One Rupee Restaurant: ১ টাকাতেই মিলছে বিরিয়ানি-পোলাও-মাংস, চালু হল এক টাকার রেস্টুরেন্ট

অসহায় ক্ষুধার্ত মানুষের মুখে তাদের পছন্দের খাবার তুলে দিতে ১ টাকার রেস্টুরেন্ট চালু করল বিদ্যানন্দ ফাউন্ডেশন।

One Rupee Restaurant: ১ টাকাতেই মিলছে বিরিয়ানি-পোলাও-মাংস, চালু হল এক টাকার রেস্টুরেন্ট
বাংলাদেশে চালু হল ১ টাকার রেস্টুরেন্ট।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 9:06 PM

ঢাকা: বর্তমান দ্রব্য-মূল্যবৃদ্ধির বাজারে ১ টাকার প্রায় কোনও মূল্য নেই। ১ টাকার নোটও বিলুপ্তির পথে। কিন্তু, সেই ১ টাকাতেই মিলছে, বিরিয়ানি, পোলাও, ভাত, মাছ, মাংস, ডিম সহ ১২ পদের খাবার। শেষপাতে মিষ্টিও রয়েছে। শুনতে অবিশ্বাস্য লাগছে? বাস্তবে এমনটাই মিলছে বাংলাদেশের একটি রেস্টুরেন্টে। ২৬ জানুয়ারি, বৃহস্পতিবারই এই রেস্টুরেন্টটি চালু হল।

জানা গিয়েছে, সদর উপজেলার হলোখানা ইউনিয়নের কুড়িগ্রামে এদিন চালু হল ১ টাকার রেস্টুরেন্ট। স্বেচ্ছাসেবী সংস্থা বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগেই চালু হল এই রেস্টুরেন্ট। মূলত অসহায় ক্ষুধার্ত মানুষের মুখে তাদের পছন্দের খাবার তুলে দিতে এবং হতদরিদ্রদের রেস্টুরেন্টে বসে ভালো-মন্দ খাবার খাওয়ার ইচ্ছা পূরণ করতেই এই ১ টাকার রেস্টুরেন্ট চালু করল বিদ্যানন্দ ফাউন্ডেশন।

এদিন, ১ টাকার রেস্টুরেন্ট চালু হওয়ার প্রথম দিনেই যথেষ্ট ভিড় দেখা যায়। হতদরিদ্র পরিবারের অনেকেই সপরিবারে এই রেস্টুরেন্টে আসেন এবং তৃপ্তি করে খেয়ে যান। রেস্টুরেন্টে বসে খাওয়া যাঁদের কাছে স্বপ্ন, বিরিয়ানি-পোলাও-মাংস খাওয়া বিলাসিতা, তাঁরা ১ টাকার বিনিময়ে রেস্টুরেন্টে ওই সমস্ত দামি খাবার খেতে পেয়ে অভিভূত। অনেকে এটাকে স্বপ্ন বলেই মনে করছেন।

অসহায়, ক্ষুধার্ত মানুষদের মুখে ভালো খাবার তুলে দিতে পেরে, হাসি ফোটাতে পেরে খুশি বিদ্যানন্দ ফাউন্ডেশন কর্তৃপক্ষও। বিভিন্ন জায়গায় এরকম রেস্টুরেন্ট তোলার লক্ষ্য রয়েছে তাঁদের। সংস্থার এক কর্তা জানান, কুড়িগ্রামে এই রেস্টুরেন্টটি একটি মডেল মাত্র। দেশের বিভিন্ন জায়গায় এরকম রেস্টুরেন্ট গড়ে তুলতে পারলে ক্ষুধার্ত মানুষের কষ্ট অনেকটাই লাঘব হবে এবং অপুষ্টিজনিত রোগ থেকে মুক্তি মিলবে। তবে কুড়ি়গ্রামের এই রেস্টুরেন্টটি আপাতত সপ্তাহে দু-দিন চলবে বলে জানিয়েছেন তিনি।