Russia-Ukraine Conflict: ভয়ঙ্কর বিপদের মুখে ইউক্রেনবাসী! পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রেই হামলা রুশ বাহিনীর, বাড়ছে তেজস্ক্রিয়তা

Russia-Ukraine Conflict: শুক্রবার সকালেই জ়াপোরিজ়িয়া পরমাণু বিদ্য়ুৎ উৎপাদন কেন্দ্রের মুখপাত্র জানান, রাশিয়ার ইউরোপের বৃহত্তম পরমাণু বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে মিসাইল হামলা চালিয়েছে। সেখানে দাউ দাউ করে আগুন জ্বলছে এখনও।

Russia-Ukraine Conflict: ভয়ঙ্কর বিপদের মুখে ইউক্রেনবাসী! পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রেই হামলা রুশ বাহিনীর, বাড়ছে তেজস্ক্রিয়তা
বিস্ফোরণের মুহূর্ত। ছবি:টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2022 | 8:37 AM

লিভিভ: রাশিয়া-ইউক্রেনের সংঘাত (Russia-Ukraine Conflict) পারমাণবিক যুদ্ধ (Nuclear War) অবধি গড়াতে পারে, এই আশঙ্কা বিগত কয়েকদিন ধরেই করা হচ্ছে। পরমাণু অস্ত্রের ব্যবহার করা হলে, লক্ষাধিক মানুষের মৃত্যু হবে, তাও বলার অপেক্ষা রাখে না। নিজেরা এখনও পারমাণবিক অস্ত্র ব্যবহার ন করলেও, ইউক্রেনের সাধারণ মানুষ ইতিমধ্যেই পরমাণুর তেজস্ক্রিয়তার মুখে পড়েছে। শুক্রবার রাতেই রাশিয়ার বাহিনী ইউক্রেন তথা ইউরোপের সর্ববৃহৎ পারমাণবিক বিদ্যুৎ প্ল্যান্টে হামলা চালায়। ক্ষেপণাস্ত্রের আঘাতে আগুন ধরে যায় ওই বিদ্যুৎ প্ল্যান্টে (Nuclear Power Plant)। ইতিমধ্যেই গোটা এলাকা জুড়ে তেজস্ক্রিয়তার পরিমাণ বাড়তে শুরু করেছে। এই বিপর্যয় যাতে আরও বড় আকার না ধারণ করে, তার জন্য দ্রুত সংঘর্ষবিরতি ঘোষণা করার দাবি জানিয়েছেন।

গত সপ্তাহের বৃহস্পতিবার থেকেই ইউক্রেনের উপর হামলা চালাতে শুরু করেছে রাশিয়া। যত সময় গড়াচ্ছে, ততই আক্রমণ বাড়াচ্ছে রুশ বাহিনী। গতকালই বেলারুশ সীমান্তে দুই পক্ষের মধ্যে বৈঠকে মানবিক করিডর তৈরির প্রস্তাবে সহমত পেশ করা হলেও, রাতেই লিভিভের জ়াপোরিজ়িয়া পরমাণু বিদ্য়ুৎ উৎপাদন কেন্দ্রে হামলা চালায় রাশিয়া।

শুক্রবার সকালেই জ়াপোরিজ়িয়া পরমাণু বিদ্য়ুৎ উৎপাদন কেন্দ্রের মুখপাত্র জানান, রাশিয়ার ইউরোপের বৃহত্তম পরমাণু বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে মিসাইল হামলা চালিয়েছে। সেখানে দাউ দাউ করে আগুন জ্বলছে এখনও। বিদ্যুৎ উৎপাদনও বন্ধ হয়ে গিয়েছে।ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিট্রো কুলেবাও হামলার কথা জানিয়ে দ্রুত সংঘর্ষবিরতি ঘোষণার দাবি জানান।

তিনি টুইট করে বলেন, “রাশিয়ার সেনা জ়াপোরিজ়িয়াকে চারিদিক থেকে ঘিরে ফেলেছে এবং লাগাতার আক্রমণ চালাচ্ছে। জ়াপোরিজ়িয়ার পরমাণু বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে হামলা চালিয়েছে তারা, ইতিমধ্যেই গোটা প্ল্যান্টে আগুন ছড়িয়ে পড়েছে। যদি পরমাণু কেন্দ্রে বিস্ফোরণ হয়, তবে পারমাণবিক বিপর্যয় হতে পারে। রাশিয়ার উচিত এখুনি সংঘর্ষবিরতি ঘোষণা করা। দমকল বাহিনীকে ওই এলাকায় ঢুকতে দেওয়া হোক এবং গোটা এলাকাকে সুরক্ষিত করা হোক।”

ওই পরমাণু কেন্দ্রের একটি ভিডিয়োও ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে বিস্ফোরণের পর গোটা আকাশ আগুনের ঝলকানিতে আলোকিত হয়ে উঠছে এবং ঘন কালো ধোঁয়ায় গোটা আকাশ ঢেকে যাচ্ছে।

এর আগেই আন্তর্জাতিক অ্যাটোমিক শক্তি সংস্থার তরফে সতর্ক করে জানানো হয়েছিল যে দক্ষিণ ইউক্রেনের এনেরহোডার শহরে ঢুকে পড়েছে রুশ সেনা।  এখনই যদি তাদের আটকানো না হয়, তবে নিউক্লিয়ার বিপর্যয় ঘটতে পারে।

আরও পড়ুন: Russia-Ukraine Talk: যুদ্ধ না থামলেও বরফ গলল সামান্য, ‘মানবিক করিডর’ তৈরিতে রাজি ইউক্রেন-রাশিয়া