Bangladesh Earthquake: থরথর করে কাঁপুনিতে ভাঙল ঘুম, সাতসকালেই শক্তিশালী ভূমিকম্প বাংলাদেশে

Earthquake Update: মার্কিন ভূতাত্ত্বিক সংস্থা ইউএসজিএসের তথ্য অনুযায়ী, শুক্রবার ভোর ৫ টা ৫৭ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল ঢাকার দোহা উপজেলায়। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎসস্থল ছিল।

Bangladesh Earthquake: থরথর করে কাঁপুনিতে ভাঙল ঘুম, সাতসকালেই শক্তিশালী ভূমিকম্প বাংলাদেশে
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2023 | 11:13 AM

ঢাকা: সাতসকালেই ভূমিকম্প বাংলাদেশে (Bangladesh)। শুক্রবার সকালে ৬টা নাগাদ ভূমিকম্প অনুভূত হয় বাংলাদেশের রাজধানী ঢাকায় (Dhaka)। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৩।  ভূপৃ্ষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। বাংলাদেশের একাধিক জেলায় ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে। তবে ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনার খবর এখনও মেলেনি।

মার্কিন ভূতাত্ত্বিক সংস্থা ইউএসজিএসের তথ্য অনুযায়ী, শুক্রবার ভোর ৫ টা ৫৭ মিনিটে ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল ঢাকার দোহা উপজেলায়। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উৎসস্থল ছিল।  রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৩। মাত্র ২৯ সেকেন্ড স্থায়িত্ব ছিল ভূমিকম্পের।

অন্যদিকে, ইউরোপীয়ান-মেডিটেরিয়ান সিসমোলজিক্যাল সেন্টারের তরফে জানানো হয়েছে, ৪.৩ মাত্রা নয়, ভূমিকম্পের মাত্রা ছিল ৫.২। ঢাকা থেকে ১৪ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎসস্থল ছিল।

ভূমিকম্পের জেরে আজিমপুর, নারায়ণগঞ্জ সহ একাধিক জেলায় কম্পন অনুভূত হয়। আতঙ্কিত হয়ে পড়েন সাধারণ মানুষ। ভয়ে অনেকে বাড়ি থেকেও বেরিয়ে আসেন। তবে ভূমিকম্পে খুব বেশি ক্ষয়ক্ষতি হয়নি বলেই জানা গিয়েছে। প্রাণহানির কোনও খবরও আসেনি এখনও অবধি। একাধিক টুইটার ব্য়বহারকারী টুইট করে ভূমিকম্প অনুভূত হওয়ার কথা জানান।