Bangladesh: এখনও অধরা ছিনতাই হওয়া দুই জঙ্গি, আদালত চত্বরে বাড়ল নিরাপত্তা

Security increased in Bangladesh Court after two terrorist snatched

Bangladesh: এখনও অধরা ছিনতাই হওয়া দুই জঙ্গি, আদালত চত্বরে বাড়ল নিরাপত্তা
ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত (ফাইল চিত্র)
TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

Nov 22, 2022 | 11:14 PM

ঢাকা: গত রবিবার বাংলাদেশের রাজধানী ঢাকার এক আদালত চত্বর থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে ছিনিয়ে নিয়ে গিয়েছিল তাদের সহযোগীরা। ওই ঘটনার পর থেকে আদালত চত্বরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে বিভিন্ন ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ। আদালতের কারাগারে পুলিশকর্মীদের নিরাপত্তার জন্য ৬০টি বুলেটপ্রুফ জ্যাকেট ও হেলমেট আনা হয়েছে। বড়মাপের সন্ত্রাসবাদী বা আসামিদের আদালতে আনা–নেওয়ার সময় পুলিশকর্মী ওই বুলেটপ্রুফ জ্যাকেট ও হেলমেট পরবেন। সোমবারই ঢাকা পুলিশ জানিয়েছিল, জঙ্গি ছিনতাইয়ের এই ঘটনার পরিকল্পনা করেছিল জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের প্রধান বরখাস্ত হওয়া মেজর সৈয়দ জিয়াউল হক। তার ১৮ জন সঙ্গী এই ঘটনায় জড়িত। এই ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে, পুলিশের এক ইন্সপেক্টর-সহ পাঁচজনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই দুই জঙ্গিকে ছিনিয়ে ঘটনার পর থেকে, পুলিশ বাহিনী আরও অনেক বেশি সতর্ক রয়েছে। আদালতে আসামিদের আনা বা ফিরিয়ে নিয়ে যাওয়ার সময়ে পুলিশকর্মীদের সংখ্যা বাড়ানো হয়েছে। আদালত চত্বরে কোনও দোকানপাটও বসতে দেওয়া হচ্ছে না। আদালতে ঢোকার প্রবেশদ্বারটিও পুরোপুরি খোলা রাখা হচ্ছে না। একটি ছোট দরজা দিয়ে সকলে ঢুকছেন বা বের হচ্ছেন।

এই ঘটনায় অজ্ঞাত পরিচয়ের ২১ জনের নামে অভিযোগ এনে একটি মামলা দায়ের করা হয়েছে। ওই দিন আদালতে আনা হয়েছিল ১২ জন জঙ্গিকে। তারমধ্যে দুজনকে ছিনিয়ে নেওয়া হয়েছে। বাকি ১০ জনকে ১০ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছে আদালত। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তবে, এখনও পর্যন্ত ছিনিয়ে নিয়ে যাওয়া ওই দুই জঙ্গির কোনও সন্ধান পাওয়া যায়নি। ঢাকা শহর জুড়ে পুলিশি টহলদারি বাড়ানো হয়েছে। পুলিশের পক্ষ থেকে ঘটনাস্থল এবং আশপাশের এলাকার সিসিটিভি ক্যামেরার ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে। শহরের বিভিন্ন অলিগলির সিসিটিভি ফুটেজও দেখা হচ্ছে।

গত রবিবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের কারাগারে নিয়ে যাওয়ার সময় ছিনিয়ে নিয়ে যাওয়া হয় ওই দুই জঙ্গিকে। আদালতের প্রধান প্রবেশদ্বারের সামনে হাতকড়া পরা অবস্থাতেই ওই দুই জঙ্গি তাদের নিরাপত্তায় দায়িত্বে থাকা পুলিশের এক সদস্যকে মারধর করা শুরু করেছিল। আশপাশেই লুকিয়ে ছিল তাদের সহযোগীরা। তারাও ওই পুলিশকর্মীর উপর হামলা চালায়। তাঁকে উদ্ধার করতে এগিয়ে এসেছিলেন আরও কয়েকজন পুলিশকর্মী। কিন্তু তাঁদের উপর গোলমরিচের গুঁড়ো ছিটিয়ে এবং হামলা এবং কিল-ঘুষি মেরে ওই দুই জঙ্গিকে ছিনিয়ে নিয়েছিল তাদের সহযোগীরা। তারপর উল্টো দিকের গলিতে রাখা মোটরসাইকেলে করে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ওই দুই জঙ্গিকে নিয়ে পালিয়ে যায় তারা।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla