৫৩ জনকে নিয়ে মাঝ সমুদ্রে নিখোঁজ নৌসেনার ডুবোজাহাজ!

চলতি বছরের শুরুতেই ইন্দোনেশিয়ায় (Indonesia) ভয়াবহ বিমান দুর্ঘটনা ঘটেছিল।

৫৩ জনকে নিয়ে মাঝ সমুদ্রে নিখোঁজ নৌসেনার ডুবোজাহাজ!
submarine
Follow Us:
| Updated on: Apr 21, 2021 | 7:31 PM

ইন্দোনেশিয়া: ৫৩ জনকে নিয়ে মাঝ সমুদ্রে নিখোঁজ হয়ে গেল নৌবাহিনীর সাবমেরিন (Submarine)। বুধবার ইন্দোনেশিয়ায় (Indonesia) এই ঘটনা ঘটে। ইতিমধ্যেই সে দেশের নৌসেনা সাবমেরিনটির খোঁজে নেমেছে। একইসঙ্গে এই তল্লাশি অভিযানে অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরকেও পাশে চেয়েছে ইন্দোনেশিয়া। সে দেশের নৌবাহিনীর মুখপাত্র সংবাদসংস্থা রয়টার্সকে জানান, সাবমেরিন KRI Nanggala-402 বালি দ্বীপের উত্তর ভাগে নিখোঁজ হয়ে যায়।

বালির গভীর জলে ইতিমধ্যেই তল্লাশি শুরু হয়েছে। বালি দ্বীপ থেকে ঘটনাস্থল প্রায় ৬০ মাইল দূরে বলে জানা গিয়েছে। বুধবার ভোর সাড়ে ৪টে নাগাদ সাবমেরিনটির আর কোনও খোঁজ পাচ্ছিল না বাহিনী। এরপরই শুরু হয় তল্লাশি। জানানো হয় অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরের প্রতিরক্ষা বিভাগেও। যদিও তাদের তরফে এখনও কোনও প্রত্যুত্তর মেলেনি।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, নিখোঁজ সাবমেরিনটি জার্মানিতে তৈরি হয়েছিল ১৯৭৮ সালে। মাঝখানে মেরামতির জন্য দু’বছর দক্ষিণ কোরিয়াতে নিয়ে যাওয়া হয়। ইন্দোনেশিয়া বারবারই দাবি করে, নিজেদের প্রতিরক্ষা ক্ষমতা বাড়াতে তারা কোনও খামতি রাখতে চায় না। কিন্তু প্রতিরক্ষায় ব্যবহৃত তাদের বহু সামগ্রীই যে বেশ পুরনো, সে অভিযোগও রয়েছে তাদের মাথায়।

আরও পড়ুন: জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড: দোষী সাব্যস্ত শ্বেতাঙ্গ পুলিশ, ‘যুগান্তকারী রায়’ আদালতের

চলতি বছরের শুরুতেই ইন্দোনেশিয়ায় ভয়াবহ বিমান দুর্ঘটনা ঘটেছিল। উড়ানের কয়েক মুহূর্তের মধ্যেই এয়ার ট্রাফিক কনট্রোলারের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল যাত্রীবাহী ইন্দোনেশিয়ার বিমানের। ঘটনার পরদিন জাভা সমুদ্রের অতল থেকে ভেসে এসেছিল দেহাংশ। সে সময় বিবিসির এক রিপোর্ট সামনে আসে। সেখানে দাবি করা হয়েছিল, দুই দশকের বেশি পুরনো বিমানও উড়ান নিচ্ছে ইন্দোনেশিয়ায়। নিখোঁজ বিমানটিও ২৬ বছরের পুরনো বলেই দাবি ছিল বিবিসির। বুধবার সাবমেরিন নিখোঁজের পরও সে তত্ত্বই আরও একবার তুলে ধরছেন কেউ কেউ।