Elon Musk: আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নিয়ে ভয় পাচ্ছেন ইলন মাস্ক! গবেষণা বন্ধের আর্জি

Elon Musk on AI System: সান ফ্রান্সিসকোর সংস্থা 'ওপেন এআই' (OpenAI)-র তরফে জিপিটি-৪ বাজারে আনার পরই একটি খোলা চিঠি প্রকাশিত করা হয়েছে, যেখানে ১ হাজার জনেরও বেশি স্বাক্ষর করেছেন। তাঁদের মধ্যে রয়েছেন টেসলা কর্তা ইলন মাস্ক, অ্যাপেলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজ়নিয়াক সহ একাধিক বিশিষ্ট ব্য়ক্তিরা।

Elon Musk: আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নিয়ে ভয় পাচ্ছেন ইলন মাস্ক! গবেষণা বন্ধের আর্জি
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 10:21 AM

ক্যালিফোর্নিয়া: অত্যাধুনিক সমস্ত জিনিসের সম্ভার রয়েছে তাঁর কাছে। বিশ্বজুড়ে ইলেকট্রিক গাড়ির রমরমাও তাঁর সংস্থার তৈরি টেসলা গাড়ির দৌলতেই। সেই ইলন মাস্ক(Elon Musk)-ই কি না কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম নিয়ে চিন্তিত! আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence) বা এআই ব্যবস্থা (AI System) যত উন্নতি করছে, ততই মানব ক্ষমতা ও দক্ষতা কমার সম্ভাবনা তৈরি হচ্ছে। চ্যাটজিপিটি (ChatGPT) আসার পর লক্ষাধিক মানুষের চাকরি যাওয়ার পরিস্থিতি তৈরি হয়েছে। কিন্তু এই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স কতটা সুরক্ষিত? প্রযুক্তি নির্ভরতা বাড়িয়ে মানবজাতি নিজের কোনও বড় বিপদ ডেকে আনছে না তো? মার্কিন ধনকুবের ইলন মাস্কও এই বিষয় নিয়েই উদ্বেগ প্রকাশ করলেন। বুধবার তিনি আর্জি জানান যে যতক্ষণ অবধি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এআই  সুরক্ষিত কি না, তা জানা যাচ্ছে, ততক্ষণ অবধি এআই নিয়ে কাজ করা বন্ধ রাখা হোক। ইলন মাস্কের এই আর্জিতে একাধিক বিশেষজ্ঞরাই সমর্থন জানিয়েছেন।   

সান ফ্রান্সিসকোর সংস্থা ‘ওপেন এআই’ (OpenAI)-র তরফে জিপিটি-৪ বাজারে আনার পরই একটি খোলা চিঠি প্রকাশিত করা হয়েছে, যেখানে ১ হাজার জনেরও বেশি স্বাক্ষর করেছেন। তাঁদের মধ্যে রয়েছেন টেসলা কর্তা ইলন মাস্ক, অ্যাপেলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজ়নিয়াক সহ একাধিক বিশিষ্ট ব্য়ক্তিরা। তাঁরা চিঠিতে লিখেছেন, “মানুষের বুদ্ধিমত্তার সঙ্গে টক্কর দিতে পারে এমন আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ব্যবস্থা সমাজ ও মনুষ্যত্বের জন্য অত্য়ন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠতে পারে। শক্তিশালী এআই ব্যবস্থা তখনই তৈরি করা উচিত, যখন এর ইতিবাচক প্রভাব ও এর ঝুঁকি নিয়ন্ত্রণ করা নিয়ে আমরা আত্মবিশ্বাসী হব।”

ওপেন এআই সংস্থার তরফে জানানো হয়েছে, তাদের নতুন মডেল জিপিটি-৪ আগের মডেলের তুলনায় অনেক বেশি আধুনিক। আগের মডেলটি চ্যাটজিপিটি (ChatGPT)-কে পরিচালন করত।

উল্লেখ্য়, ওপেনআই সংস্থা যখন শুরু হয়েছিল, সেই প্রাথমিক পর্যায়ে ইলন মাস্কও সংস্থার অন্যতম বিনিয়োগকারী ছিলেন। তাঁর বৈদ্যুতিন গাড়ির সংস্থা টেসলাতেও যে “সেল্ফ ড্রাইভিং টেকনোলজি” রয়েছে, তা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স দিয়েই তৈরি।