China Spy Balloon: ‘অতিরিক্ত বাড়াবাড়ি করছে আমেরিকা’, মিসাইল ছুড়ে বেলুন নামাতেই চটল চিন!

China on US Shooting down Balloon: পেন্টাগন সূত্রে জানা গিয়েছে, স্থলভাগ থেকে ৬০ হাজার ফিট উচ্চতায় ভেসে বেড়াচ্ছিল বেলুনটি। চিনা স্পাই বেলুনটি আকারে এতটাই বড় যে ভিতরে তিনটি স্কুল বাস ঢুকে যেতে পারে।

China Spy Balloon: 'অতিরিক্ত বাড়াবাড়ি করছে আমেরিকা', মিসাইল ছুড়ে বেলুন নামাতেই চটল চিন!
চিনা স্পাই বেলুন।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 9:28 AM

বেজিং: বিশালাকার সাদা রঙের একটা বেলুন, তা নিয়েই এত হইচই। বেলুন ব্য়বহার করে গোপনে নজরদারি চালাচ্ছে চিন, এমনটাই অভিযোগ করেছে আমেরিকা (USA)। একদিকে মন্টানা, অন্য়দিকে ল্য়াটিন আমেরিকা-ইতিউতি চিনা স্পাই বেলুনের (Spy Balloon) দেখা মিলতেই চিন্তায় পড়েছে মার্কিন মুলুক। চিনের তরফে বেলুন নিয়ে সাফাই দেওয়া হলেও, তাতে সন্তুষ্ট নয় আমেরিকা। সেই কারণেই শনিবার দুপুরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) নির্দেশে মিসাইল ছুড়ে নামানো হয় ওই বেলুন। আমেরিকার এই প্রতিক্রিয়া নিয়ে এবার মুখ খুলল চিনও। বলা হয়, “সামান্য বেলুন নিয়ে অতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে আমেরিকা। আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করছে তারা। ”

উত্তর আমেরিকার আকাশে চিনের স্পাই বেলুনের দেখা মিলতেই শনিবার তা মিসাইল ছুড়ে নামানো হয়। এরই প্রতিক্রিয়ায় বেজিংয়ের বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি প্রকাশ করে বলা হয়, “মানববিহীন এয়ারশিপের উপরে শক্তি ব্যবহার করে আমেরিকা যে হামলা চালিয়েছে, চিন তাতে তীব্র অসন্তোষ প্রকাশ করছে এবং তীব্র প্রতিবাদ করছে। স্পষ্টভাবেই বোঝা যাচ্ছে অতিরিক্ত প্রতিক্রিয়া দেখাচ্ছে আমেরিকা। একইসঙ্গে তারা গুরুতর আন্তর্জাতিক নিয়ম লঙ্ঘন করছে।”

শনিবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে মার্কিন সেনা দুপুর ২টো ৩৯ মিনিট নাগাদ চিনা স্পাই বেলুনকে মিসাইল ছুড়ে নামায়। ভার্জিনিয়ার ল্যাঙ্গলে এয়ার ফোর্স বেস থেকে একটি যুদ্ধবিমান এই মিসাইল ছোড়ে। এরপরই মার্কিন জলসীমার মধ্যেই আটলান্টিক সাগরে পড়ে বেলুনটি। জানা গিয়েছে, দক্ষিণ ক্যারোলিনা থেকে ৬ মাইল দূরে, বেলুনটি আটলান্টিক সাগরে পড়েছে। এই বেলুনের কারণে কোনও সাধারণ মানুষের প্রাণহানি বা ক্ষয়ক্ষতি হয়নি। ইতিমধ্যেই ওই বেলুনের অবশিষ্টাংশ খুঁজতে ডুবুরি নামিয়েছে আমেরিকা।

পেন্টাগন সূত্রে জানা গিয়েছে, স্থলভাগ থেকে ৬০ হাজার ফিট উচ্চতায় ভেসে বেড়াচ্ছিল বেলুনটি। চিনা স্পাই বেলুনটি আকারে এতটাই বড় যে ভিতরে তিনটি স্কুল বাস ঢুকে যেতে পারে। এই বেলুনটিকে গত ২৮ জানুয়ারি থেকেই আমেরিকার আকাশে ভেসে থাকতে দেখা গেলেও, সম্প্রতিই সন্দেহ বাড়ে যখন তা মন্টানার উপর দিয়ে উড়ে বেড়ায়। এই মন্টানাতেই রয়েছে ম্যাল্মস্ট্রম এয়ারফোর্স বেস যেখানে পরমাণু মিসাইল পরীক্ষা করা হয়। দেশের জাতীয় সুরক্ষায় ঝুঁকি তৈরি হতে পারে, এই আশঙ্কাতেই বেলুনের গতিবিধি নিয়ে উদ্বেগ প্রকাশ করে আমেরিকা। তবে বেলুনের ভিতরে বিস্ফোরক থাকতে পাকে, এই ভয়ে তা গুলি করে নামানো হয়নি।

তবে চলতি সপ্তাহেই ল্যাটিন আমেরিকাতেও দ্বিতীয় চিনা স্পাই বেলুনের দেখা মিলতেই শনিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওই বেলুন নামানোর নির্দেশ দেন।