India-Bangladesh Relation: ‘চিন আমাদের বন্ধু, তবে ভারতের সঙ্গে…’, পারস্পরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন হাসিনার মন্ত্রী

India-Bangladesh Relation: মেহমুদ জানিয়েছেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক যে জায়গায় পৌঁছে গিয়েছে, তার সঙ্গে অন্য কোনও দেশের তুলনা চলে না।

India-Bangladesh Relation: 'চিন আমাদের বন্ধু, তবে ভারতের সঙ্গে...', পারস্পরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন হাসিনার মন্ত্রী
ছবি: সোশ্যাল মিডিয়া
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2022 | 7:25 AM

ঢাকা: ভারত-বাংলাদেশ সম্পর্ক (India-Bangladesh Relation) নিয়ে মুখ খুললেন বাংলাদেশের শেখ হাসিনা সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাসান মেহমুদ (Hasan Mehmood)। তিনি জানিয়েছেন, মুক্তি যুদ্ধের সময় ভারত সরকার ও নাগরিকরা যেভাবে বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সহায়তা করেছে, বাংলাদেশ যতদিন থাকবে, তা রক্তাক্ষরে লেখা থাকবে। মেহমুদ জানিয়েছেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক যে জায়গায় পৌঁছে গিয়েছে, তার সঙ্গে অন্য কোনও দেশের তুলনা চলে না। সোমবার সচিবালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমনটাই জানিয়েছেন বাংলাদেশের মন্ত্রী তথা শাসক দল আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক।

বিভিন্ন ইস্যুতে ভারত-চিন মতানৈক্যের কথা কম বেশি সকলেরই জানা। এদিন চিন প্রসঙ্গেও মুখ খোলেন বাংলদেশের তথ্যমন্ত্রী। সাংবাদিকদের মেহমুদ জানিয়েছেন, চিনের সঙ্গেও বাংলাদেশের সুসম্পর্ক রয়েছে এবং বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে চিনের সাহায্য তারা পেয়ে থাকেন। সরকারি নীতি অনুযায়ী বাংলাদেশ সব রাষ্ট্রের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখতে বদ্ধপরিকর। মন্ত্রী বলেন, ‘অন্য কোনও দেশের সঙ্গে সম্পর্কের কারণে, ভারত-বাংলাদেশ রক্তের অক্ষরে লেখা সম্পর্কে কোনও প্রভাব পড়বে না। কারণ ভারত- বাংলাদেশ সম্পর্ক অবিচ্ছেদ্য।’

সোমবার বঙ্গমাতা শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২ তম জন্মবার্ষিকী উপলক্ষে তাঁর প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন মন্ত্রী।মেহমুদ জানিয়েছেন, ফজিলাতুন্নেছা শুধু বঙ্গবন্ধু মুজিবুর রহমানের সহধর্মী ছিলেন না, বরং সহযোদ্ধাও ছিলেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে ফজিলাতুন্নেছার অবদানের কথা উল্লেখ করেন মেহমুদ।

বাংলাদেশে হঠাৎ করেই বিভিন্ন জ্বালানি তেলের দাম রাতারাতি অনেকটাই বেড়ে গিয়েছে। সেই প্রসঙ্গে মুখ খুলে শেখ হাসিনা সরকারের মন্ত্রী জানান, বিশ্বব্যাপী সংকটবৃদ্ধি এবং আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধির কারণেই বাংলাদেশ সরকার জ্বালানির দাম বাড়াতে বাধ্য হয়েছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমার সঙ্গে সঙ্গে বাংলাদেশও দাম কমবে। বিভিন্ন বিষয়ের পাশাপাশি খালেদা জিয়ার বিএনপিকেও আক্রমণ করেন মেহমুদ। তাঁর অভিযোগ,  বিএনপি অকারণে মানুুষকে বিভ্রান্ত করছে।