Omicron in US: আমেরিকাতেও ওমিক্রনের থাবা, নিউ ইয়র্কে ৫ আক্রান্তের হদিশ

New York: গভর্নর ক্যাথি হোচুল জানিয়েছেন, নিউ ইয়র্কে ৫ জনের ওমিক্রনে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে

Omicron in US: আমেরিকাতেও ওমিক্রনের থাবা, নিউ ইয়র্কে ৫ আক্রান্তের হদিশ
ওমিক্রনের উপসর্গ কী? (ছবিটি প্রতীকী)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 2:59 PM

নিউ ইয়র্ক: এবার আমেরিকাতেও ওমিক্রনের হানা। বৃহস্পতিবার, গভর্নর ক্যাথি হোচুল জানিয়েছেন, নিউ ইয়র্কে ৫ জনের ওমিক্রনে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। জানা গিয়েছে সব মিলিয়ে আমেরিকাতে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৮।

টুইটার পোস্টে হোচুল জানিয়েছে, নিউ ইয়র্ক শহরে ৫ জনের শরীরে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের হদিশ পাওয়া গিয়েছে। জানা গিয়েছে, জনসংখ্যা বিচারে নিউ ইয়র্ক দেশের চতুর্থ বড় রাজ্য হওয়ায় স্থানীয় প্রশাসন এই সংক্রমণ নিয়ে যথেষ্ট উদ্বেগে রয়েছে।

টুইটারে তিনি লিখেছেন, “আমি খুব স্পষ্ট করে বলতে চাই, আমরা সকলেই জানি করোনার এই ভ্যারিয়েন্ট আসছে। এই ভ্যারিয়েন্টকে রোধ করতে হবে। নিজের করোনা টিকা নিন। বুস্টার ডোজ় নিন। আর মাস্ক পড়ুন।” মার্কিন যুক্তরাষ্ট্রে এখনও পর্যন্ত আটটি ওমিক্রন আক্রান্ত রোগীকে নিশ্চিত করা হয়েছ।মিনেসোটাতে সাম্প্রতিক আন্তর্জাতিক ভ্রমণের ইতিহাস নেই এমন একজন ব্যক্তির ওমিক্রন সংক্রমণ ধরা পড়ায় অনেকের মধ্যেই আতঙ্ক ছড়িয়েছে।

উল্লেখ্য, আলফা, ডেল্টার মত করোনার একাধিক রূপ, বারবার বিশেষজ্ঞ চিকিৎসকদের উদ্বেগ বাড়িয়েছে। স্পাইক প্রোটিনের পরিবর্তনের কারণে একাধিক প্রজাতির খোঁজ পেয়েছিলেন বিজ্ঞানীরা। মূলত দক্ষিণ আফ্রিকাতেই ওমিক্রন ভ্যারিয়েন্টের জন্ম হয়েছে, নানা মহলে এই দাবি উঠলেও দ্বিমতও ছিল।

এবার ওমিক্রন নিয়ে উদ্বেগজনক তথ্য দিলেন ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিস-এর বিশেষজ্ঞরা। তাঁরা জানিয়েছেন, পূর্বে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদেরও নতুন করে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিস-এর বিশেষজ্ঞ, অ্যানি ভোঁ গোটবের্গ পরিষ্কার জানিয়েছেন, “আমরা বিশ্বাস করি পূর্বের ভারিয়্যান্টগুলি দ্বারা আক্রান্তদেরও এই নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। আমাদের মনে হচ্ছে বিশ্বের সব দেশেই, দ্রুতগতিতে সংক্রমণের হার বৃদ্ধি পাবে। তবে হ্যাঁ করোনার টিকা নেওয়া থাকলে রোগীর দেহে সংক্রমণ বেশি মাত্রায় ছড়িয়ে পড়ার সম্ভাবনা কম এবং মৃত্যুর আশঙ্কার তুলনামূলকভাবে কম থাকবে।”

আরও পড়ুন UN Headquater: রাষ্ট্রপুঞ্জের সদর দফতরের বাইরে বন্দুক হাতে ঘোরাফেরা, ব্যক্তিকে আটক করল পুলিশ