Bangladesh News: অর্থনৈতিক সংকট কি আসন্ন? বিদ্যুৎ বাঁচাতে শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে সরকার

Bangladesh News: এই মুহূর্তে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলিতে সপ্তাহে দু'দিন ছুটির নিয়ম চালু রয়েছে। তবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের যে কোনও স্কুলে এখনও এই নিয়ম বলবৎ করা হয়নি।

Bangladesh News: অর্থনৈতিক সংকট কি আসন্ন? বিদ্যুৎ বাঁচাতে শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে সরকার
ছবি- প্রতীকী চিত্র
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 12, 2022 | 5:16 PM

ঢাকা: বাংলাদেশে বেশ কয়েকদিন ধরেই অর্থনৈতির সংকটের আশঙ্কা করা হচ্ছে। আগেই সেদেশ প্রতিদিন নির্দিষ্ট সময়ে লোডশেডিংয়ের ঘোষণা করেছিল সরকার। এবার দেশে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য গোটা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সপ্তাহে ২ দিন ছুটির কথা ভাবছে সরকার। এমনটাই জানিয়েছেন, বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মনি। শুক্রবার রাজধানী ঢাকায় সাংবাদিকদের প্রশ্নের মুখে এ কথা জানিয়েছেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, বিদ্যুৎ সাশ্রয়ের দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সপ্তাহে দু’দিন ছুটি ঘোষণা করা সম্ভব হয় কি না, সে বিষয়ে চিন্তা-ভাবনা করছে সরকার। তবে সরকারের তরফে এই বিষয়ে এখনও অবধি চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেই জানিয়েছেন দীপু। সাংবাদিকদের শিক্ষামন্ত্রী জানিয়েছেন দ্রুত এই সরকার এই নিয়ে নিজেদের সিদ্ধান্তের কথা জানাবে।

সরকারের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, নতুন শিক্ষানীতি অনুযায়ী, আগামি বছর থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সপ্তাহে দু’দিন করে ছুটি দেওয়া হবে। তখনও খোদ শিক্ষামন্ত্রীই একথা জানিয়েছিলেন। তবে এখন বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এই নতুন নিয়ম চালু করার কথা চিন্তা করা হচ্ছে বলেই জানিয়েছেন দীপু মনি।

এই খবরটিও পড়ুন

এই মুহূর্তে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলিতে সপ্তাহে দু’দিন ছুটির নিয়ম চালু রয়েছে। তবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের যে কোনও স্কুলে এখনও এই নিয়ম বলবৎ করা হয়নি। বিদ্যুৎ সাশ্রয়ের জন্য এখন সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ করছে বলেই জানা গিয়েছে। অন্যদিকে বিদ্যুৎ সাশ্রয়ের কথা মাথায় রেখে সপ্তাহে একদিন অনলাইন ক্লাস করানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবারই বিশ্ববিদ্যালয়ের তরফে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla