Facebook, Websites Partially Down in Russia: খুলছে না ফেসবুক, একাধিক সংবাদমাধ্যমেও ‘কাঁচি’ চালাল রাশিয়া!

Facebook, Websites Partially Down in Russia: মেডুজ়া সংবাদমাধ্যম তাদের টেলিগ্রাম অ্যাকাউন্টের মাধ্যমে জানান, রাশিয়ার বেশ কিছু ব্যবহারকারীই আর তাদের ওয়েবসাইট দেখতে পাচ্ছেন না। তবে রুশ কর্তৃপক্ষের তরফে ওয়েবসাইট ব্লক করার কোনও নির্দেশিকা দেওয়া হয়নি। 

Facebook, Websites Partially Down in Russia: খুলছে না ফেসবুক, একাধিক সংবাদমাধ্যমেও 'কাঁচি' চালাল রাশিয়া!
ফেসবুক সহ একাধিক ওয়েবসাইটে আংশিক বিধিনিষেধ জারি করল রাশিয়া।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2022 | 9:19 AM

মস্কো: ইউক্রেনের উপর লাগাতার হামলাল চালিয়েই যাচ্ছে রাশিয়া(Russia)। প্রেসিডেন্ট পুতিনের নির্দেশ অনুযায়ী সামরিক অভিযান শুরু করা হলেও, দেশের অধিকাংশ বাসিন্দাই চান না প্রতিবেশী দেশের সঙ্গে যুদ্ধ হোক। ইতিমধ্যেই রাশিয়ার বিভিন্ন শহরের পথে নেমেছেন সাধারণ মানুষ। সোশ্যাল মি়ডিয়া(Social Media)-তেও নিত্যদিন ক্ষোভ-প্রতিবাদ প্রদর্শন করা হচ্ছে। এবার দেশবাসীর কন্ঠরোধ করতেই বড় পদক্ষেপ করল রুশ প্রশাসন। শুক্রবার থেকেই রাশিয়ায় ফেসবুক (Facebook) ও একাধিক সংবাদমাধ্যমের ওয়েবসাইট খুলছে না বলে জানা গিয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ইউক্রেনের যুদ্ধ থামাতে রাশিয়ার নাগরিকেরা যে সোচ্চার হয়েছেন, তা বন্ধ করতেই এই পদক্ষেপ গ্রহণ করেছে রুশ সরকার।

সংবাদসংস্থা এএফপি-র মস্কোর সাংবাদিক শুক্রবারই জানান, ফেসবুক খুলছে না। এছাড়াও মেডুজ়া, দ্যুসে ওয়েল্লে, আরএফই-আরএল ও বিবিসির রাশিয়ার ভাষার পরিষেবা পাওয়া যাচ্ছে না। এরপরই গ্লোবালচেক নামক একটি অলাভজনক বেসরকারি সংস্থার তরফেও জানানো হয়, রাশিয়ায় ফেসবুক সহ একাধিক ওয়েবসাইট আংশিকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

মেডুজ়া সংবাদমাধ্যম তাদের টেলিগ্রাম অ্যাকাউন্টের মাধ্যমে জানান, রাশিয়ার বেশ কিছু ব্যবহারকারীই আর তাদের ওয়েবসাইট দেখতে পাচ্ছেন না। তবে রুশ কর্তৃপক্ষের তরফে ওয়েবসাইট ব্লক করার কোনও নির্দেশিকা দেওয়া হয়নি।  একাধিক স্বাধীন সংবাদমাধ্যমেরই দাবি, গত সপ্তাহে ইউক্রেনের উপর রুশ বাহিনী হামলা চালানোর পর থেকেই  সংবাদমাধ্যমগুলির উপর চাপ সৃষ্টি করছে প্রশাসন। চলতি সপ্তাহের শুরুতেই ‘এখো মস্কভি’ রেডিয়ো স্টেশন ও দোজ়দ নামক স্বাধীন টিভি চ্যানেলের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হয়। জানা গিয়েছে, ইউক্রেনের যুদ্ধের খবর নিয়ে রুশ প্রশাসনের তরফে যে নির্দেশ দেওয়া হয়েছে, তা মানতে অস্বীকার করাতেই এই সমস্ত ওয়েবসাইটগুলিকে বন্ধ করে দেওয়া হয়েছে।

ক্রেমলিনের তরফে জানানো হয়েছিল, প্রতিবেশী ইউক্রেনে যে সামরিক অভিযান শুরু করা হয়েছে, তা কোনও আক্রমণ বা সামরিক অভ্যুত্থান নয়। বরং পশ্চিমী শক্তি ও বিচ্ছিন্নতাবাদীদের হাত থেকে রক্ষা করার জন্যই এই অভিযান শুরু করা হয়েছে। তবে ক্রেমলিনের এই দাবি মানতে অস্বীকার করে দোজ়াদ সহ একাধিক সংবাদমাধ্যম। তারপরই তাদের উপর নিষেধাজ্ঞার খাড়া নেমে এসেছে।

গত সপ্তাহ থেকেই রাশিয়ায় ফেসবুকের উপর আংশিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। গত শুক্রবার রাশিয়ার নিজস্ব সংবাদমাধ্যম রসকমনাজ়োরের তরফে জানানো হয়, ফেসবুক রাশিয়ার নিজস্ব সংবাদসংস্থা আরআইএ নোভোস্তি, জ়াভেজ়দা, লেন্টা.রু ও গাজ়েটা-রুর উপর বিধিনিষেধ আরোপ করেছে। ওই নিষেধাজ্ঞা যেন তুলে নেওয়া হয়। দেশের অন্যান্য কোনও সংবাদসংস্থার উপরে এই বিধিনিষেধ জারি করেনি ফেসবুক, এমনটাও দাবি করা হয়।

এদিকে, বিভিন্ন ফেসবুক অ্যাকাউন্টের উপর বিধিনিষেধ আরোপ করার প্রসঙ্গে রসকমনাজ়োরের তরফে জানানো হয়েছে, ওই অ্যাকাউন্টগুলি থেকে এমন কিছু তথ্য পোস্ট করা হয়েছে, যা বিশ্বাস ও নির্ভরযোগ্য নয়। সেই কারণে ফেসবুক ব্যবহারকারীদের সুরক্ষা ও তথ্যের অধিকার নিশ্চিত করতেই সার্চ রেজাল্টে নিষেধাজ্ঞার বেড়া পরানো হয়েছে।