Imran Khan allies in Pandora Papers: প্যান্ডোরার বাক্স খুলতেই ইমরান ঘনিষ্ঠ একাধিক নাম, পাক প্রধানমন্ত্রী ইস্তফার দাবি জোরালো হচ্ছে ইসলামাবাদে

Imran Khan: নিজে সরাসরিভাবে যুক্ত না থাকলেও ইমরানের মন্ত্রিসভার সদস্য সহ বেশ কয়েকজন ঘনিষ্ঠের নাম উঠে এসেছে প্য়ান্ডোরা পেপার্সের তালিকায়।

Imran Khan allies in Pandora Papers: প্যান্ডোরার বাক্স খুলতেই ইমরান ঘনিষ্ঠ একাধিক নাম, পাক প্রধানমন্ত্রী ইস্তফার দাবি জোরালো হচ্ছে ইসলামাবাদে
ইমরান খানের ইস্তফার দাবি উঠছে পাকিস্তানে (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 7:04 PM

ইসলামাবাদ: প্যান্ডোরা পেপার্সে নাম জড়িয়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের। নিজে সরাসরিভাবে যুক্ত না থাকলেও ইমরানের মন্ত্রিসভার সদস্য সহ বেশ কয়েকজন ঘনিষ্ঠের নাম উঠে এসেছে প্য়ান্ডোরা পেপার্সের তালিকায়।

পাকিস্তানের এক প্রথম সারির দৈনিকে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, প্য়ান্ডোরা পেপার্সে নাম উঠে এসেছে সেখানকার অর্থমন্ত্রী শওকত তারিন ও শিল্প মন্ত্রী খশরু বখতিয়ারের। এছাড়া ইমরানের দল তেহরিক ই ইনসাফের প্রথম সারির নেতা আব্দুল আলিম খানের নাম উঠে এসেছে কর ফাঁকির অভিযোগে। আর এর পর থেকেই শুরু হয়েছে তুমুল আলোড়ন।

পাকিস্তানের অর্থমন্ত্রী শওকত তারিন এবং তাঁর পরিবারের সদস্যদের বিরুদ্ধে অন্তত চারটি ভুয়ো কোম্পানির মালিকানায় থাকার অভিযোগ উঠেছে।

পাকিস্তানের বিরোধী দল পিএমএল-এন মহাসচিব আহসান ইকবাল ইকবাল বলেন, তোশাখানা মামলায় ইমরান খানের নাম জড়িয়েছে। এবার প্যান্ডোরা পেপার্সেও তাঁর নেতা মন্ত্রীদের নাম উঠে আসছে। শীঘ্রই ইমরানের নামও উঠে আসবে। ইমরানের উচিৎ প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়া।

ইকবাল বলেন, “প্যান্ডোরা পেপার্স ফাঁস হওয়ায় ইমরান খানের সরকারের নাম জড়িয়ে যাওয়ার পর, প্রধানমন্ত্রীর পদ ধরে রাখার কোনও নৈতিক যুক্তি নেই।” ইকবালের বক্তব্য, ইমরান খানেরও প্যান্ডোরা বাক্স খুলতে চলেছে। তিনি আরও বলেন, দুর্নীতির বিরুদ্ধে অভিযান চালানো নিয়ে একজন চ্যাম্পিয়ন হওয়ার গর্ব করা ইমরান খান নিজেই তার বিদেশি ‘উপহারের’ বিষয়ে তথ্য গোপন করেছিলেন।

পিএমএল-এন মহাসচিব ইকবাল খান পাকিস্তানে ক্রমবর্ধমান মূল্যস্ফীতির জন্য ইমরান খানকে দায়ী করেন। তাঁর কথায়, এই মূল্যস্ফীতি ইমরানের সরকারের খারাপ নীতির ফল। তিনি বলেন, “আজকে যে ব্যক্তি মাসে ২৫ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকা উপার্জন করেন, তিনিও তাঁর পরিবারের খরচ সম্মানজনকভাবে বহন করতে পারেন না।”

প্যান্ডোরা পেপার্সে ৭০০ জন পাকিস্তানি ব্যক্তির নাম জড়িয়েছে। এর মধ্যে প্রধানমন্ত্রী ইমরান খানের মন্ত্রিসভার সদস্য, তাঁর ঘনিষ্ঠ ব্যক্তি এবং তাঁর পরিবারের একাধিক ব্যক্তির নাম রয়েছে। এর মধ্যে যে নামগুলি নিয়ে সবথেকে বেশি হইচই শুরু হয়েছে, তাদের মধ্যে রয়েছেন খানের অর্থমন্ত্রী, শওকত ফয়েজ আহমেদ তারিন এবং তার পরিবার এবং খানের অর্থ ও রাজস্ব উপদেষ্টা ওয়াকার মাসুদ খানের ছেলে। তাঁর বিরুদ্ধেও অভিযোগ রয়েছে ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে বেনামি একটি কোম্পানির মালিকানা থাকার।

পাকিস্তানের শাসক দল তেহরিক ই ইনসাফের অন্যতম পৃষ্ঠপোষক আরিফ নকভির নামও জড়িয়েছে প্যান্ডোরা পেপার্সে। তাঁর বিরুদ্ধে ইতিমধ্যেই মার্কিন আদালতে প্রতারণার অভিযোগে মামলা চলছে।

পাকিস্তানের মাটি থেকে দুর্নীতি সমূলে দূর করে এক নতুন পাকিস্তান গড়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন পাকিস্তানের কিংবদন্তী ক্রিকেটার তথা তেহরিক ই ইনসাফ সরকারের প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু সরকারের আসার পর থেকে আশানুরূপ কিছুই করতে পারেনি ইমরানের সরকার। আর এরই মধ্যে প্যান্ডোরা পেপার্সের ঘনিষ্ঠ বৃত্তে একের পর এক নাম আরও চাপ বাড়াচ্ছে ইমরান খানের উপর।

আরও পড়ুন : Lars Vilks: নবীর ব্যঙ্গচিত্র এঁকে তোলপাড়ে ফেলেছিলেন, পথ দুুর্ঘটনায় মৃত্যু হল কার্টুন শিল্পী ভিক্সের