তৃতীয় ঢেউ আসার আগেই বড়সড় পদক্ষেপ আরব আমিরশাহির, কবে হবে ভারতে?

নানা ক্লিনিক্যাল ট্রায়াল ও গবেষণার পর আপাতত ১২ থেকে ১৫ বছর বয়সীদের উপরই ফাইজ়ার ও বায়োএনটেকের করোনা ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দেওয়া হবে।

তৃতীয় ঢেউ আসার আগেই বড়সড় পদক্ষেপ আরব আমিরশাহির, কবে হবে ভারতে?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2021 | 10:24 AM

আবু ধাবি: করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ নিয়ে উদ্বেগে গোটা বিশ্বই, কারণ বিশেষজ্ঞদের ধারণা, এই ঢেউয়ে সবথেকে বেশি আক্রান্ত হতে পারে শিশুরাই। তাই দেরী না করেই ফাইজার ও বায়োএনটেকের করোনা ভ্যাকসিনকে ১২ থেকে ১৫ বছরের নাবালক-লাবালিকাদের উপর প্রয়োগের ছাড়পত্র দিল সংযুক্ত আরব আমিরশাহি।

করোনা সংক্রমণ রুখতে বিশেষ ভূমিকা পালন করছে ভ্যাকসিন, তা আর বলার বাকি রাখে না। সেই কারণেই সংযুক্ত আরব আমিরশাহিতে টিকাকরণের উপর বিশেষ জোর দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ১৬ উর্ধ্বদের টিকাকরণেও ছাড়পত্র দেওয়া হয়েছে। এ বার সংক্রমণ রুখতে আরও এক ধাপ এগিয়ে গেল সে দেশের প্রশাসন।

গত বৃহস্পতিবারই জরুরি ভিত্তিতে ১২ থেকে ১৫ বছর বয়সীদের উপর টিকা প্রয়োগের অনুমোদন দিয়েছিল সরকার। মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রকের তরফেও সেই ব্যবহারে সবুজ সংকেত দেওয়া হয়। স্বাস্থ্যমন্ত্রকের টুইটার অ্যাকাউন্ট থেকে এই বিষয়ে টুইট করেও জানানো হয়।

মঙ্গলবার ফুড অ্যান্ড ড্রাগ সেফটি অ্যাডমিনিস্ট্রেশনের তরফে জানানো হয়, নানা ক্লিনিক্যাল ট্রায়াল ও গবেষণার পর আপাতত সর্বনিম্ন ১২ বছর বয়সীদেরই করোনা টিকা দেওয়া যাবে। পরবর্তী সময়ে গবেষণায় যদি শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতায় ভ্যাকসিনের প্রভাব দেখা যায়, তবে আরও কম বয়সীদেরও টিকাকরণের ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য, ইতিমধ্যেই সংযুক্ত আরব আমিরশাহির ৫০ শতাংশ মানুষই করোনা টিকা পেয়ে গিয়েছেন। গ্রীষ্মের ছুটি শুরু হওয়ার আগেই যত বেশি সম্ভব টিকাকরণের উপর জোর দিচ্ছে সরকার।

আরও পড়ুন: ‘একটা আইসিইউ বেড হবে?’ হাসপাতালে ঠাই মিললেও করোনার গ্রাসে হারিয়ে গেলেন জামিয়া মিলিয়ার অধ্যাপিকা