অধীরের গড়েই জোট জট! বামেদের ঘোষিত আসনে প্রার্থী দিল কংগ্রেসও

সংযুক্ত মোর্চার ফর্মূলা অনুযায়ী, সামসেরগঞ্জ আসনটি সিপিএমের জন্য বরাদ্দ হলেও সেখানে কংগ্রেসও তাদের প্রার্থী ঘোষণা করল। যা নিয়ে জোর চাপানউতর শুরু হল মুর্শিদাবাদের রাজনৈতিক মহলে।

অধীরের গড়েই জোট জট! বামেদের ঘোষিত আসনে প্রার্থী দিল কংগ্রেসও
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 21, 2021 | 7:07 PM

মুর্শিদাবাদ: জোট জট তীব্র হল মুর্শিদাবাদে। সামসেরগঞ্জে সংযুক্ত মোর্চার দুই শরিক সিপিএম (CPIM) ও কংগ্রেস (Congress) এবার ভোটের লড়াইয়ে মুখোমুখি হচ্ছে। সংযুক্ত মোর্চার ফর্মূলা অনুযায়ী, সামসেরগঞ্জ আসনটি সিপিএমের জন্য বরাদ্দ হলেও সেখানে কংগ্রেসও তাদের প্রার্থী ঘোষণা করল। যা নিয়ে জোর চাপানউতর শুরু হল মুর্শিদাবাদের রাজনৈতিক মহলে।

সামসেরগঞ্জে সিপিএম মোদাস্‌সার হোসেন কে প্রার্থী হিসেবে ঘোষণা করে ইতিমধ্যেই প্রচার শুরু করে দিয়েছে। এদিকে শনিবার গভীর রাতে ঘোষিত কংগ্রেসের প্রার্থী তালিকায় আবার দেখা যায় সামসেরগঞ্জ আসনে কংগ্রেস প্রার্থী হয়েছেন মহম্মদ রেজাউল হক ওরফে মন্টু। এই ঘোষণা হতেই সংযুক্ত মোর্চা জোটের অন্যতম কর্ণধার তথা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর জেলাতেই জোটের অস্তিত্ব নিয়েই প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে। এদিন সিপিএমের পক্ষ থেকে কংগ্রেস নেতৃত্বের কাছে সামসেরগঞ্জ আসনে প্রার্থী তুলে নেবার আবেদন জানানো হয়। তারা প্রার্থীকে সঙ্গে নিয়ে কর্মীসভাও করে। যদিও কংগ্রেস তাদের এই আসনের দাবি থেকে সরতে নারাজ।

জেলা কংগ্রেসের মুখপাত্র মাহফুজ আলম ডালিমের কথায়, “বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেছিলেন, যেহেতু আমরা অনেক ভোটে জিতেছি, তাই সামসেরগঞ্জে আমাদের প্রার্থীকে সমর্থন করুন। কিন্তু সেখানে বাম প্রার্থী দেওয়া হয়েছে।” তাই তাঁরাও এখানে কংগ্রেস প্রার্থী দিয়েছেন বলে মন্তব্য করেন কংগ্রেস নেতা। কিন্তু জোটের লড়াইটা তবে কেমন হবে। কংগ্রেস নেতার কথায়, শুধু সামসেরগঞ্জে বন্ধুত্বপূর্ণ লড়াই হবে বাম-কংগ্রেসের। বাকি জায়গায় সংযুক্ত মোর্চা সম্মিলিতভাবে লড়াই করবে।

এদিকে জেলা সিপিএমের আশা এই জট কাটতে পারে রাজ্যে নেতৃত্বের হস্তক্ষেপে। সিপিএম নেতা জামির মোল্লার কথায়, রাজ্য থেকে তৃণমূল ও বিজেপিকে হঠাতে বাম-কংগ্রেস-আইএসএফ জোট করেছে। তাতে কে কটা আসন পাবে তা আগেই নির্দিষ্ট করা হয়েছে। কিন্তু সামসেরগঞ্জে কংগ্রেস প্রার্থী দেওয়া নিয়ে রাজ্যস্তরের নেতারা কী সিদ্ধান্ত নেবেন সেটাই দেখার।

আরও পড়ুন: ২৫ লাখি বাড়ি পার্থর, শিক্ষাগত যোগ্যতা কত?

এদিকে বিরোধী জোট প্রসঙ্গে তৃণমূল অধীর চৌধুরীকে তীব্রভাবে বিঁধছে। তাদের কথায়, অধীরবাবু কখনওই জোট ধর্ম মানেননি, এবারও মানবে না। তাই তাঁর নিজের জেলাতেই এই জোট জট। “অধীরের নেতৃত্বে জোট নির্বিঘ্নে হয়েছে, এমন আমি অন্তত দেখিনি” বলে প্রদেশ কংগ্রেস সভাপতির একসময়ের সতীর্থ তথা তৃণমূলের জেলা সভাপতি আবু তাহের খান কটাক্ষ করেছেন। তাঁর কথায়, “কাউকে এক ইঞ্চি জমি ছাড়তে চান না অধীর। এই জেদই ওনাকে পথে বসাবে। উনি জোটধর্মে কোনওদিনই বিশ্বাস করেন না।” তাই মুর্শিদাবাদে জোট জট পাকতই বলে প্রদেশ কংগ্রেস সভাপতিকে নিশানা করেন জেলা তৃণমূল সভাপতি। এদিকে রাজনৈতিক মহল মনে করছে, সামসেরগঞ্জ আসনে যদি বন্ধুত্বপূর্ণ লড়াই হয় তার প্রভাব পড়বে জেলার অন্যপ্রান্তে জোটের আসনেও ।