US Mid-Term Election: চাপে বাইডেনের দল, হাউস অব রিপ্রেজেন্টেটিভের দখল নিল রিপাবলিকানরা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Nov 17, 2022 | 11:32 AM

House Of Representative: নির্বাচনের ফলপ্রকাশের পর রিপাবলিকান পার্টিকে অভিনন্দন জানিয়েছেন প্রেসি়ডেন্ট জো বাইডেন। তিনি বলেন, "গত সপ্তাহের নির্বাচন আমেরিকার গণতন্ত্রের শক্তিকে প্রমাণিত করেছে।"

US Mid-Term Election: চাপে বাইডেনের দল, হাউস অব রিপ্রেজেন্টেটিভের দখল নিল রিপাবলিকানরা
ফাইল চিত্র

ওয়াশিংটন: মুখ পুড়ল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। তাঁর দল ডেমোক্র্যাটকে হারিয়ে মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের দখল নিল রিপাবলিকানরাই। বিগত কয়েকরদিন ধরেই কার দখলে থাকবে  মার্কিন সেনেট, তা নিয়ে জল্পনা-রহস্য তৈরি হয়েছিল। তবে শেষ মুহূর্তে ক্যালিফোর্নিয়ার ২৭ তম কংগ্রেস জেলাতে জয় লাভ করায় মার্কিন নিম্নকক্ষ অর্থাৎ হাউস অব রিপ্রেজেন্টেটিভের দখল নিল রিপাবলিকানরা।

গত সপ্তাহে আমেরিকার মধ্যবর্তী নির্বাচনের ফল প্রকাশ হয়। মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ অর্থাৎ সেনেটের দখল নেয় শাসক দল ডেমোক্র্যাট। তবে বুধবার কংগ্রেসের নিম্নকক্ষের ২১৮তম আসনের ফল প্রকাশ হতেই দেখা যায়, হাউস অব রিপ্রেজেন্টেটিভে বাইডেন নয়, বরং প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প্র দল রিপাবলিকানরাই জয়ী হয়েছে। বিশাল সংখ্যক আসনে জয়ী না হলেও, আগামী দুই বছর বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য পথ কঠিন করে তুলবে রিপাবলিকানরা, এমনটাই মনে করা হচ্ছে।রিপাবলিকান কংগ্রেসম্যান কেভিন ম্যাককার্থি বলেন, “আমেরিকানরা নতুন একদিকে হাঁটতে শুরু করেছে। রিপাবলিকানরাও প্রস্তুত।”

অন্যদিকে, নির্বাচনের ফলপ্রকাশের পর রিপাবলিকান পার্টিকে অভিনন্দন জানিয়েছেন প্রেসি়ডেন্ট জো বাইডেন। তিনি বলেন, “গত সপ্তাহের নির্বাচন আমেরিকার গণতন্ত্রের শক্তিকে প্রমাণিত করেছে। রাজনৈতিক হিংসা, ভোট দিতে অনিচ্ছা- এমন নানা প্রতিবন্ধকতা এসেছে। কিন্তু আমেরিকায় সাধারণ নাগরিকের সদিচ্ছারই জয় হল। ভবিষ্যত অত্য়ন্ত আশাব্যাঞ্জক, রাজনৈতিক লড়াইয়ের ফাঁদে আটকে পড়বেন না।”

সূত্রের খবর, মার্কিন কংগ্রেসের দুই হাউসের ফল প্রকাশ হওয়ার পর এবার কী কী বিষয় নিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টি একে অপরকে আক্রমণ করবে, তা  নিয়ে ইতিমধ্য়েই ছক সাজিয়ে ফেলেছে। প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বর্তমানে একাধিক অপরাধমূলক তদন্ত চলছে। বাইডেন প্রশাসন এই তদন্তের গতি বাড়ানোর জন্য চাপ দিতে পারে বলেই মনে করা হচ্ছে। অন্যদিকে, রিপাবলিকানরা বাইডেন প্রশাসনের বিভিন্ন আধিকারিক, প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনের চিন ও অন্যান্য দেশের সঙ্গে বাণিজ্য সহ একাধিক বিষয় নিয়ে চাপ সৃষ্টি করতে পারে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla