সুপ্রিম রায়ের পরও অশান্তি জারি বাংলাদেশে, বুকে আতঙ্ক নিয়ে দেশে ফিরল ৪৫০০-রও বেশি পড়ুয়া

Bangladesh Violence: বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, ৪৫০০-রও বেশি ভারতীয় পড়ুয়া ফিরে এসেছেন। এছাড়া ৫০০ জন নেপালি, ৩৮ জন ভূটান ও মলদ্বীপের ১ জন বাসিন্দা ভারতে আশ্রয় নিয়েছেন।

সুপ্রিম রায়ের পরও অশান্তি জারি বাংলাদেশে, বুকে আতঙ্ক নিয়ে দেশে ফিরল ৪৫০০-রও বেশি পড়ুয়া
আজও অশান্ত বাংলাদেশ।Image Credit source: AP
Follow Us:
| Updated on: Jul 22, 2024 | 11:51 AM

ঢাকা: সুপ্রিম কোর্টে বড় জয় পেয়েছে কোটা বিরোধী আন্দোলনকারীরা। সুপ্রিম কোর্ট খারিজ করে দিয়েছে হাইকোর্টের সংরক্ষণের রায়। এবার থেকে সরকারি চাকরিতে ৯৩ শতাংশ নিয়োগই হবে মেধার ভিত্তিতে। বাকি ৭ শতাংশ সংরক্ষণের ভিত্তিতে নিয়োগ হবে। এই রায়ের পরও অশান্তির আগুন নিভছে না ওপার বাংলায়। রবিবারও নতুন করে অশান্তি হয়। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৮-এ। বিবিসি সূত্রে দাবি, ১৩৩ জনের মৃত্যু হয়েছে। এদিকে, বাংলাদেশের এই উত্তপ্ত পরিস্থিতির মাঝে দেশে ফিরছেন ভারতীয় পড়ুয়ারা। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, ৪৫০০-রও বেশি ভারতীয় বাংলাদেশ থেকে ফিরে এসেছেন।

বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, ৪৫০০-রও বেশি ভারতীয় পড়ুয়া ফিরে এসেছেন। এছাড়া ৫০০ জন নেপালি, ৩৮ জন ভূটান ও মলদ্বীপের ১ জন বাসিন্দা ভারতে আশ্রয় নিয়েছেন। ঢাকায় ভারতীয় হাই কমিশনের তরফে পড়ুয়া ও ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার জন্য এবং সীমান্ত পার করতে যাবতীয় সহায়তা করা হচ্ছে।  চট্টগ্রাম, রাজশাহী, সিলেট ও খুলনার হাই কমিশন ও অ্যাসিস্টেন্ট হাই কমিশন বাংলাদেশে বসবাসকারী ভারতীয়দের সঙ্গে যোগাযোগ রাখছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, বাংলাদেশে বর্তমানে আনুমানিক ১৫ হাজার ভারতীয় রয়েছেন, যার মধ্যে ৮৫০০ জন পড়ুয়া। সকল ভারতীয় সুরক্ষিত রয়েছেন।

এদিকে, বাংলাদেশে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানালেও, কোটা বিরোধী আন্দোলনে পড়ুয়াদের মৃত্যুর প্রতিবাদে আন্দোলন জারি থাকবে। রবিবার যাত্রাবাড়ি, বসুন্ধরা , রামপুরা সহ ঢাকার বেশ কয়েকটি জায়গায় দফায় দফায় সংঘর্ষ, গুলি চলার খবর মিলেছে। শুক্রবার থেকে এখনও পর্যন্ত জারি রয়েছে কার্ফু। বন্ধ ইন্টারনেট, মেসেজ পরিষেবাও বন্ধ রয়েছে। ব্য়াবসায়িক প্রতিষ্ঠান থেকে শিক্ষা প্রতিষ্ঠান- সবই বন্ধ রয়েছে।