১০০ দিনের কাজে ‘দুর্নীতি’, ‘আর্থিক তছরূপ’! গ্রেফতার ২ তৃণমূল নেতা

100 Days Work: তৃণমূল পরিচালিত পঞ্চায়েতের সদস্যদের অভিযোগ, দীর্ঘদিন ধরে ১০০ দিনের কাজের টাকা গোপনে সরাচ্ছিলেন অভিযুক্তরা। বিভিন্ন সময়ে টাকা না পেয়ে একাধিকবার অভিযোগ করেছেন শ্রমিকরাও। কিন্তু, সুরাহা হয়নি।

১০০ দিনের কাজে 'দুর্নীতি', 'আর্থিক তছরূপ'! গ্রেফতার ২ তৃণমূল নেতা
ধৃত তৃণমূল নেতা, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2021 | 3:33 PM

দক্ষিণ ২৪ পরগনা: ১০০ দিনের কাজে দুর্নীতি এবং আর্থিক তছরুপের অভিযোগে তৃণমূলের (TMC) পঞ্চায়েতের উপপ্রধান এবং প্রধানের স্বামীকে গ্রেফতার করল ডায়মণ্ডহারবার থানার পুলিশ। শনিবার সকালে ডায়মণ্ডহারবার ২ নম্বর ব্লকের পাতড়া গ্রাম পঞ্চায়েতের প্রধান সাবেরা বিবির স্বামী মনসুর দপ্তরি এবং উপপ্রধান হাসানুজ্জামান মোল্লাকে গ্রেফতার করা হয়। ধৃত মনসুর অঞ্চল যুব তৃণমূল কংগ্রেসের সভাপতি।

তৃণমূল (TMC) পরিচালিত পঞ্চায়েতের সদস্যদের অভিযোগ, দীর্ঘদিন ধরে ১০০ দিনের কাজের টাকা গোপনে সরাচ্ছিলেন অভিযুক্তরা। বিভিন্ন সময়ে টাকা না পেয়ে একাধিকবার অভিযোগ করেছেন শ্রমিকরাও। ১০০ দিনের প্রকল্পের কাজে তিন থেকে চার কোটি টাকা পঞ্চায়েত বহিরাগত জব কার্ড হোল্ডারদের একাউন্টে পাঠিয়ে সেই টাকা আত্মসাৎ করেছেন ওই নেতারা বলে অভিযোগ। যেহেতু, মনসুর দপ্তরি ও হাসানুজ্জামান দুজনেই পঞ্চায়েতের ক্ষমতার শীর্ষে ছিলেন তাই অন্য় সদস্যেরা  বিশেষ কোনও পদক্ষেপ করতে পারেননি। তবে, জেলা নেতৃত্বের কাছে অভিযোগ জানিয়েছিলেন। পরে তদন্ত করে উপযুক্ত তথ্য প্রমাণ পেতেই পঞ্চায়েত প্রধান ও উপপ্রধানের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করে তৃণমূল জেলা নেতৃত্ব।

তৃণমূলের দলীয় সূত্রে খবর, ওই দুই নেতার বিরুদ্ধে অভিযোগের খবর পৌঁছেছে রাজ্য নেতৃত্ব পর্যন্ত। দুর্নীতির অভিযোগ সামনে আসতেই ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে ওই দুই তৃণমূল নেতাকে পদত্যাগ করার নির্দেশ দিয়েছে দল। ঘটনায় ডায়মন্ড হারবার ২ নম্বর ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি অরুময় গায়েন বলেন, “অন্যায় করেছে বলে দলের যুব নেতা কিংবা উপ-প্রধানের দোষ ঢাকার চেষ্টা করা হয়নি। বিডিওর অভিযোগের ভিত্তিতে তদন্ত চালাচ্ছে পুলিশ। আইন আইনের পথে চলবে।”

ডায়মণ্ডহারবার থানার পুলিশ জানিয়েছে, ধৃতদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪২০, ৪০৯ ও ১২০ বি-র ধারায়  মামলা রুজু করা হয়েছে। শনিবার দুপুরে তাঁদের জেলা আদালতে পেশ করা হয়। ধৃতদের ৭ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। ঘটনায় বিজেপির ডায়মন্ডহারবার সাংগঠনিক জেলার সহ-সভাপতি দেবাংশু পণ্ডা জানিয়েছেন, শাসক শ্রেণির থেকে এই ধরনের আচরণ আশা করা যায় না। অভিযুক্তদের কঠোর শাস্তির দাবি করেছে পদ্ম শিবির। আরও পড়ুন: তমলুকে ভাঙছে তৃণমূল? স্বদলীয় পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে অনাস্থা পেশ শাসক শিবিরের!