ইরাকে ফের সক্রিয় আইসিস, মধ্যরাতে চেকপোস্টে হামলায় মৃত ১৩ পুলিশ কর্মী

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ইসলামিক স্টেট সংগঠনের তরফে চেকপোস্টের কাছে হামলা চালানো হয়েছে গতকাল মধ্যরাতে । এই হামলায় ১৩ জনের মৃত্যু হয়েছেন এবং ৩ জন আহত হয়েছেন।

ইরাকে ফের সক্রিয় আইসিস, মধ্যরাতে চেকপোস্টে হামলায় মৃত ১৩ পুলিশ কর্মী
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 4:18 PM

বাগদাদ: ফের ইরাকে হামলা চালাল আইসিস বাহিনী। উত্তর ইরাকের কিরকুকে একটি চেকপোস্টের সামনে হামলা চালায় আইসিস বীহিনী। ঘটনায় ১৩ জন পুলিশ কর্মীর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

শনিবার মধ্যরাতে আইসিস বাহিনী কিরকুক থেকে ৬৫ কিলোমিটার দূরে আল-রাসাদ অঞ্চলের একটি চেকপোস্টের কাছে ইরাক পুলিশ ও সেনাবীহিনীকে লক্ষ্য করে হামলা চালায়। চলতি বছরের এটিই সবথেকে ভয়াবহ হামলা।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ইসলামিক স্টেট সংগঠনের তরফে চেকপোস্টের কাছে হামলা চালানো হয়েছে গতকাল মধ্যরাতে । এই হামলায় ১৩ জনের মৃত্যু হয়েছেন এবং ৩ জন আহত হয়েছেন। যদিও আইসিসের তরফে এই হামলার দায়স্বীকার করা হয়নি। তবে আইসিসের জিহাদি সেল নিয়মিতই পুলিশ বা সেনা বাহিনীর উপর হামলা চালায়, সেই কারণেই এই হামলার পিছনেও আইসিসের হাত রয়েছে বলেই মনে করা হচ্ছে। কিরকুকের স্বাস্থ্য দফতর সূত্রেও হতাহতের সংখ্যা নিশ্চিত করা হয়েছে।

২০১৪ সালে ইরাক দখল করে নেয় আইসিস বাহিনী। পরে মার্কিন বাহিনীর অভ্যুত্থানে কিছুটা পিছু হটতে থাকে আইসিস সেনা। ২০১৭ সালে  ইরাক সরকারের তরফে জানানো হয় যে, সুন্নি উগ্রপন্থীদের পরাজিত করা হয়েছে। তবে এখনও ইরাকে আইসিস বাহিনীর স্লিপার সেল সক্রিয় রয়েছে বলে জানা গিয়েছে। বিভিন্ন সময়ে তারা ইরাক বাহিনীর উপর হামলাও চালিয়েছে।

এর আগে গত ১৯ জুলাই বাগদাদের সদর শহরের আল-ওহেলাত মার্কেটেও হামলা চালিয়েছিল আইসিস বাহিনী। সেই হামলায় ৩০ জনের মৃত্যু হয়েছিল। ইরাকে মোতায়েন মার্কিন বাহিনীর উপরও হামলা চালিয়েছে আইসিস গোষ্ঠী।

বর্তমানে ইরাকে ৩৫০০ আন্তর্জাতিক সেনা বাহিনী মোতায়েন রয়েছে। এদের মধ্যে ২৫০০ সেনাই আমেরিকার। তবে ওয়াশিংটনের তরফে জানানো হয়েছে, ধীরে ধীরে সেনা প্রত্যাহার করা হচ্ছে। আগামী বছরের মধ্যে মার্কিন বাহিনীর উপস্থিতি আরও সীমিত করে দেওয়া হবে। কেবল ইরাক সেনাকে প্রশিক্ষণ ও পরামর্শ দেওয়ার কাজই করবে মার্কিন বাহিনী।

গত রবিবারই ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ ইরাকি কুর্দিস্তান সফরে যান। সেখানে গিয়ে তিনিও ইরাক ও সিরিয়ায় ফের আইসিস বাহিনীর সক্রিয় হয়ে ওঠা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তবে মার্কিন বাহিনী সেনা প্রত্যাহার করলেও ফ্রান্সের সিদ্ধান্তে কোনও বদল করা হবে না। ইরাকে পরিস্থিতি স্বাভাবিক না হওয়া অবধি সেনা মোতায়েন থাকবে।

সম্প্রতিই আইসিসের শাখা সংগঠন আইসিস-খোরাসান আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজ়াই আন্তর্জাতিক বিমানবন্দরে আত্মঘাতী হামলা চালায়। সেই বিস্ফোরণে তালিবান ও মার্কিন সেনা সহ শতাধিক মানুষের মৃত্যু হয়। আহত হন কমপক্ষে দেড়শো জনের। পরের দিনও বিমানবন্দর লক্ষ্য করে রকেট হামলা চালায় আইসিস-কে। এই ঘটনার পরই ফের একবার আইসিস বাহিনীর সক্রিয় হয়ে ওঠার সম্ভাবনা তৈরি হয়েছে। আরও পড়ুন: আফগান সীমান্তে মানব বোমায় ছাড়খাড় ৩ পাক নিরাপত্তা রক্ষী