WHO: কোভিডের সম্পূর্ণ তথ্য দিতে চিনকে অনুরোধ বিশ্ব স্বাস্থ্য সংস্থার

China: কত লোক রোজ আক্রান্ত হচ্ছেন, কত লোক হাসপাতালে ভর্তি হচ্ছেন, কোভিডের জেরে মৃত্যুর সংখ্যা। এবং জিনোম সিকোয়েন্স সংক্রান্ত তথ্য চিন দিচ্ছে না বলে অভিযোগ।

WHO: কোভিডের সম্পূর্ণ তথ্য দিতে চিনকে অনুরোধ বিশ্ব স্বাস্থ্য সংস্থার
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2023 | 7:30 AM

বেজিং: বিশ্বের কোভিড পরিস্থিতির উপর শুরু থেকেই নজর রাখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বিভিন্ন দেশের স্বাস্থ্য মন্ত্রকের থেকে করোনাভাইরাসের সংক্রমণের ব্যাপারে তথ্য নেয়। সম্প্রতি চিনে মারাত্মক আকার ধারণ করেছে কোভিড অতিমারি। লক্ষাধিক লোক রোজ আক্রান্ত হচ্ছেন সেখানে। কোভিড পরিস্থিতির মারাত্নক অবনতি হচ্ছে। কিন্তু চিন সে সংক্রান্ত পূর্ণাঙ্গ তথ্য দিচ্ছে না বলে অভিযোগ বিশ্ব স্বাস্থ্য সংস্থার। কত লোক রোজ আক্রান্ত হচ্ছেন, কত লোক হাসপাতালে ভর্তি হচ্ছেন, কোভিডের জেরে মৃত্যুর সংখ্যা। এবং জিনোম সিকোয়েন্স সংক্রান্ত তথ্য চিন দিচ্ছে না বলে অভিযোগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপদেষ্টা কমিটি কোভিড অতিমারি নিয়ে একটি বৈঠক ডেকেছে ৩ জানুয়ারি। সেই বৈঠকে চিনের বিজ্ঞানীদের জিনোম সিকোয়েন্স নিয়ে বিস্তারিত তথ্য নিয়ে উপস্থিত থাকতে বলা হয়েছে।

গত বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর টেড্রস আধানম ঘেব্রেয়েসুস একটি টুইটে বলেছিলেন, চিনের সাম্প্রতিক কোভিড সংক্রমণ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আরও তথ্য প্রয়োজন।

গত কয়েক সপ্তাহ ধরেই চিনেকর কোভিড পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে। চিনের অভ্যন্তর থেকে যে সমস্ত তথ্য মিলেছে, তাতে দেখা গিয়েছে চিনে করোনাভাইরাস সংক্রমণের করুণ ছবি। সে দেশের হাসপাতালে রোগী থাকার জায়গা নেই। মাটিতে শুয়ে চিকিৎসা করাতে হচ্ছে কোভিড রোগীদের। পাশাপাশি মৃত্যুর ঘটনা বেড়ে যাওয়ায় সৎকারের জন্য পড়ছে লম্বা লাইন। সে দেশে জ্বরের ওষুধের অভাব প্রকট বলে জানা গিয়েছে। তা সত্ত্বেও চিন সম্পূর্ণ তথ্য দিচ্ছে না বলে অভিযোগ। সতর্কতার জন্য আমেরিকা, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, জাপান, তাইওয়ান , ভারত চিন থেকে আসা ব্যক্তিদের কোভিড পরীক্ষা করানো বাধ্যতামূলক করেছে।