Japan: হাতে সময় কম, তাই সারাদিনে মাত্র আধ ঘণ্টা ঘুমোন, তাও আবার টানা ১২ বছর ধরে!

Japanese Man Sleeps 30 minutes for 12 years: এত কম সময় ঘুমিয়ে অসুস্থ বোধ করেন না? ডাইসুকে জানান, সারাদিনের কাজের পরও তিনি খুব একটা ক্লান্ত বোধ করেন না তিনি।

Japan: হাতে সময় কম, তাই সারাদিনে মাত্র আধ ঘণ্টা ঘুমোন, তাও আবার টানা ১২ বছর ধরে!
প্রতিদিন কেবল আধঘণ্টা ঘুমিয়েই দিন কাটাতে পারবেন? প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 2:18 PM

টোকিয়ো: চিকিৎসকেরা বলেন, শরীর ও মনকে সুস্থ ও তরতাজা রাখতে দিনে কমপক্ষে আট ঘণ্টা ঘুম (Sleep) জরুরি। কিন্তু ডিজিটাল যুগে হাতে মোবাইল টেপাটেপি করে আমরা ক্লান্ত হয়ে পড়ি যখন, ততক্ষণে ঘড়ির কাটা একটা বা দু’টোর ঘরে পৌঁছে যায়। ফলে স্বাভাবিকভাবেই ঘুমের সময় কমে দাঁড়ায় চার-পাঁচ ঘণ্টায়। কিন্তু সেই সময়টা কখনও মিনিটে কমে দাঁড়িয়েছে? যদি বলা হয়, প্রতিদিন মাত্র আধঘণ্টাই ঘুমোতে পারবেন আপনি?

শুনতে অবিশ্বাস্য লাগলেও জাপান(Japan)-র বাসিন্দা ডাইসুকে হরি (Daisuke Hori) ২৪ ঘণ্টার মধ্যে মাত্র ৩০ মিনিট ঘুমান। তাও এক-দু’দিন নয়, দীর্ঘ ১২ বছর ধরেই তিনি এই রুটিন মেনে আসছেন। এত কম সময় ঘুমিয়েও কিন্তু তাঁর শরীরে কোনও রোগ বাসা বাঁধেনি, দিব্যি সুস্থই রয়েছেন তিনি।

শনিবারই একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডাইসুকের ঘুমের এই অদ্ভুত সময়সীমা তুলে ধরে। সকলেরই কমবেশি জানা রয়েছে জাপানের কর্মব্যস্ত জীবন সম্পর্কে। আধুনিক প্রযুক্তির পীঠস্থান জাপানের জীবনযাত্রাও আমাদের থেকে অনেকটা আলাদা। কিন্তু তাই বলে মাত্র আধঘণ্টাই কেন ঘুমোন তিনি? এই প্রশ্নে জবাবে ৩৬ বছরের ডাইসুকে জানান, তিনি যেমন কাজ করতে চান, তারই পাশাপাশি জীবনকেও পুরোদমে উপভোগ করতে চান। দিনের ২৪ ঘণ্টার মধ্যে ৮ ঘণ্টাই যদি ঘুমিয়ে কেটে যায়, তাহলে কাজই বা করবেন কখন, আর জীবনকেই বা উপভোগ করবেন কখন। মাত্র ১৬ ঘণ্টয়ায় এত কিছু কাজ করা সম্ভব নয় বলেই ঘুমকে ত্যাগ করেছেন তিনি।

নিজের শরীরকে প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি তাঁর মতোই বাকি যারা কম ঘুমিয়ে অনেক বেশি কাজ করতে চান, তাদের জন্য তিনি “জাপান শর্ট স্লিপ অ্যাসোসিয়েশন” নামে একটি সংগঠনও খুলেছেন। ডাইসুকে জানান, ঘুমের পরিমাণ কমানে এত সহজ ছিল না। এক ধাক্কাতেই তিনি আট ঘণ্টা থেকে আধ ঘণ্টায় ঘুমের পরিমাণ কমিয়ে আনতে পারেননি। দীর্ঘ ১২ বছর ধরে ক্রমাগত প্রচেষ্টা, অধ্যাবসায়ের মাধ্যমেই অল্প অল্প করে তিনি ঘুমের সময় কমিয়ে এনেছেন।

এত কম সময় ঘুমিয়ে অসুস্থ বোধ করেন না? ডাইসুকে জানান, সারাদিনের কাজের পরও তিনি খুব একটা ক্লান্ত বোধ করেন না তিনি। জীবনযাত্রায় বেশ কিছু বদল আনায় দীর্ঘ ১২ বছর ধরে কম ঘুমিয়েও দিব্যি সুস্থ রয়েছেন তিনি। ওই জাপানি ব্যক্তির দাবি সত্যি কিনা, তা যাচাই করতে সংবাদমাধ্যমের কর্মীরা টানা তিনদিন ধরে তাঁর উপর নজর রাখেন।

প্রথম দিন সকাল আটটা নাগাদ ঘুম থেকে ওঠেন হরি, এরপর তিনি জিমে যান, সেখান থেকে ফিরে বই পড়েন, কিছু লেখালেখি করেন এবং বন্ধুদের সঙ্গে বেশ অনেকক্ষণ আড্ডা দেন তিনি। রাত দুটো নাগাদ তিনি ঘুমিয়ে পড়েন। ঠিক ২৬ মিনিট পরি তিনি বিনা কোনও আল্য়ার্মে বা কারোর ডাকাডাকি ছাড়াই তিনি ঘুম থেকে উঠে পড়েন।

ঘুম থেকে উঠেই সে জামা পড়ে বন্ধুদের সঙ্গে দেখা করতে যান। সেখান থেকে বন্ধুদের সঙ্গে প্রথমে সার্ফিং এবং পরে জিমে যান।  বন্ধুদের সঙ্গে গল্প করে, ভিডিয়ো গেম খেলেই তারা সারা রাত কাটিয়ে দেন। হরির বন্ধুরাও তারই মতো নিজেদের কম সময় ঘুমোনোর জন্য নিজেদের প্রশিক্ষণ দিচ্ছেন। মিষ্টি জাতীয় খাবার খাওয়ার পর ঘুম এলেও কফি খেয়ে সেই ঘুম কাটিয়ে দেন ,এমনটাই জানিয়েছেন হরি।