Covid 19: নতুন বছরে ভয় ধরাতে পারে কোভিডের ‘সুপার ভ্যারিয়েন্ট’? হদিশ মিলেছে ভারতেও

চলতি বছরের অগাস্টে ভারতে প্রথম করোনা ভাইরাসের XBB উপ-প্রজাতির হদিশ মিলেছিল। এটি দ্রুত প্রভাব বিস্তার করেছিল।

Covid 19: নতুন বছরে ভয় ধরাতে পারে কোভিডের 'সুপার ভ্যারিয়েন্ট'? হদিশ মিলেছে ভারতেও
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2023 | 10:09 PM

নিউ ইয়র্ক: নতুন বছরের প্রাক্কালে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট। ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট BF.7-এর পর এবার ভয় ধরাচ্ছে ওমিক্রন BA.2-এর উপ-প্রজাতি XBB.1.5। সম্প্রতি সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC)-র প্রকাশিত তথ্য অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক করোনা সংক্রমিতের মধ্যে ৪০ শতাংশ কোভিড ভাইরাসের XBB.1.5 প্রজাতিতে আক্রান্ত। এই সাব ভ্যারিয়ান্টকে ‘সুপার ভ্যারিয়েন্ট’ তকমাও দিয়েছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি চিনে করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত নিয়ে উদ্বিগ্ন বিশেষজ্ঞরা। তবে করোনার সুপার ভ্যারিয়েন্ট XBB.1.5-এ আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। সম্প্রতি এক সাক্ষাৎকারে মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ডা. মাইকেল ওস্টারহোম বলেন, “সম্ভবত বর্তমানে গোটা বিশ্ব সবচেয়ে খারাপ যে ভ্যারিয়েন্টের মোকাবিলা করছে সেটি হল XBB।”

XBB আদতে কী? ডা. ওস্টারহোম জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের ১০টি প্রদেশের মধ্যে ৭টিতে করোনা আক্রান্তের সংখ্যা এবং হাসপাতালে কোভিড রোগীর সংখ্যা দিন-দিন বাড়ছে, আর অধিকাংশই XBB-প্রজাতিতে সংক্রমিত।

মার্কিন যুক্তরাষ্ট্রের ৩১ ডিসেম্বরের পরিসংখ্যান অনুযায়ী, দেশে মোট করোনা আক্রান্তের মধ্যে ৪৪.১ শতাংশ BA.2, XBB এবং XBB.1.5 প্রজাতিতে আক্রান্ত। এর মধ্যে আবার ২৪ ডিসেম্বর পর্যন্ত মোট সংক্রমিতের ২১.৭ শতাংশ XBB.1.5 প্রজাতিতে আক্রান্ত।

প্রসঙ্গত, চলতি বছরের অগাস্টে ভারতে প্রথম করোনা ভাইরাসের XBB উপ-প্রজাতির হদিশ মিলেছিল। এটি দ্রুত প্রভাব বিস্তার করেছিল এবং সিঙ্গাপুরেও ছড়িয়েছিল এই প্রজাতি। তখন থেকেই এটি একই প্রজাতির XBB.1 এবং XBB.1.5 সহ সাব ভ্যারিয়েন্টের ধরা হয়েছে। তবে XBB.1.5 সাব ভ্যারিয়েন্টটি কোষের মধ্যে জমাট বাধে। তাই এটি XBB.1-এর থেকে মারাত্মক বলে দাবি জন্স হপকিন্স ইউনিভার্সিটির ভাইরোলজিস্ট অ্যান্ড্রিউ পেকোজের।

XBB সাব ভ্যারিয়ান্ট যেভাবে মিউটেশন হচ্ছে, এটি কোভিড ভ্যাকসিনের সঙ্গে সমঝোতা করে নিতে পারে, ফলে সংক্রমণ আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন কলম্বিয়া ইউনিভার্সিটিকর গবেষকরা।