চলতি মাসেই ভারত সফরে ইরানের বিদেশমন্ত্রী, তালিবানের ‘বন্ধু দেশে’র উপস্থিতিতে বদলাবে কূটনৈতিক সমীকরণ?

Iran’s Foreign Minister to Visit India: বর্তমান পরিস্থিতিতে ইরানের বিদেশমন্ত্রীর সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ চিন ও পাকিস্তানের পাশাপাশি আফগানিস্তানে তালিবানের নতুন সরকার গঠনে বিশেষ ভূমিকা পালন করছে ইরানও।

চলতি মাসেই ভারত সফরে ইরানের বিদেশমন্ত্রী, তালিবানের 'বন্ধু দেশে'র উপস্থিতিতে বদলাবে কূটনৈতিক সমীকরণ?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 9:00 AM

নয়া দিল্লি: আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে যখন গোটা বিশ্ব উদ্বেগে, সেই সময়ই ভারত সফরে আসছেন তালিবানের “বন্ধু” দেশ ইরানের প্রতিনিধি। চলতি মাসেই ভারত সফরে আসতে পারেন ইরান(Iran)র নতুন বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদুল্লাহিয়ান (Hossein Amirabdollahian)। ইরান থেকে তেল কেনার বিষয়েও আলোচনা করা হতে পারে বলে সূত্রের খবর।

ইরানের পূর্ববর্তী বিদেশমন্ত্রী জাভেদ জ়ারিফের বদলে নতুন বিদেশমন্ত্রী হিসাবে হোসেন আমিরাবদুল্লাহিয়ান দায়িত্ব গ্রহণের পরই সম্প্রতি ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর(S Jaishankar)-র সঙ্গে তাঁর ফোনে বার্তালাপ হয়। এরপরই তিনি বাকি দেশগুলির মতো ভারতেও আসার সিদ্ধান্ত নেন। ইতিমধ্যেই তিনি পাকিস্তান ও কাতার সফর সেরে এসেছেন বলে জানা গিয়েছে।

বর্তমান পরিস্থিতিতে ইরানের বিদেশমন্ত্রীর সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ চিন ও পাকিস্তানের পাশাপাশি আফগানিস্তানে তালিবানের নতুন সরকার গঠনে বিশেষ ভূমিকা পালন করছে ইরানও। সূত্রের দাবি, আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো বাহিনী সরাতে এবং তালিবানকে ক্ষমতা দখল করতে চিন-পাকিস্তানের মতোই মদত দিয়েছে ইরানও। তার প্রমাণও মিলেছে তালিবান সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিতের তালিকা দেখে। সেই তালিকায় ভারতের নাম না থাকলেও তিন, পাকিস্তান, ইরান ও কাতারের নাম রয়েছে।

মার্কিন সেনা প্রত্য়াহার ও উদ্ধারকার্য শেষ হওয়ার পর কাবুলে বিমানবন্দরকে ফের সচল করতেও কাতার ও ইরান সাহায্য করেছে বলে জানাল গিয়েছে। তালিবনদের বিমান চালানোর প্রশিক্ষণও দিচ্ছে এই দুই দেশের তরফে পাঠানো টেকনিক্য়াল বিশেষজ্ঞরা।

তালিবানের অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণার পরের দিনই, ৮ সেপ্টেম্বর প্রতিবেশী দেশগুলি যে বৈঠকে বসেছিল, সেখানেও উপস্থিত ছিল ইরান। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যৎ নিয়ে ওই বৈঠকের আলোচনায় উপস্থিত ছিল চিন, পাকিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তান। সেই বৈঠকে আমিরাবদুল্লাহিয়ান বলেছিলেন, “আফগানিস্তানের অন্তর্বর্তী সরকার নিয়ে আলোচনা ও চুক্তিগুলিকে সমর্থন করছে তেহরান।”

তবে ভারতের মতোই ইরানও নতুন তালিবান সরকার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।  ইরানও জানিয়েছে, তালিবানের অন্তর্বর্তী সরকার অস্বচ্ছতা রয়েছে। ইরানের নতুন বিদেশমন্ত্রীর সঙ্গে ফোনালাপেও আফগানিস্তানে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারকার্যে ইরানের সাহায্য চেয়েছিলেন এস জয়শঙ্কর।

বিগত কয়েক মাস ধরেই একাধিক দ্বিপাক্ষিক বিষয়ে ভারতের সঙ্গে যোগাযোগ রাখছে। জুলাই মাসেই বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসির সঙ্গে দেখা করেন। তিনিই প্রথম বিদেশী গণ্যমান্য ব্যক্তি ছিলেন যে নতুন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেছিলেন। এরপর অগস্ট মাসে তেহরানে রইসির প্রেসিডেন্ট পদে শপথগ্রহণ অনুষ্ঠানেও ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন এস জয়শঙ্কর। এতেই দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক যে দৃঢ় করার চেষ্টা চলছে, তা বোঝা যায়। তবে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে দুই দেশের সম্পর্ক কোন দিকে মোড় নেয়, তাই-ই এখন দেখার।

আরও পড়ুন: মাথা থেকে পা অবধি মোড়া কালো কাপড়ে, পরিচয় জানাই দায়! তালিবরাজে নারী স্বাধীনতার নিদারুণ উদাহরণ

আরও পড়ুন: North Korea: প্রতিবেশীদের ভয় ধরাতেই ফের মিসাইল উৎক্ষেপণ! বার্তা দিল পেন্টাগন