China on Sri Lanka: বন্দরে জাহাজ ভিড়ল, তবুও ঋণ জর্জরিত শ্রীলঙ্কাকে আর্থিক সাহায্যের ব্যাপারে চুপ থাকল চিন

Sri Lanka Financial Crisis: গত কয়েক মাস ধরেই অর্থনীতি ভেঙে পড়েছে শ্রীলঙ্কায়। বৈদেশিক ঋণ নিয়ে জর্জরিত অবস্থা ওই দ্বীপরাষ্ট্রের।

China on Sri Lanka: বন্দরে জাহাজ ভিড়ল, তবুও ঋণ জর্জরিত শ্রীলঙ্কাকে আর্থিক সাহায্যের ব্যাপারে চুপ থাকল চিন
হামবানতোতা বন্দরে চিনা জাহাজ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 12:38 PM

বেজিং: শ্রীলঙ্কার হামবানতোতা বন্দরে মঙ্গলবারই নোঙর করেছে চিনা জাহাজ উইয়ান ওয়াং ৫। শ্রীলঙ্কার বন্দরে ওই জাহাজের আসা নিয়ে আগেই আপত্তি জানিয়েছিল ভারত। কিন্তু তা সত্ত্বেও জাহাজ পৌঁছেছে ঋণজর্জরিত শ্রীলঙ্কায়। এই পরিস্থিতিতে গুঞ্জন ছড়িয়েছিল, শ্রীলঙ্কাকে আর্থিক সাহায্যও হয়তো করবে চিন। কিন্তু ওই জাহাজ ভারতের নিরাপত্তায় প্রভাব ফেলবে দাবি করলেও শ্রীলঙ্কাকে আর্থিক সাহায্যের ব্যাপারে কোনও ঘোষণা করেননি চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র।

গত কয়েক মাস ধরেই অর্থনীতি ভেঙে পড়েছে শ্রীলঙ্কায়। বৈদেশিক ঋণ নিয়ে জর্জরিত অবস্থা ওই দ্বীপরাষ্ট্রের। বিশ্বের বিভিন্ন দেশের কাছে মোট ৫ হাজার ১০০ কোটি আমেরিকান ডলার ঋণ রয়েছে শ্রীলঙ্কার। যার মধ্যেই অধিকাংশ ঋণই নেওয়া হয়েছিল চিনের কাছে। সেই ঋণের থেকে মুক্তি পেতে চিনের বেলআউট প্যাকেজের জন্য আবেদন করেছিল শ্রীলঙ্কা। কিন্তু তাতে সাড়া দেয়নি চিন।

চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন মুখোমুখি হয়েছিলেন সাংবাদিকদের। সেখানেই তাঁকে জিজ্ঞাসা করা হয়েছিল, অর্থনীতির বেহাল দশা থেকে শ্রীলঙ্কাকে বের করে আনতে আর্থিক সাহায্যের বিষয়টি নিয়ে। কিন্তু তার জবাবে সরাসরি কোনও সাহায্য বা আর্থিক প্যাকেজের কথা বলেননি ওয়েনবিন। তিনি বলেছেন, “শ্রীলঙ্কা আমাদের বন্ধু প্রতিবেশী রাষ্ট্র। এই মুহূর্তে শ্রীলঙ্কা অর্থনৈতিক এবং সামাজিক ভাবে কঠিন অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে। কঠিন সময় থেকে শ্রীলঙ্কাকে বের করে আনতে আমরাও সাহায্য করছি। আমরা আগামী দিনেও সাহায্য করব।” এর পরই ৭ কোটি ৩০ লক্ষ আমেরিকান ডলার সাহায্য চিন শ্রীলঙ্কাকে করেছে বলে দাবি করেছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র। চাল পাঠানো হয়েছে বলেও জানিয়েছেন। যে অঙ্কের সাহায্য করা হয়েছে বলে কথা চিনা মুখপাত্র দাবি করেছেন, তা তাঁদের ঋণের নিরিখে খুবই সামান্য তা বলার অপেক্ষা রাখে না।

গত কয়েক বছরে চিনের খুবই ঘনিষ্ঠ হয়ে উঠেছিল শ্রীলঙ্কা। সে দেশের পরিকাঠামো নির্মাণ খাতে প্রচুর খরচ করেছে চিন। শ্রীলঙ্কার হামবানতোতা বন্দর তৈরিতেও কলম্বোকে ঋণ দিয়েছিল চিন। কিন্তু সেই ঋণ শোধ করতে পারেনি কলম্বো। এর পরই চিন ৯৯ বছরের জন্য ওই বন্দর নিজে নিয়ে নেয়।