Benjamin Netanyahu: বাইডেন কি সত্যিই ঘুমোচ্ছিলেন! মাথা নুইয়ে বিদ্রূপ নেতানিয়াহুর

Joe Biden: সম্প্রতি ফেসবুকে একটি ভিডিয়ো ভাইরাল হয়েছিল, সেখানে দেখা যায়, ইজরায়েলের নয়া প্রধানমন্ত্রৌ নাফতালি বেনেটের সঙ্গে বৈঠকের সময় মাথা নীচু করে আছেন বাইডেন। অনেকেই মনে করেন, বাইডেন আদতে ঘুমিয়ে পড়েছিলেন।

Benjamin Netanyahu: বাইডেন কি সত্যিই ঘুমোচ্ছিলেন! মাথা নুইয়ে বিদ্রূপ নেতানিয়াহুর
ফেসবুকে ভাইরাল হয় বাইডেনের বৈঠকের ভিডিয়ো
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 1:42 PM

জেরুজালেম: কিছুদিন আগেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) একটি ভিডিয়ো ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। আপাতত দৃষ্টিতে যা দেখে অনেকে অনুমান করেছিলেন যে ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের (Naftali Benett) সঙ্গে বৈঠকের সময় তিনি ঘুমিয়ে পড়ছেন। যদিও সংবাদসংস্থার ‘ফ্যাক্ট চেকিং’-এ সেই দাবি খারিজ হয়ে গিয়েছে। তবে বাইডেনকে বিদ্রূপ করতে ছাড়লেন না ইজরায়েলের প্রাক্তন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netaniyahu)। রবিবার একটি ফেসবুক পোস্টে নেতানিয়াহু দাবি করেছেন যে বাইডেন বৈঠকের সময় ঘুমিয়ে পড়েছিলেন। গত মাসে হোয়াইট হাউসে ছিল সেই বৈঠক।

ইতিমধ্যেই বাইডেনের ওই ভিডিয়োর ‘ফ্যাক্ট-চেক করেছে সংবাদসংস্থা রয়টার্স। তারা দেখিয়েছে যে বাইডেন ঘুমিয়ে পড়েছে বলে যে দাবি করা হচ্ছিল তার বাস্তব ভিত্ত নেই। আসলে ইজরায়েলের প্রধানমন্ত্রীর কথা মাথা নীচু করে শুনছিলেন বাইডেন। ওই টুকু অংশই এডিট করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়। কিন্তু বৈঠকের দীর্ঘ ফুটেজে দেখা গিয়েছে, মাথা নীচু করে শোনার পরই বেনেটের কথার উত্তর দিচ্ছেন বাইডেন।

রবিবার একটি ফেসবুকে প্রকাশিত একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে কাউকে সাক্ষাৎকার দিচ্ছেন নেতানিয়াহু। ক্যামেরার পিছন থেকে কেউ তাঁকে জিজ্ঞেস করছেন, ‘আপনি জানে বেনেটের সঙ্গে বাইডেনের দেখা হয়েছে?’ জবাবে প্রাক্তন প্রধানমন্ত্রী বলেন, ‘হ্যাঁ আমি শুনেছি।’ মার্কিন প্রেসিডেন্টকে কটাক্ষ করে তিনি বলেন, ‘আমি শুনেছি বৈঠকে খুব মনোযোগ ছিল বাইডেনের। মাথা নীচু করে শুনছিলেন।’ নিজের মাথা নীচু করে বাইডেনকে বিদ্রূপ করেন তিনি।

জানা গিয়েছে, হোয়াইট হাউসে অনুষ্ঠিত ওই বৈঠকে ১৩ মিনিট ৮ সেকেন্ডের এই ভিডিওতে আর কোথাও চোখে পড়েনি প্রেসিডেন্ট বাইডেন মিটিং চলাকালীন ঘুমিয়ে পড়েছিলেন। কখনও নিজের কোলের দিকে, কখনও আবার হাত ভাঁজ করে বসে ইজরায়েলের প্রধানমন্ত্রীর সব কথা শুনছিলেন তিনি।

আরও পড়ুন: Unknown Fever: জ্বর-সর্দি-কাশি, সঙ্গে শ্বাসকষ্ট! উত্তরের পর এবার দক্ষিণেও অজানা জ্বর আতঙ্ক

চলতি বছরেই শেষ হয় নেতানিয়াহু সরকার। নতুন জোট সরকার গঠনের পক্ষে ভোট দেয় সে দেশের পার্লামেন্ট। কার্যত প্রধানমন্ত্রী হিসেবে নেতানিয়াহুর ১২ বছরের দীর্ঘ শাসনের অবসাম হয়। নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পান নাফতালি বেনেট। আর বিরোধী দলনেতা হিসেবে দায়িত্ব পালন করছেন নেতানিয়াহু। বারাক ওবামা বা ডোনাল্ট ট্রাম্প ক্ষমতায় থাকাকালীন ইজরায়েলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হতে দেখা গিয়েছে। তবে বাইডেনের ক্ষেত্রে তেমনটা নাও হতে পারে, এমন আশঙ্কাই তৈরি হয়েছিল।

এক দশকের বেশি সময় ধরে ইসরায়েলের রাজনীতিতে ডানপন্থী আধিপত্য ধরে রেখেছিলেন নেতানিয়াহু। ক্ষমতায় টিকে থাকতে ফিলিস্তিনিদের ওপর হামলা ও আগ্রাসন চালানোর পথ বেছে নেওয়ার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।

আরও পড়ুন: Volcano Eruption: দিনের আকাশও ঢেকেছে আঁধারে, বইছে লাভার ফোয়ারা! ৫০ বছর পর ফের জেগে উঠল আগ্নেয়গিরি