Canada Election: ভোটে কি হেরে যেতে প্রধানমন্ত্রী পারেন জাস্টিন ট্রুডো?

Justin Trudeau, এই মুহূর্তে কার্যত কোণঠাসা জাস্টিন ট্রুডো। সরকারের কাছে পর্যাপ্ত আসন না থাকার ফলে অনেক ক্ষেত্রেই সরকারি কাজ পরিচালনার ক্ষেত্রে অন্য রাজনৈতিক দলগুলির ওপর ভরসা করতে হচ্ছে তাঁকে।

Canada Election: ভোটে কি হেরে যেতে প্রধানমন্ত্রী পারেন জাস্টিন ট্রুডো?
গত মাসে কানাডায় হওয়া জনমত সমীক্ষায়, প্রতিদ্বন্দ্বীদের তুলনায় অনেকটাই এগিয়েছিলেন প্রধানমন্ত্রী ট্রুডো। ছবি ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 4:42 PM

মন্ট্রিয়াল: সোমবারের নির্বাচনে প্রাথমিক প্রবণতা বলছে, সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা থেকে দূরে থাকতে চলেছেন কানাডায় (Canada) প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Prime minister Justin Trudeau)। এবারে ক্ষমতা ফেরার ষোলো আনা নিশ্চিত ধরেই এগচ্ছিলেন ট্রুডো। কিন্তু করোনা আবহে সব হিসেব-নিকেশ উলোটপালট করে দেয়।

এই মুহূর্তে কার্যত কোণঠাসা জাস্টিন ট্রুডো। সরকারের কাছে পর্যাপ্ত আসন না থাকার ফলে অনেক ক্ষেত্রেই সরকারি কাজ পরিচালনার ক্ষেত্রে অন্য রাজনৈতিক দলগুলির ওপর ভরসা করতে হচ্ছে তাঁকে। এমনকী বিভিন্ন ক্ষেত্রে সরকারি নীতি প্রণয়নের ক্ষেত্রেও পিছিয়ে আসতে বাধ্য হচ্ছে ট্রুডো প্রশাসন।

গত মাসে কানাডায় হওয়া জনমত সমীক্ষায়, প্রতিদ্বন্দ্বীদের তুলনায় অনেকটাই এগিয়েছিলেন প্রধানমন্ত্রী ট্রুডো। প্রায় দুবছর আগে তিনি কানাডায় নির্বাচনী প্রক্রিয়ার সূচনা করেছিলেন। ভোট প্রচারে দেশের আম জনতার উদ্দেশে তিনি জানিয়েছিলেন, কোভিড (Covid 19) মোকাবিলায় তার লেফট অব সেন্টার লিবারেল (Left of Liberal Center) সরকার যেভাবে কাজ করেছে, ভোট দেওয়ার সময় জনগণ সেই বিষয়টি মাথায় রাখবেন।

কিন্তু ফলের প্রাথমিক আভাসে দেখা যাচ্ছে বড় ব্যবধানে জয় ছিনিয়ে নিতে তিনি ব্যর্থ, যা ট্রুডোর পক্ষে যথেষ্ট হতাশার কারণ হতে দাঁড়াতে পারে। লিবারেল কুশলীদের মতে কানাডার হাউস অব কমন্সের (House of Commons) ৩৩৮ টি আসনের মধ্যে অধিকাংশই জেতা কঠিন হতে পারে।

সাম্প্রতিককালে ভয়ঙ্কর করোনা মহামারীর সময়ে জনগণের যাবতীয় চাহিদা মেটানো থেকে শুরু করে সকলকে করোনা টিকা দেওয়ার লক্ষ্যে, ঋণের বিপুল বোঝা চাপে ট্রুডো সরকারের ওপর। মহামারীর প্রকোপ কমাতে টিকাকরণের (Covid Vaccination) ওপর জোর দেন পঞ্চাশ বছর বয়সী কানাডার প্রধানমন্ত্রী। এই নিয়ে দেশের রক্ষণশীল দলের নেতা এরিন ওটুলের (Erin O’toole) সঙ্গে মতবিরোধ হয় ট্রুডোর। ওটুল রেপিড করোনা পরীক্ষার ওপর জোর দেওয়ার পক্ষপাতী ছিলেন। রবিবার, নিজের দীর্ঘ ৪,৫০০ কিলো মিটার পথ পরিভ্রমণ কর্মসূচির শেষ দিনে নায়াগ্রা ফলসের (Niagra Falls) সামনে জড়ো হওয়া নিজের সমর্থকদের উদ্দেশে ট্রুডো বলেন ” মানুষকে ক্রমাগত ভ্যাকসিনের জোগান দিতে আমাদের দেশের স্বচ্ছ ও শক্তিশালী নেতৃত্বের প্রয়োজন। আমরা সেই কাজটাই করার চেষ্টা করে চলেছি। কিন্তু মাননীয় ওটুল এই কাজ করতে পারবেন না, এবং তিনি করবেনও না ।”

যদি নির্বাচনের ফলে ট্রুডো সংখ্যালঘু হয়ে পড়েন তবে তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ প্রশ্নের মুখে পড়বে বলেই মত কানাডার রাজনৈতিক বিশ্লেষকদের। উন্নয়নের নিবেদিত প্রাণ এই নেতা, দীর্ঘ সময় ধরে ক্ষমতায় থাকা কানাডার প্রাক্তন প্রধানমন্ত্রী পিয়ের ট্রুডোর (Pierre Trudeau) পুত্র। ২০১৫ সালে জাস্টিন কানাডার মসনদে বসেন। ২০১৯ সালে তাঁর পুরনো কিছু ছবি প্রকাশ্যে আশায় , ট্রুডো সরকার সংখ্যালঘু হয়ে পড়ে। এখন আগামী দিনে কানাডার রাজনৈতিক পরিস্থিতি কোন দিকে মোড় নেয় সেই দিকেই তাকিয়ে আছে আন্তর্জাতিক মহল।

আরও পড়ুন Post Poll Violence Case: ভোর রাতে কেন্দ্রীয় বাহিনী নিয়ে সিবিআই-এর হানা, আটক পলাতক তৃণমূল কর্মীর ছেলে

আরও পড়ুন Afghan Women: মেয়েরা কেন বঞ্চিত! প্রতিবাদে স্কুলে যাচ্ছে না আফগান ছাত্ররা