China Trade Surplus: করোনার মধ্যেই বাণিজ্যিক উদ্বৃত্তে ইতিহাস গড়ল চিন

China Trade Surplus: চাইনিজ কাস্টম বিভাগের তরফ থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২১ এ চিনের মোট রফতানি ৩.৩ লক্ষ কোটি ডলার থেকেছে। এটি ভারতের অর্থনীতি থেকে ৩০ শতাংশ বেশি। কিছুদিন আগেই সেমি কন্ডাক্টর সমস্যার খবর শিরোনামে ছিল। সেই সময় বলা হত যে এতে চিনের সবচেয়ে বড় যোগদান রয়েছে।

China Trade Surplus: করোনার মধ্যেই বাণিজ্যিক উদ্বৃত্তে ইতিহাস গড়ল চিন
ফাইল চিত্র

করোনা মহামারীর মধ্যেই বাণিজ্যের বিষয়ে ঐতিহাসিক উদ্বৃত্ত অর্জন করল চিন। ২০২১ সালে চিনের মোট বাণিজ্যিক উদ্বৃত্ত থেকেছে ৬৭৬ হাজার কোটি ডলার যা এখনও পর্যন্ত যে কোনও দেশের নিরিখে সর্বোচ্চ। বাৎসরিক ভিত্তিতে এই উদ্বৃত্তে প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি নথিভূক্ত হয়েছে। ডিসেম্বর মাসে চিনের বাণিজ্যিক উদ্বৃত্তে ২০.৮০ শতাংশ বৃদ্ধি নথিভূক্ত হয়েছিল আর এই পরিসংখ্যান ছিল ৯৪০.৪ হাজার কোটি ডলার। চিনের জেনারল অ্যাডমিনিস্ট্রেশন অব কাস্টমের রিপোর্ট অনুযায়ী, শুধুমাত্র আমেরিকার সঙ্গেই চিনের বাণিজ্য উদ্বৃত্ত থেকেছে ৩৯৭ হাজার কোটি ডলার।

চাইনিজ কাস্টম বিভাগের তরফ থেকে প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২১ এ চিনের মোট রফতানি ৩.৩ লক্ষ কোটি ডলার থেকেছে। এটি ভারতের অর্থনীতি থেকে ৩০ শতাংশ বেশি। কিছুদিন আগেই সেমি কন্ডাক্টর সমস্যার খবর শিরোনামে ছিল। সেই সময় বলা হত যে এতে চিনের সবচেয়ে বড় যোগদান রয়েছে। এই অবস্থাতেও কম সেমি কন্ডাক্টর রফতানি করা সত্ত্বেও চিন রেকর্ড উদ্বৃত্ত অর্জন করেছে।

আমেরিকাতে রফতানিতে ২৫ শতাংশ বৃদ্ধি

চিন আর আমরিকার মধ্যে তথাকথিত বাণিজ্যিক যুদ্ধ চলে। চিন সবচেয়ে বেশি রফতানি আমেরিকাকেই করে। ২০২১ সালে চিনের আমেরিকায় রফতানি ২৫.১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে আর তা ছিল প্রায় ৩৯৬.৬ কোটি ডলার। ২০২১ এ চিন আমেরিকায় ৫৭৬ হাজার কোটি ডলারের রফতানি করেছে। ২০২০ সালের তুলনায় যা ২৭.৫ শতাংশ বেশি। চিন ২০২১ এ আমেরিকা থেকে মোট ১৭৯.৫ হাজার কোটি ডলার আমদানি করেছে, যা বাৎসরিক ভিত্তিতে ৩৩.১০ শতাংশ বেশি।

২০২১ এ চিনের মোট আমদানি ২.৭ লক্ষ কোটি ডলার

শুধু ডিসেম্বর মাসেই চিনের আমেরিকার সঙ্গে বাণিজ্যিক উদ্বৃত্ত থেকেছে ৩৯.২ হাজার কোটি ডলার। বাৎসরিক ভিত্তিতে এতে ৩১.১০ শতাংশ বৃদ্ধি হয়েছে। ডিসেম্বর মাসে চিনের মার্কিন রফতানি ২১.১ শতাংশ বেড়ে ৫৬.৪ হাজার কোটি ডলার হয়েছিল, অন্যদিকে মার্কিন রফতানি ৩.৩ শতাংশ কমে হয়েছিল ১৭.১ হাজার কোটি ডলার। চিন ২০২১ সালে মোট ২.৭ লক্ষ কোটি ডলারের আমদানি করেছে। বাৎসরিক ভিত্ততে যা ৩০.১০ শতাংশ বেশি।

ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে বাণিজ্যিক উদ্বৃত্ত ২০৮ কোটি ডলার

বাণিজ্যিক উদ্বৃত্তে বৃদ্ধির কারণে চিনা সেন্ট্রাল ব্যাঙ্কের কাছে পর্যাপ্ত ডলারের ভান্ডার তৈরি হয়েছে। চাইনিজ মুদ্রা ইউয়ান এই সময় ডলারের তুলনায় উচ্চতায় রয়েছে। ২৭টি দেশের গোষ্ঠী ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চিনের বাণিজ্যিক উদ্বৃত্ত ৫৭.৪ শতাংশ বেড়ে ২০৮.৪ হাজার কোটি ডলার হয়েছে। ইউরোপীয়ান ইউনিয়নের মোট রফতানি ৩২.৬ শতাংশ বেড়ে ৫১৮.৩ হাজার কোটি ডলার হয়েছে। অন্যদিকে আমদানিতে ১৯.৮ শতাংশ বেড়ে হয়েছে ৩০৯.৯ হাজার কোটি ডলার। ডিসেম্বর মাসে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চিনের বাণিজ্যিক উদ্বৃত্ত ছিল ২৫.১ লক্ষ কোটি ডলার। বাৎসরিক ভিত্তিতে যা ৮৫.৯ শতাংশ বেড়েছে।

আরও পড়ুন: ডিসেম্বরে পাইকারি মূল্যবৃদ্ধি কমে হল ১৩.৫৬ শতাংশ

Published On - 7:38 pm, Fri, 14 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla