Khaleda Zia: পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ! কেন খালেদা জিয়াকে বিদেশে নিয়ে যাওয়া প্রয়োজন?

Bangladesh News: বিএনপির তরফে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বোঝালেন, কী কারণে দ্রুত বিদেশে নিয়ে যাওয়া প্রয়োজন খালেদা জিয়াকে।

Khaleda Zia: পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ! কেন খালেদা জিয়াকে বিদেশে নিয়ে যাওয়া প্রয়োজন?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 27, 2021 | 6:05 PM

ঢাকা : অনেক দিন ধরেই অসুস্থ বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া। তাঁকে বিদেশে নিয়ে গিয়ে চিকিৎসা করানোর জন্য বারবার আবেদন জানানো হয়েছে বিএনপির তরফ থেকে। এবার ফের বিএনপির তরফে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, ঠিক কী কারণে অবিলম্বে খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিৎসা করানো প্রয়োজন।

তিনি জানিয়েছেন, নেত্রীর যে অসুখ, তা প্রধানত পরিপাকতন্ত্রের। কোন জায়গা থেকে তাঁর রক্তপাত হচ্ছে, সেটা খুঁজে বের করার জন্য বাংলাদেশের সেরা চিকিৎসকদের কয়েক দিন ধরে চিকিৎসার যে পদ্ধতি আছে, সেই অনুযায়ী বিভিন্ন রকমভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু একটা জায়গায় এসে তাঁরা আর এগোতে পারছেন না বলে জানান ফখরুল।

ঢাকায় একটি অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি বলেন, কেন আমরা দেশনেত্রী খালেদা জিয়ার বাইরে চিকিৎসার কথা বলছি, তা আমাদের সবার জানা উচিত। বিএনপির মহাসচিব আরও জানান, খালেদা জিয়ার সমস্যা বের করার মতো কোনও প্রযুক্তি বাংলাদেশে নেই। যে কারণে চিকিৎসকেরা বারবার বলছেন, তাঁকে একটি অ্যাডভান্স সেন্টারে নেওয়া দরকার। যেখানে উম্মততর ডিভাইস আছে, প্রযুক্তি আছে, যন্ত্রপাতি আছে। যেখানে গেলে তাঁর সঠিক যে রোগ, সেই রোগ নির্ণয় করা সম্ভব হবে।

গত মঙ্গলবার রাত থেকে হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন খালেদা জিয়ার শারীরিক অবস্থা নিয়ে অনেক ‘বিভ্রান্তিকর’ তথ্য ছড়াতে থাকে।  খালেদা জিয়ার অবস্থা যে এখনও আশঙ্কাজনক, সে কথা জানান বিএনপি চেয়ারপারসন। জানানো হয়েছে, চিকিৎসকেরা নজর রাখছেন। তাঁকে চিকিৎসা দেওয়া হচ্ছে। সর্বাত্মক প্রচেষ্টা চলছে। সারাদেশে ‘রেড এলার্ট’ জারি হয়েছে বলেও গুজব ছড়ায়। ফখরুল বলেন, “রেড এলার্ট কোথায় পেলেন আপনারা? এখানে সরকার কি কোনও বিজ্ঞপ্তি দিয়েছে? আমি দেখিনি।”

৭৬ বছর বয়সের দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী বহু বছর ধরে আর্থ্রারাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন। অসুস্থতার জন্য টানা ২৬ দিন ওই হাসপাতালে চিকিৎসা করাতে হয়েছে। গত ৭ নভেম্বর বাড়িতে ফেরেন তিনি। কিন্তু ফের অসুস্থ হয়ে যাওয়ার কারণে দ্রুত তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাঁকে বিদেশে নিয়ে যাওয়ার আর্জি আগেও হাসিনা সরকারের কাছে আবেদন জানিয়েছে বিএনপি। এবার বিএনপি নেত্রীর শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে।

উল্লেখ্য, দুর্নীতির মামলায় অভিযুক্ত খালেদা জিয়া। ২০০৮ সালের ৮ ফেব্রুয়ারি জেলে যেতে হয় তাঁকে। করোনা মহামারির কারনে গত বছরের ২৫ মার্চ সরকার শর্তসাপেক্ষে তাকে সাময়িক মুক্তি দেয়। তিন দফায় খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ানো হয়। তবে বিএনপির নেতারা খালেদা জিয়ার শর্তসাপেক্ষে এ মুক্তিকে ‘গৃহবন্দি’ বলছেন।

আরও পড়ুন : TMC in Goa: গোয়ার সব রাজনৈতিক দলের সঙ্গেই বিজেপির জোট রয়েছে, দাবি সাংসদ মহুয়া মৈত্রের