Afghanistan: কেন পরীক্ষা দিতে পারবেন না ছাত্রীরা? প্রতিবাদে পরীক্ষা হল থেকে বেরিয়ে গেলেন আফগান ছাত্ররা

Ban on Afghan women's Education: তালিবান ক্ষমতা দখলের পরই কঠোর ইসলামিক নীতি জারি করা হয়। একের পর এক ফতোয়া জারি করে ছাত্রীদের স্কুল-কলেজে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়।

Afghanistan: কেন পরীক্ষা দিতে পারবেন না ছাত্রীরা? প্রতিবাদে পরীক্ষা হল থেকে বেরিয়ে গেলেন আফগান ছাত্ররা
আফগান ছাত্রদের বিক্ষোভ।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2022 | 8:52 AM

কাবুল: আফগান মহিলাদের উচ্চশিক্ষার অধিকার কেড়ে নিয়েছে তালিবান (Taliban)। কিন্তু এই সিদ্ধান্ত মানতে নারাজ আফগান নাগরিকরা। সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদেই বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ছেড়ে বেরিয়ে গেল আফগান ছাত্ররা। বুধবার আফগানিস্তানের (Afghanistan) নানঘরকর বিশ্ববিদ্যালয়ে চলছিল পরীক্ষা। সেখানেই ছাত্ররা আফগান ছাত্রীদের উচ্চশিক্ষায় নিষেধাজ্ঞার ফতোয়ার প্রতিবাদে পরীক্ষা হল ছেড়ে বেরিয়ে যান। ছাত্ররা জানান, আফগান ছাত্রীদের পাশে দাঁড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছেন তারা। একই কাজ করেন কান্দাহারের পড়ুয়ারাও।

তালিবান শাসকদের নিত্য নতুন ফতোয়াতেই তিতিবিরক্ত আফগানিস্তানের সাধারণ মানুষ। একের পর এক নতুন ফতোয়া জারি করছে তালিবান শাসক। মঙ্গলবারই তালিবানের উচ্চশিক্ষা মন্ত্রী নেদা মহম্মদ নাদিম জানান, আপাতত আফগান মহিলাদের বিশ্ববিদ্যালয়ে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। আফগানিস্তানের সমস্ত সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে চিঠি পাঠিয়ে জানানো হয়েছে, মহিলাদের উচ্চশিক্ষার উপরে নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। পরবর্তী নির্দেশ না আসা অবধি মহিলাদের উচ্চশিক্ষার সুযোগ দেওয়া যাবে না।

এই ফতোয়া জারির পরই কয়েক হাজার ছাত্রীর ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ে। অন্যদিকে, আফগান ছাত্ররাও তালিবান শাসকের এই সিদ্ধান্ত মানতে নারাজ। বুধবার নানঘরকার ও কান্দাহারের পড়ুয়ারা তালিবানের নির্দেশিকার বিরুদ্ধে বিক্ষোভ দেখায়। দুই প্রদেশেরই বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা চলছিল গতকাল। ছাত্রীদেরও এই পরীক্ষা দেওয়ার কথা থাকলেও, মঙ্গলবারের নির্দেশিকার পর তাদের পরীক্ষা হলে ঢুকতে দেওয়া হয়নি। এর প্রতিবাদেই ছাত্ররাও পরীক্ষা চলাকালীন হল ছেড়ে বেরিয়ে যান। বিশ্ববিদ্য়ালয় চত্বরে দাঁড়িয়ে তারা হাতে প্ল্যাকার্ড বিক্ষোভ দেখান।

তালিবান ক্ষমতা দখলের পরই কঠোর ইসলামিক নীতি জারি করা হয়। একের পর এক ফতোয়া জারি করে ছাত্রীদের স্কুল-কলেজে যাওয়ার উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়। মহিলাদের অধিকাংশ কর্মক্ষেত্র থেকেও কাজের অধিকার কেড়ে নেওয়া হয়েছে। মাথা থেকে পা অবধি ঢাকা বুরখা ছাড়া বাড়ি থেকে বের হওয়ারও নির্দেশ দেওয়া হয়। পুরুষ সঙ্গী ছাড়া একা রাস্তায় বের হতে বারণ করা হয়েছে। পার্ক ও জিমেও প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

প্রসঙ্গত, ২০২১ সালের ১৫ অগস্ট আফগানিস্তান দখল করে তালিবান। তারপর থেকেই শুরু হয়েছে তাদের শাসন। ৯০-র দশকে যখন আফগানিস্তান তালিবানের দখলে ছিল, সেই সময় একাধিক কঠোর বিধিনিষেধ ছিল। বিশেষ করে নারীদের শিক্ষা বা স্বাধীনভাবে চলাফেরা করার অধিকারও ছিল না। তবে দ্বিতীয়বার ক্ষমতা দখল করার পর তালিবান জানিয়েছিল, তারা বদলে গিয়েছে। বর্তমান সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখেই আইন-কানুন তৈরি করা হবে। কিন্তু সে কথা মুখেই রয়ে গিয়েছে, কাজে হয়েছে ঠিক উল্টোটা। একের পর এক বিধিনিষেধ আরোপ করেছে তালিবান শাসকরা। মহিলাদের কাজের অধিকার কেড়ে নেওয়া থেকে শুরু করে রাস্তায় একা চলাফেরা, বুরখা পরা নিয়েও কঠোর নিয়ম জারি করা হয়। সেই নিয়মই আরও এক ধাপ কড়া হল তালিবানের নতুন ফতোয়ায়।