Lars Vilks: নবীর ব্যঙ্গচিত্র এঁকে তোলপাড়ে ফেলেছিলেন, পথ দুুর্ঘটনায় মৃত্যু হল কার্টুন শিল্পী ভিক্সের

Lars Vilks: ব্যঙ্গচিত্র আঁকার ঘটনার প্রায় ১৪ বছর পর পথ দুর্ঘটনায় তাঁর মৃত্যুই রহস্য বাড়িয়ে দিয়েছে

Lars Vilks: নবীর ব্যঙ্গচিত্র এঁকে তোলপাড়ে ফেলেছিলেন, পথ দুুর্ঘটনায় মৃত্যু হল কার্টুন শিল্পী ভিক্সের
নবীর ব্যঙ্গচিত্র আঁকার পর থেকেই কট্টরপন্থীদের নিশানায় ছিলেন ভিক্স। ছবি-রয়টার্স
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 5:50 PM

স্টকহোম: রহস্যজনকভাবে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হল নবীর ব্যঙ্গচিত্র এঁকে শিরোনামে উঠে আসা কার্টুন শিল্পীর। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে খবর, ৭৫ বছর বয়সী সুইডেনের কার্টুন শিল্পী লার্স ভিক্সের (Lars Vilks) মৃত্যু হয়েছে। রবিবার সুইডেনের দক্ষিণের শহর মার্কইয়ার্ডে এই পথ দুর্ঘটনার জেরে তাঁর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে পুলিশ। ২০০৭ সালে ইসলাম ধর্মগুরু নবীর একটি ব্যঙ্গচিত্র তিনি এঁকেছিলেন যেখানে নবীর শরীরের অংশটি কুকুর হিসেবে দেখানো হয়েছিল। তার পর থেকেই বিতর্কের কেন্দ্রে নাম উঠে আসে এই শিল্পীর। ওই ঘটনার প্রায় ১৪ বছর পর পথ দুর্ঘটনায় তাঁর মৃত্যুই তাই রহস্য বাড়িয়ে দিয়েছে।

রয়টার্স সূত্র জানাচ্ছে, ২০০৭ সালে এই বিতর্কে তাঁর নাম জড়ানোর পর থেকেই পুলিশি নিরাপত্তা পেতেন ভিক্স। সেই মতো পুলিশের গাড়ি করেই তিনি নিজের গন্তব্যে যাচ্ছিলেন। সেই সময় সামনে থেকে আসা একটি ট্রাকের সঙ্গে ভিক্সে গাড়ির মুখোমুখি সংঘর্ষ হয়। ঘটনাস্থলেই মারা যান ওই কার্টুন শিল্পী। মৃত্যু হয় তাঁর সঙ্গে থাকা আরও দুই পুলিশকর্মীর। সুইডিশ পুলিশের পক্ষ থেকে সোমবার একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, “এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক একটি ঘটনা। কী এমন ঘটেছিল যে কারণে ওই সংঘর্ষ হল? আপাতত এটাই সঠিকভাবে আমাদের তদন্ত করে দেখতে হবে।”

দুর্ঘটনার পর প্রাথমিকভাবে তদন্ত চালিয়ে যদিও সন্দেহজনক কিছুই উঠে আসেনি পুলিশের হাতে। তবে যেখানে ওই সংঘর্ষ ঘটে, তার চার পাশের এলাকা জুড়ে তল্লাশি চালাচ্ছে পুলিশ। তবে যেহেতু নবীর ব্যঙ্গচিত্র আঁকার পর থেকে ওই শিল্পীকে বারংবার খুনের হুমকি পেতে হয়েছে, এবং তাঁর মাথার দামও নির্ধারণ করেছিল ইসলামিক চরমপন্থীরা। তাই এই ঘটনাকে নেহাতই দুর্ঘটনা হিসেবে হজম করা সহজ হচ্ছে না সুইডেন প্রশাসনের জন্য। বহুদিন ধরেই কট্টরপন্থীদের টার্গেটে তাঁর নাম ছিল।

আরও পড়ুন: Taliban: বদলা নিতে এক মূহুর্তও দেরি নয় তালিব বাহিনীর, রাতভর সংঘর্ষেই আইসিস ঘাঁটি ধ্বংসের দাবি

২০০৭ সালে ওই কার্টুন চিত্র আঁকার পর থেকেই ভিক্সের জীবন কার্যত বদলে গিয়েছে। তাঁর বাড়িতে একাধিকবার বোমা-গুলির হামলা হয়েছে। নানাভাবে তাঁকে খুন করারও চক্রান্ত ব্যর্থ করেছে পুলিশ। ২০১৫ সালে বিখ্যাত ব্রিটিশ লেখক সলমান রুশদির উপর ইরানি ফতোয়ার ২৫ বছর উদযাপন করতে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল ডেনমার্কে। লার্স ভিক্স সেই অনুষ্ঠানে যোগ দেন। কোপেনহেগনের সেই অনুষ্ঠানেই এক ব্যক্তিকে খুন করে জঙ্গিরা। সে বারও জঙ্গিদের টার্গেটে ভিক্সই ছিলেন বলে অনুমান গোয়েন্দাদের।

আরও পড়ুন: China-Taiwan: তিন দিনে আকাশসীমা ভেদ করে উড়ল ১০০ যুদ্ধবিমান, চিনের ‘উস্কানি’ ভালো চোখে দেখছে না আমেরিকা