স্বাস্থ্যমন্ত্রককে দুষছে বিদেশমন্ত্রক, টিকা নিয়ে চাপে বাংলাদেশ

কাগজপত্রের ভুল স্বাস্থ্যমন্ত্রকের বলে জানিয়েছেন মোমেন।

স্বাস্থ্যমন্ত্রককে দুষছে বিদেশমন্ত্রক, টিকা নিয়ে চাপে বাংলাদেশ
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 20, 2021 | 10:17 PM

ঢাকা: টিকা সঙ্কটে জেরবার বাংলাদেশ (Bangladesh)। ভারত থেকে টিকা রফতানিতে নিষেধাজ্ঞা থাকায় সেরাম থেকে বিগত কয়েকমাস ধরে টিকা রফতানি হচ্ছে বাংলাদেশে। যার জেরে দ্রুত শেষ হয়ে যাচ্ছে বাংলাদেশে মজুত থাকা টিকা। তাই টিকা সঙ্কট মেটাতে চিন ও রাশিয়ার দ্বারস্থ হয়েছিল বাংলাদেশ। যার মধ্যে চিনের সঙ্গে কথাবার্তা চূড়ান্ত পর্বে গিয়েছে বলে দাবি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেনের।

তবে কাগজপত্রে ভুল হয়েছে তাই টিকা বিলম্বিত হতে পারে বলে জানিয়েছেন তিনি। এই কাগজপত্রের ভুল স্বাস্থ্যমন্ত্রকের বলে জানিয়েছেন মোমেন। চিন থেকে দু’টি কাগজ এসেছিল। একটি চিনা ভাষায় অপরটি ইংরেজি ভাষায়। বাংলাদেশকে দুই ভাষার কাগজেই সই করে সেগুলি ফেরত পাঠাতে হতো। কিন্তু স্বাস্থ্যমন্ত্রক স্রেফ চিনা ভাষার কাগজটিতে সই করে তা ফেরত পাঠিয়েছে। তাই টিকার আগমনে জটিলতা সৃষ্টি হয়েছে বলে দাবি মোমেনের।

তিনি জানান, কোনও দেশের সঙ্গে যোগাযোগ করিয়ে দেওয়া বিদেশ মন্ত্রকের কাজ। কিন্তু কোনও দেশ থেকে এ দেশে টিকা আনার ক্ষেত্রে মূল দায়িত্ব থাকে স্বাস্থ্যমন্ত্রকের কাছ থেকে। তবে রাশিয়ার সঙ্গে এখনও টিকা চুক্তি চূড়ান্ত পর্যায়ে যায়নি বলেই জানিয়েছেন মোমেন। এ দিকে দীর্ঘদিন ভারত থেকে টিকা যায়নি বাংলাদেশে। তাই দ্রুত ভ্যাকসিন চেয়ে ভারতের বিদেশমন্ত্রীর কাছে আর্জি জানিয়েছেন বাংলাদেশ। মঙ্গলবার বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. আবদুল মোমেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে ফোনে এই বিষয়ে অনুরোধ করেছেন।

আরও পড়ুন: তৃতীয় ঢেউ আসার আগেই বড়সড় পদক্ষেপ আরব আমিরশাহির, কবে হবে ভারতে?