US Racist Attack: ‘ইউ ডার্টি হিন্দু…’, ফের মার্কিন মুলুকে জাতিবিদ্বেষের শিকার ভারতীয় ব্যক্তি

US Racist Attack: কৃষ্ণন জয়রামন জানান, গোটা ঘটনাতেই তিনি ভীত হয়ে গিয়েছিলেন। যে ব্যক্তি তাঁকে আক্রমণ করেছেন, তিনি নিজেও ভারতীয়, এই বিষয় জানতে পেরে তিনি আরও ব্যথিত হয়েছেন।

US Racist Attack: 'ইউ ডার্টি হিন্দু...', ফের মার্কিন মুলুকে জাতিবিদ্বেষের শিকার ভারতীয় ব্যক্তি
আক্রান্ত ভারতীয়-আমেরিকান ব্যক্তি। ছবি ইউটিউব।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 12:21 PM

নিউইয়র্ক: ফের মার্কিন মুলুকে বর্ণবিদ্বেষের শিকার ভারতীয় বংশোদ্ভূত এক আমেরিকান ব্যক্তি। ক্যালিফোর্নিয়ার বাসিন্দা ওই ব্যক্তিকে আক্রমণ করেন এক আমেরিকান ব্যক্তি। তাঁকে ‘ডার্টি হিন্দু’ ও ‘ডিসগাস্টিং ডগ’ বলে সম্মোধন করা হয় বলে অভিযোগ। এরপরই তিনি সোমবার ফ্রিমন্ট পুলিশ বিভাগে অভিযোগ দায়ের করেন।

সম্প্রতিই আমেরিকার টেক্সাসে চারজন বাঙালি মহিলা জাতিবিদ্বেষের শিকার হন। এরপর এদিন ক্যালিফোর্নিয়াতেও এক ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান ব্যক্তিও জাতিবিদ্বেষের অভিযোগ আনেন। কৃষ্ণন জয়রামন নামক ওই ব্যক্তিকে তেজিন্দর সিং নামক এক ব্যক্তি আক্রমণ করেন। ক্যালিফোর্নিয়ার ফ্রিমন্টের গ্রিমার বলিভার্ডের একটি  ফাস্টফুড রেস্তরাঁতেই তাঁর উপরে চড়াও হন ওই ব্যক্তি। জানা গিয়েছে, গত ২১ অগস্ট টাকো বেলের একটি শাখায় তেজিন্দর সিং নামক ওই ব্যক্তি কৃষ্ণন জয়রামনকে দেখেই বিদ্বেষমূলক মন্তব্য করতে থাকেন।

কৃষ্ণন জয়রামন গোটা ঘটনাটি রেকর্ড করেন। প্রায় ৮ মিনিটের ওই ডিভিয়োয় দেখা যায় তেজিন্দর সিং তাঁকে উদ্দেশ্যে করে বলছেন, “ইউ আর ডিসগাস্টিং, ডগ। ইউ লুক ডার্টি। ডোন্ট কাম আউট ইন পাবলিক লাইক দিস এগেইন।” বাংলায় এই মন্তব্যের তর্জমা করলে দাঁড়ায়, “তুমি অত্যন্ত জঘন্য। কুকুর। নোংরা দেখতে তোমাকে। এইভাবে আর জনসমক্ষে এসো না।”

এরপরে তেজিন্দর সিং তাঁকে ‘ডার্টি হিন্দু’ বলেও উল্লেখ করেন। কৃষ্ণন জয়রামন নামক ওই ব্যক্তি আমিষ খান না, এই বিষয়টি জেনেই তিনি তাঁর মুখের সামনে ‘বিফ’ বলে চিৎকার করেন। তাঁর মুখে দুইবার থুথুও দেন তিনি। ভিডিয়োর আরেকটি অংশে দেখা যায়, তেজিন্দর সিং বলছেন, “এটা ভারত নয়!  ”

কৃষ্ণন জয়রামন জানান, গোটা ঘটনাতেই তিনি ভীত হয়ে গিয়েছিলেন। যে ব্যক্তি তাঁকে আক্রমণ করেছেন, তিনি নিজেও ভারতীয়, এই বিষয় জানতে পেরে তিনি আরও ব্যথিত হয়েছেন। তিনি এই বিষয়ে বলেন, “সত্যি কথা বলতে আমি খুব ভয় পেয়ে গিয়েছিলাম। একদিকে আমার যেমন খুব রাগ হচ্ছিল, তেমনই ভয়ও লাগছিল যে ওই ব্যক্তিও যদি ভয়ঙ্কর হন এবং আমায় আক্রমণ করতে আসেন?”

ভিডিয়োয় দেখা যায়, কৃষ্ণন জয়রামন ওই ব্যক্তিকে বলছেন “আমি এখানে আপনার সঙ্গে লড়াই করতে আসিনি। আপনি কী চান?” জবাবে অভিযুক্ত ব্যক্তি বলেন, “আমি জানি তোমরা হিন্দুরা জঘন্য, লজ্জাজনক।” এরপরই ওই ব্যক্তি তাঁর মুখে থুথু দেন। কৃষ্ণন জয়রামন আরও জানান, গোটা ঘটনার পর তিনি ও রেস্তরাঁর এক কর্মী ফ্রিমন্ট পুলিশে খবর দেন। সেই সময়ও ঘটনাস্থলে উপস্থিত ছিলেন ওই ব্যক্তি।

ফ্রিমন্ট পুলিশের তরফে জানানো হয়েছে, গোটা ঘটনাটির তদন্ত করা হচ্ছে। তাজিন্দর সিংয়ের বিরুদ্ধে নাগরিকের অধিকার লঙ্ঘন, অশালীন ভাষা প্রয়োগ করে শান্তি বিঘ্নিত করা ও হামলার অভিযোগ দায়ের করা হয়েছে।