কাবুলে নিহত সুপ্রিম কোর্টের ২ বিচারপতি

সুপ্রিম কোর্টের মুখপাত্র আহমদ ফাহিম কোয়াইম জানিয়েছেন, কোর্টের গাড়িতে চড়ে তাঁদের অফিস যাচ্ছিলেন দুই মহিলা বিচারপতি। তখনই বন্দুকবাজের গুলিতে প্রাণ হারান তাঁরা।

কাবুলে নিহত সুপ্রিম কোর্টের ২ বিচারপতি
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jan 17, 2021 | 4:16 PM

কাবুল: হিংসা থামছে না আফাগানিস্তানে। তালিবানদের সঙ্গে শান্তিচুক্তি নিয়ে বৈঠক শুরু হয়েছে। তাতেও লাগাতার হামলার মুখে পড়ছেন আফগানরা। পের রবিবার ভোরে গুলি চলল কাবুলে (Kabul)। প্রাণ হারালেন সে দেশের শীর্ষ আদালতের দুই মহিলা বিচারপতি। সুপ্রিম কোর্টের মুখপাত্র আহমদ ফাহিম কোয়াইম জানিয়েছেন, কোর্টের গাড়িতে চড়ে তাঁদের অফিস যাচ্ছিলেন দুই মহিলা বিচারপতি। তখনই বন্দুকবাজের গুলিতে প্রাণ হারান তাঁরা।

কয়েক দিন আগেও এক রবিবার কাবুলের একটি অত্যন্ত জনবহুল রাস্তায় আইডি বিস্ফোরণ হয়েছিল। সেই হামলার ফলে প্রাণ হারিয়েছিলেন ৩ জন। বিগত কয়েক মাসে একাধিক হামলার শিকার হয়েছে কাবুল। আর বিগত কয়েক মাসে হামলার একটি নতুন ধারা দেখছেন বিশেষজ্ঞরা। যেখানে ক্রমাগত প্রাণে মেরে ফেলা হচ্ছে দেশের শীর্ষস্থানীয়দের।

বিগত কয়েক দু’দশকে এই প্রথম ট্রাম্পের নির্দেশে আফগানিস্তানে মোতায়েন থাকা সেনা কমাচ্ছে পেন্টাগন। এই মুহুর্তে মোতায়েত থাকা মার্কিন সেনার সংখ্যা মাত্র আড়াই হাজার। সেই আবহেও হামলা থেমে নেই আফগানিস্তানে। এর আগে ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে দুষ্কৃতী হামলার শিকার হয়েছিল আফগানিস্তানের সুপ্রিম কোর্ট। সেই হামলায় প্রাণ হারিয়েছিলেন ২০ জন। আহত হয়েছিলেন ৪১ জন।

আরও পড়ুন: বকলমে কি এবার আমেরিকা চালাবেন ভারতীয় বংশোদ্ভূতরাই!

তালিবানদের সঙ্গে আফগানদের সঙ্গে মৌখিক শান্তিচুক্তি সংক্রান্ত বৈঠক হচ্ছে কাতারের রাজধানী দোহায়। যাতে সেই শান্তিচুক্তিতে কোনও প্রভাব না পড়ে তাই আফগানিস্তান থেকে সেনা সরাতে রাজি হয়েছে আমেরিকা। জুন মাসের মধ্যেই আফগানিস্তান থেকে সম্পূর্ণ সেনা সরিয়ে আনার কথা জানিয়েছে পেন্টাগন। কিন্তু তারপরেও হামলা থামছে না। ক্রমাগত রক্ত ঝরছে আফগানদের। এর আগে আফগানিস্তানে একাধিক হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেটস জঙ্গি সংগঠন। এছাড়া অন্যান্য হামলার জন্য তালিবানদের অভিযুক্ত করেছে আফগান প্রশাসন।