Weather Update: আগামী ৫ দিন বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ, ৫ জেলায় ভারী থেকে অতিভারী বর্ষণের পূর্বাভাস

Weather Update: আগামী ৫ দিন বৃষ্টির পরিমাণ বাড়ার পূর্বাভাস মিলতেই দার্জিলিং ও কালিম্পংয়ে ভূমিধসের সম্ভবনা তৈরি হয়েছে। তা হলে ফের বড়সড় ধাক্কা খেতে পারে পাহাড়়ের পর্যটন শিল্প।

Weather Update: আগামী ৫ দিন বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ, ৫ জেলায় ভারী থেকে অতিভারী বর্ষণের পূর্বাভাস
ছবি - বৃষ্টিতে ভাসতে চলছে উত্তরবঙ্গ
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Jun 14, 2022 | 8:29 PM

কলকাতা: দক্ষিণবঙ্গে (South Bengal) পা রাখার ক্ষেত্র প্রস্তুত হলেও এখনও সেভাবে দাপট দেখা যাচ্ছে না বর্ষার। তবে উত্তরবঙ্গে (North Bengal) ক্রমেই শক্ত হচ্ছে বর্ষার গ্রাস। আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা দার্জিলিং (Darjeeling), কালিম্পং, আলিপুরদুয়ার (Alipurduar), কোচবিহার ও জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বলে জানাচ্ছে হাওয়া অফিস (Weather Office)। সবথেকে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে ১৬ তারিখ। ওই দিন আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্ভাবাস দিয়েছে হাওয়া অফিস। 

এদিকে বর্ষায় বৃষ্টির দাপট বাড়ার সঙ্গে সঙ্গেই প্রতি বছর ভূমিধসের প্রমাদ গুনতে থাকে পাহাড়বাসী। এদিকে আগামী ৫ দিন বৃষ্টির পরিমাণ বাড়ার পূর্বাভাস মিলতেই দার্জিলিং ও কালিম্পংয়ে ভূমিধসের সম্ভবনা তৈরি হয়েছে। তা হলে ফের বড়সড় ধাক্কা খেতে পারে পাহাড়়ের পর্যটন শিল্প। ধাক্কা খেতে পারে স্বাভাবিক জনজীবনও। এদিকে বৃষ্টি বাড়লেই স্বাভাবিকভাবে উত্তরবঙ্গের সমস্ত নদীতেই জলস্তর বাড়বে। তিস্তা,তোর্সা, জলঢাকা, কালচিনি এইসব নদীতে জল স্তর বৃদ্ধি পাবে। অন্যদিকে উত্তরবঙ্গের বিস্তৃর্ণ এলাকায় নিচু জমিতে জল জমে চাষবাসের ক্ষতির প্রভূত সম্ভাবনা তৈরি হয়েছে। অন্যদিকে বৃষ্টির জেরে কমবে দৃশ্যমানতা। তাতে যানচলও ব্যাহত হতে পারে পাহাড়ের ব্যস্ততম রাস্তাগুলিতে।

এই খবরটিও পড়ুন

এদিকে বিগত ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের তাপমাত্রা খুব একটা পরিবর্তন হয়নি। তবে বৃষ্টি শুরু হলে আগামী ২৪ ঘণ্টা পর থেকে ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত তাপমাত্র কমতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের কিছু অংশে আগামী ১৬ তারিখ মৌসুমী বায়ু প্রবেশ করবে বলে জানা যাচ্ছে। সেখানে উত্তরবঙ্গের বাকি যে জেলায় বর্ষা ঢোকেনি সেখানেও ওইদিনই বর্ষার প্রবেশের সম্ভাবনা রয়েছে। তবে ১৬ তারিখ থেকে দক্ষিণবঙ্গের একটা বড় অংশে বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গেও তাপমাত্রার বিশেষ পরিবর্তন হবে না বলে জানা যাচ্ছে। তবে ২৪ ঘণ্টা পর থেকে মেঘের চাদরে মুখ ঢাকবে আকাশ। তারপর থেকে ধীরে ধীরে নামতে পারে তামমাত্রার পারা। বৃষ্টি শুরু হলে আদ্রতাজনিত অস্বস্তি কিছুটা কমবে। তবে বর্তমানে, কলকাতায় আদ্রতাজনিত অস্বস্তি অনেকটাই বেশি। একইসঙ্গেও শহর কলকাতার রাতের তাপমাত্রাও ঊর্ধ্বমুখী রয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla