স্কিমের কী হাল, তার পূর্ণাঙ্গ তথ্য প্রত্যেকটি বিদ্যালয় থেকে নিচ্ছে বিকাশ ভবন।

আরও পড়ুন: Singur Murder Case: একই পরিবারের চার জনকে ‘খুন’, সিঙ্গুরে তদন্তে সিআইডি, চলল নমুনা সংগ্রহ