Russia-Ukraine Conflict: পোল্যান্ড দিয়ে দেশে ফেরার চেষ্টা করছিলেন, কিয়েভ ছাড়ার আগেই গুলিবিদ্ধ ভারতীয় ছাত্র!

Russia-Ukraine Conflict: ইউক্রেনের রাজধানী কিয়েভে এক ভারতীয় ছাত্রের গুলিবিদ্ধ হওয়ার খবর মিলেছে। ওই ছাত্র বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছে।

Russia-Ukraine Conflict: পোল্যান্ড দিয়ে দেশে ফেরার চেষ্টা করছিলেন, কিয়েভ ছাড়ার আগেই গুলিবিদ্ধ ভারতীয় ছাত্র!
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 04, 2022 | 11:08 AM

ইউক্রেনে আক্রান্ত ভারতীয় ছাত্র। কেন্দ্রীয়মন্ত্রী ভিকে সিং জানান, ইউক্রেনের রাজধানী কিয়েভে এক ভারতীয় ছাত্রের গুলিবিদ্ধ হওয়ার খবর মিলেছে। ওই ছাত্র বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছে। জানা গিয়েছে, কিয়েভ থেকে পোল্যান্ডে যাচ্ছিল ওই ছাত্র। সেই সময়ই সংঘর্ষের মাঝে এসে পড়ে সে। গুলিবিদ্ধ হওয়ায়, তাঁকে কিয়েভেরই একটি স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গিয়েছে। কেন্দ্রের তরফে ওই ছাত্রের সম্পর্কে বিস্তারিত তথ্য জানার চেষ্টা করা হচ্ছে।

পোল্যান্ডের রিজ়োসজ়োও বিমানবন্দরেই কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিং বলেন, “আমাদের কাছে খবর এসেছে যে এক ছাত্র কিয়েভ ছাড়ার সময় গুলিবিদ্ধ হয়েছে। তাঁকে কিয়েভে ফেরত নিয়ে যাওয়া হয়েছে ও হাসপাতালে ভর্তি করা হয়েছে। যুদ্ধের মাঝে চলে আসাতেই ওই ছাত্র আহত হয়েছে বলে মনে করা হচ্ছে।”

উল্লেখ্য, ইউক্রেন থেকে ভারতীয়দের সুরক্ষিতভাবে উদ্ধারের জন্যই কেন্দ্রের তরফে চার মন্ত্রীকে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশগুলিতে পাঠানো হয়েছে। পোল্যান্ড থেকে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার যাবতীয় কার্যাবলী পর্যবেক্ষণ করছেন ভিকে সিং। সেই কারণেই তিনি বর্তমানে পোল্যান্ডে রয়েছেন।

সংবাদসংস্থা এএনআইকে তিনি জানিয়েছেন, ওই ছাত্র কিয়েভ থেকে পোল্যান্ডে পালিয়ে আসছিল। আচমকাই শহরের কোনও একটি অংশে রুশ সেনার সঙ্গে ইউক্রেনীয় সেনাদের সংঘর্ষ শুরু হয়। সেই গোলাগুলির মাঝখানেই আটকে পড়ে ওই ছাত্র। গুলিবিদ্ধ অবস্থায় তাঁকে উদ্ধার করে ফের শহরের ভিতরে নিয়ে যাওয়া হয়েছে এবং সেখানের একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, প্রায় ১৭০০ পড়ুয়া এখনও ইউক্রেন থেকে উদ্ধার হওয়ার অপেক্ষায় রয়েছে। বিদেশমন্ত্রক ও ভারতীয় দূতাবাসের তরফে যত দ্রুত সম্ভব ভারতীয়দের সুরক্ষিতভাবে উদ্ধার করে আনার চেষ্টা করা হচ্ছে। তিনি জানিয়েছেন, রেজো থেকে আগামিকাল চারটি জাহাজ ছাড়বে। একটি জাহাজ ওয়ার্সো থেকে ছাড়বে। ওই জাহাজে করে আপাতত ৮০০-৯০০ পড়ুয়াকে পাঠানোর চেষ্টা করা হচ্ছে। বিগত ৩দিনে দেশে ৭টি বিমান পাঠানো হয়েছে, প্রতি বিমানে প্রায় ২০০ জন করে ভারতীয় ফিরেছে। পোল্যান্ডে যে সমস্ত ভারতীয়রা এসে পৌঁছেছে, তারা সুরক্ষিতই রয়েছে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: ভয়ঙ্কর বিপদের মুখে ইউক্রেনবাসী! পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রেই হামলা রুশ বাহিনীর, বাড়ছে তেজস্ক্রিয়তা 

আরও পড়ুন: Facebook, Websites Partially Down in Russia: খুলছে না ফেসবুক, একাধিক সংবাদমাধ্যমেও ‘কাঁচি’ চালাল রাশিয়া!