শপথ নিয়েই ৪ সমস্যার ‘দাওয়াই’ আনবেন বাইডেন!

রন ক্লেইন জানিয়েছেন, এই আপদকালীন সমস্যা সমাধানের জন্য শপথ গ্রহণের দিনই একাধিক বিলে সই করবেন জো বাইডেন।

শপথ নিয়েই ৪ সমস্যার 'দাওয়াই' আনবেন বাইডেন!
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jan 17, 2021 | 12:03 PM

ওয়াশিংটন: বুধবার মার্কিন প্রেসিডেন্ট হিসাবে শপথ নেবেন জো বাইডেন (Joe Biden)। সেই দিনই একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবেন জো। তাঁর হবু চিফ অব স্টাফ রন ক্লেইন জানিয়েছেন, শপথ নেওয়ার প্রথম ১০ দিনের মধ্যেই ৪ টি বড় সমস্যার সমাধান করবেন হবু প্রেসিডেন্ট। সেই ৪ সমস্যা হল অর্থনীতির পুনরুদ্ধার, জলবায়ু সমস্যার সমাধান, বর্ণ বৈষম্যের অবসান ও মহামারীর অবসান।

রন ক্লেইন জানিয়েছেন, এই আপদকালীন সমস্যা সমাধানের জন্য শপথ গ্রহণের দিনই একাধিক বিলে সই করবেন জো বাইডেন। আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ২ কোটি ৪৩ লক্ষ ছাড়িয়েছে। প্রাণ হারিয়েছেন ৪ লক্ষেরও বেশি মানুষ। এমতাবস্থায় মার্কিন প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেনের প্রথম লক্ষ্য হবে করোনার বাড়বাড়ন্ত রোখা।

জলবায়ু সমস্যা সমাধানের জন্য ট্রাম্পের উল্টো পথে হেঁটে শপথ গ্রহণের দিনই প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার কথা জানিয়েছেন জো। এছাড়া করোনা সমস্যা সমাধানের জন্য আগে থেকেই পরিকল্পনা করে রেখেছেন কমলা-বাইডেন। করোনার ফলে অনেক মার্কিন নাগরিক কাজ হারিয়েছেন। ধাক্বা খেয়েছে আমেরিকার অর্থনীতিও। শপথ গ্রহণ করে প্রথম সপ্তাহেই অর্থনীতি পুনরুদ্ধারের চেষ্টা করবেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট।

মার্কিন হাউসে পাশ হয়েছে ট্রাম্পের ইমপিচমেন্ট বিল। এরপর সেনেটেও ট্রায়াল চলবে ট্রাম্পের এই বিল নিয়ে। কিন্তু ট্রাম্পের ইমপিচমেন্টেই সেনেটকে বেশি ব্যস্ত করতে নারাজ বাইডেন। তিনি সেনেটে ট্রায়ালের জন্য ও অন্যান্য বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য পৃথক সময় বেছে নিতে চাইছেন। যার ফলে সেনেটে একই সঙ্গে চলবে দুই আলোচনা।

আরও পড়ুন: বিশ্বের বৃহত্তম করোনা টিকাকরণ অভিযানের শুরুতে শুভেচ্ছা জানাল হু

পরাজয় স্বীকার করলেও এখনও জো বাইডেনকে জয়ের শুভেচ্ছা জানাননি ট্রাম্প। বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানেও থাকবেন না বিদায়ী প্রেসিডেন্ট। তবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স অবশ্য শুভেচ্ছা জানিয়েছেন হবু মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে। এটা নিশ্চিত যে ট্রাম্প আমলের অনেক সিদ্ধান্তেই রদবদল আনবেন বাইডেন।