ADB to Pakistan: মোদীর ‘উল্লাস’ এবার পাকিস্তানেও! ভিক্ষা চাইতেই পুড়ল মুখ

ADB to Pakistan: এবার মোদীর প্রকল্প গ্রহণ করতে হবে পাকিস্তান সরকারকে। আর্থিক অবস্থা বেহাল। ভেঙে পড়েছে শিক্ষা ব্যবস্থাও। এই অবস্থায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক বা এডিবি-র কাছে আর্থিক সহায়তা চেয়েছিল ইসলামাবাদ। জবাবে, পাকিস্তানকে ভারতের 'উল্লাস' (ULLAS) প্রকল্প গ্রহণ করার পরামর্শ দিয়েছে ঋণদাতা প্রতিষ্ঠানটি।

ADB to Pakistan: মোদীর 'উল্লাস' এবার পাকিস্তানেও! ভিক্ষা চাইতেই পুড়ল মুখ
পাকিস্তান সরকারকেও চালু করতে হবে মোদীর 'উল্লাস' প্রকল্পImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Sep 15, 2024 | 10:54 PM

ইসলামাবাদ: এবার মোদীর প্রকল্প গ্রহণ করতে হবে পাকিস্তান সরকারকে। আর্থিক অবস্থা বেহাল। ভেঙে পড়েছে শিক্ষা ব্যবস্থাও। কয়েকদিন আগে দেশে শিক্ষা ক্ষেত্রে জরুরী অবস্থাও ঘোষণা করেছেন পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। এই অবস্থায় দেশের শিক্ষা ব্যবস্থার উন্নতি এবং সমস্ত স্কুল-বহির্ভূত শিশুদের শিক্ষা দিতে, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক বা এডিবি-র কাছে আর্থিক সহায়তা চেয়েছিল ইসলামাবাদ। জবাবে, পাকিস্তানের ‘অকার্যকর শিক্ষা ব্যবস্থা’ ঠিক করতে এবং নাগরিকদের মানসম্পন্ন প্রশিক্ষণ দিতে ভারতের ‘উল্লাস’ (ULLAS) প্রকল্প গ্রহণ করার পরামর্শ দিয়েছে ঋণদাতা প্রতিষ্ঠানটি। অশিক্ষিত এবং আনুষ্ঠানিক পড়াশোনা থেকে বঞ্চিত প্রাপ্তবয়স্কদের সাহায্য করতে, ২০২৩ সালের জুলাই মাসে ‘দ্য আন্ডারস্ট্যান্ডিং অব লাইফলং লার্নিং ফর অল ইন সোসাইটি’ বা ‘উল্লাস’ (ULLAS) চালু করেছিল ভারত সরকার।

পাক সংবাদমাধ্যম ‘দ্য এক্সপ্রেস ট্রিবিউন’-এর প্রতিবেদন অনুযায়ী, পাক সরকারকে একটি কৌশলগত এবং বহুপাক্ষিক পরামর্শমূলক পদ্ধতি অবলম্বন করার সুপারিশ করেছে এডিবি। ভারত সরকার যে উল্লাস প্রকল্প চালু করেছে, সেই ধরণের একটি প্রকল্প চালু করতে বলা হয়েছে ইসলামাবাদকে। শিক্ষাকে সকলের আয়ত্বে আনতে কেন্দ্রীয় এবং প্রাদেশিক – দুই সরকারের সহযোগিতার প্রয়োজন বলে জানিয়েছে তারা। উল্লাসের মতো প্রকল্প পাকিস্তানে সফল হতে পারে বলে আশা প্রকাশ করা হয়েছে। ১৬ সেপ্টেম্বর পাকিস্তান সফরে আসছেন এডিবি প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া। ঠিক তার আগে ইসলামাবাদের কাছে এডিবির এই সুপারিশ এসেছে।

পাকিস্তান সরকারের নিজস্ব রিপোর্টই বলছে, সেই দেশের শিক্ষা ব্যবস্থা একেবারে অকার্যকর হয়ে গিয়েছে। ইসলামাবাদ ছাড়া, বাকি ১৩৪টি জেলাই শিক্ষার সূচক শোচনীয় অবস্থায় আছে। অধিকাংশ জায়গায় মানুষ হয় কোনও শিক্ষা ছাড়া বা স্বল্প শিক্ষা নিয়ে চাকরি করতে ঢুকছে। গত সপ্তাহে, আন্তর্জাতিক সাক্ষরতা দিবসে পাকিস্তান জানিয়েছিল, তাদের প্রায় ২ কোটি ৬০ লক্ষ শিশুরা শিক্ষা থেকে বঞ্চিত। সেই প্রেক্ষিতে শিক্ষা ক্ষেত্রে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

“সকলের জন্য শিক্ষা” নিশ্চিত করতে পাঁচ বছরের মেয়াদের নতুন কেন্দ্রীয় প্রকল্প উল্লাস চালু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যাদের প্রাতিষ্ঠানিক শিক্ষার অভাব ছিল, তাদের শিক্ষার সুযোগ প্রদান করাই এই প্রকল্পের মূল লক্ষ্য। পাশাপাশি, মানুষকে প্রয়োজনীয় দক্ষতা বিকাশেও সহায়তা করা হয় এই প্রকল্পে। ১৫ বছর বা তার বেশি বয়সী প্রাপ্তবয়স্কদের ক্ষমতায়িত করার লক্ষ্য়েই এই প্রকল্প চালু করা হয়েছিল। এই প্রকল্পের জন্য মোট ১,০৩৭.৯০ কোটি টাকা ব্যয় করা হয়। এর মধ্যে কেন্দ্র দেয় ৭০০ কোটি টাকা এবং রাজ্য দেয় ৩৩৭.৯০ কোটি টাকা।