সংবাদ মাধ্যমকে টাকা দেবে ফেসবুক, জারি নতুন নিয়ম

আইন অনুযায়ী, ফেসবুক (Facebook) ও গুগলে (Google) সংবাদ মাধ্যমের খবর প্রকাশ করতে হলে মুনাফার কিছু অংশ সংবাদ মাধ্যমগুলিকে দেবে দুই সংস্থা।

সংবাদ মাধ্যমকে টাকা দেবে ফেসবুক, জারি নতুন নিয়ম
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Feb 25, 2021 | 1:58 PM

সিডনি: খবরের জন্য সংবাদ মাধ্যমকে টাকা দেবে ফেসবুক (Facebook)। এমনই আইন পাশ হল অস্ট্রেলিয়ায় (Australia)। সে দেশের সংসদে এই আইন পাশ করেছে স্কট মরিসনের (Scot Morrison) নেতৃত্বাধীন শাসক দল। আইন অনুযায়ী, ফেসবুক ও গুগলে সংবাদ মাধ্যমের খবর প্রকাশ করতে হলে মুনাফার কিছু অংশ সংবাদ মাধ্যমগুলিকে দেবে দুই সংস্থা। দীর্ঘ টানাপোড়েনের পর এই আইন পাশ হয়েছে অস্ট্রেলিয়ার সংসদে।

প্রথমে স্কট মরিসনের এই নীতি মানতে চায়নি ফেসবুক। এমনকি সরকার একটি কক্ষে এই আইন পাশ করার পর সব সংবাদ মাধ্যমের পেজ মুছে ফেলেছিল ফেসবুক। তারপরও নমনীয় হয়নি স্কট মরিসনের দল। কিন্তু দুই পক্ষের আলোচনার পর অস্ট্রেলিয়া সরকারের আইন মেনে নিয়েছে ফেসবুক। সেই মতো পরবর্তী ৩ বছরে অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যমগুলিতে ১০০ কোটি ডলার বিনিয়োগ করতে চলেছে জুকারবার্গের সংস্থা।

ফেসবুকের গ্লোবাল অ্যাফেয়ার্স প্রধান নিক ক্লেগ জানিয়েছেন, অস্ট্রেলিয়ার সংবাদ মাধ্যমগুলিকে সাহায্য করতে প্রস্তুত তাঁদের সংস্থা। তিনি বলেন, “ফেসবুক সংবাদ মাধ্যমগুলির অংশীদার হতে রাজি। আমরা ভাল মানের সাংবাদিকতা সকলের কাছে পৌঁছে দিয়ে সমাজকে উন্মুক্ত করার পক্ষে।” প্রসঙ্গত, এর আগে স্কট মরিসনের এই আইন মেনে নিতে না চেয়ে সরকারের বিরুদ্ধে গিয়ে অস্ট্রেলিয়া থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার কথা জানিয়েছিল ফেসবুক। কিন্তু একাধিক দফার আলোচনার পর এই আইন মেনে নিতে রাজি হয়েছে ফেসবুক।

কী নিয়ে চলছিল টানাপোড়েন?

ফেসবুক ছাড়াও গুগলের সঙ্গে মতভেদ দেখা দিয়েছিল অস্ট্রেলিয়া সরকারের। সে দেশের শাসক দল আইন আনার আগে জানিয়েছিল, কনটেন্ট বিনামূল্যে ব্যবহারের বিপক্ষে আইন আনতে চলেছে। অস্ট্রেলিয়ার সরকারের বক্তব্য ছিল, গুগল বা ফেসবুক অন্যদের নিজস্ব কনটেন্ট ব্যবহার করে মুনাফা লুটছে। সে ক্ষেত্রে মুনাফা পাচ্ছেন না যাঁরা আসলে কনটেন্ট তৈরি করেছেন। তাই অস্ট্রেলিয়া সরকার গুগল ও ফেসবুকের বিরুদ্ধে হাঁটার কথা জানিয়েছিল।

তারই পাল্টা দিতে গিয়ে গুগল অস্ট্রেলিয়া থেকে ব্যবসা গুটিয়ে আনার ‘হুমকি’ দিয়েছিল। যার ফলে চিন্তায় পড়েছিলেন সে দেশের প্রায় ৯৫ শতাংশ গুগল ব্যবহারকারী। কিন্তু স্কট মরিসনের সাফ জানিয়ে ছিলেন, নির্বাচিত সরকারের আইন সকলকে মানতে হবে, নয়ত ব্যবসা গুটিয়ে নিলে বলার কিছু নেই। এরপরই দীর্ঘ আলোচনার পর, অস্ট্রেলিয়া সরকারের কথা মেনে নেওয়ার কথা জানিয়েছে ফেসবুক।

আরও পড়ুন: ফ্রান্সে পড়ুয়াদের জন্য বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন, কোথায় দাঁড়িয়ে ভারত?