Russia-Ukraine Conflict: ভারতীয়দের ফেরাতে আর পাঠানো হবে না C-17 Globemaster, কেন ওড়ানো হবে Ilyushin Il-76?

Russia-Ukraine Conflict: পুরোদমে উদ্ধারকাজ চালাচ্ছে কেন্দ্র। তবে যে বিমানে উদ্ধারকাজ চলছিল, তা আর পাঠানো হবে না বলে জানা গিয়েছে।

Russia-Ukraine Conflict: ভারতীয়দের ফেরাতে আর পাঠানো হবে না C-17 Globemaster, কেন ওড়ানো হবে Ilyushin Il-76?
রাশিয়া থেকে কেনা বিমান ব্যবহার করবে ভারত
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2022 | 9:14 AM

নয়া দিল্লি : আফগানিস্তান থেকেই হোক বা প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত কোনও এলাকা, উদ্ধারকাজে বরাবরই ভারতের অন্যতম ভরসা সি-১৭ গ্লোবমাস্টার। উদ্ধারকাজ চালাতে সাধারণত আকারে বেশ বড় এই ট্রান্সপোর্ট এয়ারক্রাফট ব্যবহার করে ভারতীয় বায়ুসেনা। রাশিয়া-ইউক্রেনের যুদ্ধও তার ব্যতিক্রম নয়। ইতিমধ্যে রোমানিয়া থেকে ভারতীয়দের ফেরাতে এই বিমান পাঠানো হয়েছে ভারতের তরফে। তবে আর নয়! সূত্রের খবর, যুদ্ধের আবহে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে সি-১৭ গ্লোবমাস্টার (C-17 Globemaster) পাঠানো হবে না। বদলে পাঠানো হবে ইলিউশিন ২-৭৬ ( Ilyushin Il-76) নামে অন্য একটি বায়ুসেনা বিমান।

আসলে ভারতীয় বায়ুসেনায় থাকা সি-১৭ গ্লোবমাস্টার আমেরিকা থেকে এনেছিল ভারত, ইলিউশিন-২ -এর জন্ম রাশিয়ায়। সেই কারণেই সম্ভবত এই পরিস্থিতিতে দ্বিতীয়টিকেই বেছে নেওয়া হয়েছে। প্রথমত, আকাশে মার্কিন বিমান দেখা গেলে বাড়তে পারে বিপদ, দ্বিতীয়ত কূটনৈতিক কারণেও রাশিয়ার সঙ্গে সম্পর্ক অটুট রাখতেই চায় কেন্দ্র। তাই মার্কিন বিমান ব্যবহার করা হচ্ছে না বলেই সূ্ত্রের খবর। সরকারি সূত্রে এই সিদ্ধান্তের কথা জানা গিয়েছে।

সূত্রের খবর, ইউক্রেনের আশেপাশের দেশগুলি থেকে ভারতীয়দের উদ্ধার করতে ‘অপারেশন গঙ্গা’ নামে যে উদ্যোগ নিয়েছে ভারত, সে ক্ষেত্রে আর সি-১৭ গ্লোবমাস্টার পাঠানো হবে না।

আদতে রাশিয়া-ইউক্রেনের সংঘাতে এক পক্ষে রয়েছে আমেরিকা আর অপরদিকে রাশিয়া। রুশ সামরিক অভিযান এখনও অব্যাহত। পুতিনের সেই সিদ্ধান্তের কড়া প্রতিক্রিয়া দিয়েছে আমেরিকা। তাই রাশিয়া হয়ত পছন্দ করবে না যে তাদের আকাশসীমার আশেপাশে উড়বে কোনও মার্কিন বিমান। তাতে বিপদ বাড়তে পারে ভারতীয়দের। সেই কারণেই সম্ভবত মার্কিন বিমান ব্যবহার না করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। ইতিমধ্যেই সি-১৭ গ্লোবমাস্টার ব্যবহার করে রোমানিয়া, পোল্যান্ড ও হাঙ্গেরি থেকে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার করা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি রুশ হানায় ইউক্রেনে ভারতীয় ছাত্র নবীণ শেখরারাপ্পার মৃত্যু হয়েছে। ফলে সে দেশে থাকা ভারতীয়দের জন্য উদ্বেগ আরও বৃদ্ধি পেয়েছে। তাই একের পর এক বায়ুসেনার বিমানে তাদের দেশে ফিরিয়ে আনা হচ্ছে। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক ও বিদেশমন্ত্রক যৌথভাবে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে উদ্ব্যোগী হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরী, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরেন রিজিজু এবং ভিকে সিং ইউক্রেনের প্রতিবেশি দেশগুলিতে ইতিমধ্যেই পৌঁছে গিয়ে অপারেশন গঙ্গা পরিচালনা করছেন।

এ দিকে, বিশ্লেষকদের মতে, রাশিয়ার সঙ্গে ভারতের যে পুরনো সখ্যতা রয়েছে, তা অটুট রাখতেই চায় কেন্দ্র। এর আগে রাষ্ট্রপুঞ্জে একাধিক ইস্যুতে ভেটো বা মতদানের ক্ষেত্রে রাশিয়া ভারতের সপক্ষেই থেকেছে। অন্যদিকে, আমেরিকার সঙ্গেও বিগত কয়েক বছরে ভারতের সম্পর্কে ব্যপক উন্নতি হয়েছে। রাশিয়া ও আমেরিকা দুই মেরুতে অবস্থান করলেও, ভারত আপাতত নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে।

আরও পড়ুন : Russia-Ukraine Conflict: ভয়ঙ্কর বিপদের মুখে ইউক্রেনবাসী! পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রেই হামলা রুশ বাহিনীর, বাড়ছে তেজস্ক্রিয়তা