410 Dead Bodies Found in Kyiv: একি অবস্থা রাজধানীর! কিয়েভে ঢুকতেই নাকে এল পচা গন্ধ, রাস্তা জুড়ে শুধুই মৃতদেহের স্তূপ…

Russia-Ukraine Conflict: কীভাবে এত সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে, সে সম্পর্কে কিছু জানানো না হলেও, ইউক্রেনের প্রশাসনের তরফে দাবি করা হয়েছে, ইচ্ছাকৃতভাবেই শহর ছাড়ার আগে হত্যালীলা চালিয়েছে রুশ বাহিনী।

410 Dead Bodies Found in Kyiv: একি অবস্থা রাজধানীর! কিয়েভে ঢুকতেই নাকে এল পচা গন্ধ, রাস্তা জুড়ে শুধুই মৃতদেহের স্তূপ...
মাটিতে চাপা দেওয়া হচ্ছে মৃতদেহগুলি। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 04, 2022 | 8:52 AM

কিয়েভ: রুশ সেনা পিছু হটতেই কিয়েভ পুনর্দখল করেছে ইউক্রেনীয় সেনা (Ukrainian Army)। কিন্তু এ কি অবস্থা শহরের! কিয়েভে ঢুকতেই দেখা গেল যত্রতত্র ছড়িয়ে রয়েছে মৃতদেহ (Dead body)। রবিবার কিয়েভের প্রসিকিউটর জেনারেল ইরানা ভেনেদিরটোভা জানান, গোটা কিয়েভ (Kyiv) অঞ্চলকেই পুনর্দখল করা হয়েছে। এখনও অবধি শহর থেকে ৪১০ জন সাধারণ নাগরিকের দেহ উদ্ধার করা হয়েছে। ফরেন্সিক এক্সপার্টরা ওই মৃতদেহগুলি খতিয়ে দেখছেন বলে জানিয়েছেন তিনি।

ইউক্রেনের জাতীয় টেলিভিশন চ্যানেলে বক্তব্য় রাখতে গিয়েই প্রসিকিউটর জেনারেল ইরানা ভেনেদিরটোভা বলেন, “আমরা কিয়েভের স্বাধীন অঞ্চলগুলি থেকে ৪১০ টি দেহ উদ্ধার করেছি। ইতিমধ্যেই ফরেন্সিক এক্সপার্টদের খবর দেওয়া হয়েছে। তারা দেহগুলি পরীক্ষা করে দেখছেন।”

কীভাবে এত সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে, সে সম্পর্কে কিছু জানানো না হলেও, ইউক্রেনের প্রশাসনের তরফে দাবি করা হয়েছে, ইচ্ছাকৃতভাবেই শহর ছাড়ার আগে হত্যালীলা চালিয়েছে রুশ বাহিনী। এর আগে চলতি সপ্তাহেই কিয়েভ থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থিত বুচা থেকেও ২০টি দেহ উদ্ধার করা হয়। একই রাস্তা মধ্যে এদিকে-ওদিকে যেভাবে ছড়িয়ে ছিটিয়ে পড়ে ছিল দেহগুলি, তা ঘিরেই সন্দেহ তৈরি হয়েছিল। কিয়েভের দেহ উদ্ধারের ঘটনা সেই সন্দেহকেই আরও গাঢ় করেছে।  শনিবারই বুচার মেয়র অ্যানাটোলি ফেডোরুক জানিয়েছিলেন, ইউক্রেনে ২৮০ জনকে গণকবর দেওয়া হয়েছে।

ইউক্রেনের সেনাবাহিনীর তরফেও দাবি করা হয়েছে, বুচা, ইরপিনের মতো শহরে গণহত্যা করেছে রুশ বাহিনী। ইরপিন থেকে কমপক্ষে ২০০টি দেহ উদ্ধার করা হয়েছে। সেনার দাবি তারা একের পর এক শহরের দখল নিতেই সেখান থেকে  প্রচুর মৃতদেহও উদ্ধার করছেন। মৃতদের সকলেই সাধারণ পোশাকই পরা, তবে অনেকেরই দেহ হাত-পা বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়েছে। এখনও অবধি অনেকের দেহই কবর দেওয়া যায়নি বলেই জানা গিয়েছে।

যদিও রাশিয়ার তরফে দাবি করা হয়েছে, তারা কোনও সাধারণ মানুষকে হত্যা করেনি। কিয়েভ ও পশ্চিমী সংবাদমাধ্যমগুলিই ভুয়ো খবর প্রচার করছে। রবিবার মস্কোর প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, রুশ সেনাবাহিনীর নিয়ন্ত্রণে থাকাকালীন একজনও স্থানীয় বাসিন্দাকে কোনওভাবে আঘাত করা হয়েনি বা তাদের উপর কোনও অত্যাচার করা হয়নি।

আরও পড়ুন: Sri Lanka Ministers Resign: উল্টে গেল পাশা! গোটা মন্ত্রিসভা ইস্তফা দিলেও প্রধানমন্ত্রী থাকছেন রাজাপক্ষই

আরও পড়ুন: Imran Khan: পাকিস্তানে এবার কি জারি হবে সেনার শাসন? সুপ্রিম কোর্টেই ঝুলে ইমরানের ভাগ্য