Covid-19 positive: সর্দি, কাশি, খিদেও নেই তেমন! করোনার হাত থেকে নিস্তার পেল না গরিলারাও

Covid-19 positive: আটলান্টার একটি চিড়িয়াখানায় করোনা আক্রান্ত হয়েছে ১৩ গরিলা (Gorilla)। তাদের প্রত্যেকেরই কম-বেশি উপসর্গ রয়েছে।

Covid-19 positive: সর্দি, কাশি, খিদেও নেই তেমন! করোনার হাত থেকে নিস্তার পেল না গরিলারাও
৬০ বছর বয়সী গরিলা 'ওজি'ও আক্রান্ত করোনায়
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2021 | 4:29 PM

আটলান্টা: শুধু মানুষ নয়, অতিমারি (Pandamic) থেকে নিস্তার পায়নি অন্যান্য প্রাণীও। আগে বাঘ, সিংহকেও আক্রান্ত হতে দেখা গিয়েছে করোনায় (Covid 19)। তবে এবার একই চিড়িয়াখানায় করোনা আক্রান্ত হল ১৩ টি গরিলা (Gorilla)। এদের মধ্যে রয়েছে ৬০ বছর বয়সী ‘ওজি’। এই ‘ওজি’ বর্তমানে পৃথিবীর সবথেকে বয়স্ক গরিলা। আটলান্টার (Atlanta) একটি চিড়িয়াখানায় আক্রান্ত হয়েছে ওই গরিলারা। চিড়িয়াখানা কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে ওই গরিলাদের করোনা পরীক্ষা করানো হলে ১৩ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের একটি ভেটেনারি ল্যাবরেটরিতে তাদের করোনা পরীক্ষা করা হয়েছে।

শ্বাসকষ্টের সমস্যা হচ্ছিল অনেক গরিলার। আরও বেশ কিছু উপসর্গও দেখা গিয়েছিল। চিড়িয়াখানার কর্মীরা সম্প্রতো লক্ষ্য করেন বেশ কয়েকটি গরিলা কাশছে। তাদের নাক দিয়ে জলও পড়ছে। অনেকেই খাবার দেখে মুখ ফিরিয়ে নিচ্ছে, অর্থাৎ তেমন খিদেও নেই। এরপরই সন্দেহ হওয়ায় তাদের করোনা পরীক্ষার ব্যবস্থা করা হয়। প্রাথমিকভাবে ভেটেনারি ল্যাবরেটরিতে তাদের করোনা পরীক্ষা করা হয়েছে। পরবর্তীতে ন্যাশনাল ভেতেনারি সার্ভিসেস ল্যাবেও পাঠানো হয়েছে নমুনা। সেই রিপোর্ট এখনও আসেনি।

চিড়িয়াখানার তরফে আরও জানানো হয়েছে যে কর্মীদের শরীরে সেই সংক্রমণ ছড়িয়ে পড়েছে কি না, সেটা খতিয়ে দেখা হচ্ছে। যদিও কর্মীরা প্রত্যেকেই সম্পূর্ণ টিকা প্রাপ্ত ও মাস্ক, গ্লাভস পরেই কাজ করেন বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তবে গরিলাদের থেকে দর্শকদের মধ্যে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা নেই বলেই জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। অনেক দূরে দাঁড়িয়ে তাঁরা গরিলাদের দেখেন।

চিড়িয়াখানার সিনিয়র ডিরেক্টর স্যাম রিভেরা জানান, সব পশুর ওপরেই নজরদারি চালানো হচ্ছে। এর আগে গত জানুয়ারি মাসে সান দিয়েগো চিড়িয়াখানায় আটটি গোরিলা করোনা আক্রান্ত হয়। এরপরই আরও একদল গরিলার শরীরে ধরা পড়ল সংক্রমণ। আগের বার প্রত্যেকটি গরিলাই অবশ্য সুস্থ হয়ে উঠেছিল। যেহেতু গরিলারা একসঙ্গেই থাকতে পছন্দ করেম তাই তাদের আইসোলেট করা সম্ভব হচ্ছে না। তবে এই ঘটনার পর এবার ভেটেনারি ভ্যাকসিনের ব্যবস্থা করছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। সুমাত্রার বাঘ, আফ্রিকার সিংহ ও চিতাবাঘকেও ভ্যাকসিন দেওয়া হয়েছে এই চিড়িয়াখানায়।

চলতি বছরে হায়দরাবাদের একটি চিড়িয়াখানায় করোনায় আক্রান্ত হয় আটটি সিংহ। সিংহগুলি করোনা আক্রান্ত হওয়ার পর থেকেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। যদি বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, পশুদের থেকে মানুষের দেহ করোনার সংক্রমণ কখনওই ছড়ায় না। মানুষের থেকে অন্য মানুষের দেহে করোনা সংক্রমিত হতে পারে। গত মে মাসে হায়দরাবাদের ‘ন‌েহরু জুওলজিক্যাল পার্ক’-এর ওই সিংহদের শরীরে একাধিক উপসর্গ দেখার পরই তাদের লালারসের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয় ল্যাবে। চিড়িয়াখানা কর্তৃপক্ষকে জানানো হয় যে, প্রত্যেকেরই কোভিড রিপোর্ট পজিটিভ।

আরও পড়ুন: Booster Dose: দুটি ডোজ়ের পরও নেই অ্যান্টিবডি! বুস্টার ডোজ়ে অনুমোদন দিতে পারে আইসিএমআর