Bangladesh News: সপ্তাহে দু’দিন ছুটি সব শিক্ষাপ্রতিষ্ঠানে, লক্ষ্য বিদ্যুৎ সাশ্রয়, সিদ্ধান্ত হাসিনা সরকারের

Bangladesh: সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বৈঠকে বসেছিল বাংলাদেশের মন্ত্রিসভা। নিজের বাসভবন গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে এই বৈঠকে যোগ দিয়েছিলেন হাসিনা।

Bangladesh News: সপ্তাহে দু'দিন ছুটি সব শিক্ষাপ্রতিষ্ঠানে, লক্ষ্য বিদ্যুৎ সাশ্রয়, সিদ্ধান্ত হাসিনা সরকারের
ছবি: গুগল থেকে সংগৃহীত
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2022 | 6:23 PM

ঢাকা: বেশ কয়েকদিন ধরেই বাংলাদেশের আর্থিক অবস্থা নিয়ে বিস্তর আলাপ-আলোচনা চলছে। খরচ সামাল দিতে এবং বিদ্যুতের বাড়তি খরচ রুখতে দেশের বেশ কিছু অঞ্চলে লোডশেডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল সরকার। সম্প্রতি শোনা গিয়েছিল, বিদ্যুৎ সাশ্রয় এবং খরচ সামাল দেওয়ার কারণে দেশের যাবতীয় শিক্ষাপ্রতিষ্ঠান গুলিতে সপ্তাহে দু’দিন করে ছুটি ঘোষণা করা হতে পারে। যাবতীয় জল্পনা সত্যি প্রমাণ করে সোমবার এই সিদ্ধান্ত নিয়েছে শেখ হাসিনা সরকার। জানা গিয়েছে, মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে এখন থেকে বাংলাদেশের প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে ২ দিন করে ছুটি থাকবে।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বৈঠকে বসেছিল বাংলাদেশের মন্ত্রিসভা। নিজের বাসভবন গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে এই বৈঠকে যোগ দিয়েছিলেন হাসিনা। পরে প্রধান সরকারি সচিবালয়ে সাংবাদিক বৈঠক করে এ কথাই জানিয়েছেন বাংলাদেশের ক্যাবিনেট সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। সাংবাদিকরা তাঁর কাছে জানতে চেয়েছিলেন সপ্তাহে কোন দু’দিন ছুটি থাকবে, জবাবে তিনি জানিয়েছেন, এই বিষয়ে শিক্ষামন্ত্রক সিদ্ধান্ত নেবে।

বর্তমানে বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে সপ্তাহে একদিন ছুটি থাকারই সরকারি নিয়ম বলবৎ রয়েছে। বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান পৃথকভাবে সপ্তাহে দু’দিন ছুটি দেয়। সেই কারণে বেশিরভাগ স্কুল কলেজে একদিনই ছুটি দেওয়া হয়ে থাকে। আগামী শিক্ষাবর্ষ থেকে সপ্তাহে দু’দিন ছুটির নিয়ম চালু হওয়ার কথা ছিল। বিদ্যুৎ সাশ্রয়ের কারণে মন্ত্রিসভার নতুন সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে সপ্তাহে দু’দিন করে ছুটি থাকবে। বাংলাদেশ সরকার যে এই সিদ্ধান্তের পথে হাঁটতে পারে, সম্প্রতি এক অনুষ্ঠান থেকে এমন ইঙ্গিতই দিয়েছিলেন সেদেশের শিক্ষামন্ত্রী দীপু মনি।