প্রজাতন্ত্র দিবসে থাকছেন না বরিস, ভারত সফর বাতিল ব্রিটিশ প্রধানমন্ত্রীর!

ভারতের আমন্ত্রণে সাড়া দিয়ে তাঁর অবাধ উৎসাহের কথাও জানিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। কিন্তু করোনা আবহে তাঁকে এবারের ভারত সফর বাতিল করতে হল।

প্রজাতন্ত্র দিবসে থাকছেন না বরিস, ভারত সফর বাতিল ব্রিটিশ প্রধানমন্ত্রীর!
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jan 05, 2021 | 6:05 PM

নয়া দিল্লি: ব্রিটেনে হু হু করে ছড়াচ্ছে করোনাভাইরাস। নতুন ‘স্ট্রেনের’ ফলে দ্রুত সংক্রমিত হচ্ছেন ব্রিটিশ নাগরিকরা। এমতাবস্থায় প্রজাতন্ত্র দিবস ভারত সফর বাতিল করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson)। ডাউনিং স্ট্রিটের এক মুখপাত্র সংবাদ মাধ্যমে জানিয়েছেন, বরিস জনসন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোনে একথা জানিয়েছেন।

নমোকে বরিস জানিয়েছেন, সে দেশে দ্রুত গতিতে করোনার রূপ ছড়াচ্ছে। জাতীয় লকডাউন ফের কায়েম করতে হয়েছে। এই সময় তাঁর ব্রিটেনে থাকা উচিত। তাই তিনি এবারের ভারত সফর বাতিল করছেন। ডাউনিং স্ট্রিটের মুখপাত্র এ-ও জানান, এখন ব্রিটিশ প্রধানমন্ত্রী যেতে না পারলেও ২০২১ সালের প্রথম ৬ মাসের মধ্যেই তিনি ভারতে যাবেন। পাশাপাশি জি-৭ বৈঠকে অতিথি হিসাবে ব্রিটেনেও আসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: জোড়া প্রতিষেধকে অনুমোদন! ‘ভারতের নেতৃত্বে করোনা যুদ্ধের’ প্রশংসায় বিল গেটস, হু প্রধান

এবারের প্রজাতন্ত্র দিবসে ভারতের প্রধান অতিথি ছিলেন বরিস জনসন। দিল্লির কুচকাওয়াজে অংশগ্রহণ নেওয়ার কথা ছিল তাঁর। ভারতের আমন্ত্রণে সাড়া দিয়ে তাঁর অবাধ উৎসাহের কথাও জানিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। কিন্তু করোনা আবহে তাঁকে এবারের ভারত সফর বাতিল করতে হল। এবারে ব্রিটিশ প্রধানমন্ত্রী ভারতে এলে এটাই হত তাঁর প্রধানমন্ত্রী থাকাকালীন তাঁর প্রথম ভারত সফর। তবে অতিথি হিসাবে না আসতে পারলেও দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে তাঁদের প্রতিশ্রুতিতে যে কোনও হেরফের হবে না, এই বিষয়েও কথা হয়েছে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে।

কয়েক ঘন্টা আগেও সূত্র মারফত খবর এসেছিল ভারত সফরে কোনও পরিবর্তন হচ্ছে না ব্রিটিশ প্রধানমন্ত্রীর। কিন্তু করোনার বাড়বাড়ন্ত এমনই এই সময় দেশ ছেড়ে আসতে চাইছেন না ব্রিটিশ প্রধানমন্ত্রী। তাই এই সিদ্ধান্ত।