Maskless Fans in Qatar: কাতার বিশ্বকাপে মুখে মাস্ক নেই দর্শকদের, রোষে ফেটে পড়লেন চিনের নাগরিকরা

Maskless Fans in Qatar: কাতারে মাস্ক ছাড়া দর্শকদের দেখে ক্ষোভে ফেটে পড়লেন চিনা নাগরিকরা। চিনের সরকারের কাছে তাঁদের প্রশ্ন, 'চিন কি ভিন গ্রহের?'

Maskless Fans in Qatar: কাতার বিশ্বকাপে মুখে মাস্ক নেই দর্শকদের, রোষে ফেটে পড়লেন চিনের নাগরিকরা
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2022 | 1:35 PM

বেজিং: চিনে ফের বাড়বাড়ন্ত কোভিডের। আর তার ফলে ফের কার্যকর হয়েছে জ়িরো কোভিড নীতি। ড্রাগনের দেশের এই কড়া বিধিনিষেধে নাজেহাল অবস্থা চিনের নাগরিকদেরই। চিনে যখন ফের কোভিড সংক্রমণ মাথা চাড়া দিয়ে উঠেছে সেই সময় ফুটবল বিশ্বকাপে পুড়ছে গোটা বিশ্ব। কাতারে ফুটবলপ্রেমীরা হাজির হয়েছেন ফুটবলের শ্রেষ্ঠ উৎসবে সামিল হতে। সেখানে গ্যালারিতে বসে বিশ্বকাপের আমেজ উপভোগ করছেন মাস্কবিহীন ফুটবলপ্রেমীরা। আর তা দেখেই দেশের কোভিড নীতির বিরোধিতায় পথে নামা চিনের নাগরিকদের মধ্যে তীব্র প্রতিবাদ দেখা গিয়েছে। এই ঘটনার পরই কাতার বিশ্বকাপের গত রবিবার ম্যাচে মাস্কহীন কিছু মুখের ক্লোজ আপ শট কেটে দিয়েছে চিনের স্টেট ব্রডকাস্টার।

কাতারে বিশ্বকাপে মাস্ক না পরেই ফুটবল ম্যাচ দেখছেন ফুটবল প্রেমীরা। আর সেই ছবি সম্প্রচারিত হতেই সরব হয়েছেন চিনের নাগরিকরা। সোশ্যাল মিডিয়ায় এক চিনা নাগরিক লিখেছেন, ‘এই বিশ্বকাপের ফলে চিনা নাগরিকরা গোটা বিশ্বের আসল ছবিটা দেখতে পেরেছেন। আর তাই নিজেদের দেশের অর্থনীতি ও যুবদের নিয়ে চিন্তা হচ্ছে।’ সরকারের উদ্দেশে খোলা চিঠি দিয়ে নাগরিকরা প্রশ্ন তুলেছেন, ‘চিন কি এই একই গ্রহে বাস করছে?’ কাতার বিশ্বকাপের মাস্কহীন ছবি চিনের এই জ়িরো কোভিড নীতি বিরোধী প্রতিবাদ আরও কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে।

এই আবহে গত রবিবার জাপান ও কোস্টারিকার ম্যাচ ছিল। এই ম্যাচের লাইভ সম্প্রচারের সময় স্টেট ব্রডকাস্টার সিসিটিভি স্পোর্টস ফুটবলপ্রেমীদের মাস্ক না পরে বিভিন্ন দেশের পতাকা ওড়ানো, চিৎকার করে উৎসাহ দেওয়ার ক্লোজ আপ শট বাদ দিয়ে দিয়েছে। সিসিটিভি স্পোর্টসে দূরের শট দেখানো হয়েছে। সেখানে কারা মাস্ক পরে আছেন কারা নেই শনাক্ত করাই দুর্বিসহ। এমনকী খেলার শট বেশি দেখানো হয়েছে। গ্যালারিতে দর্শকদের ভিড়, তাঁদের উৎসাহের ছবি ধরা হয়নি ছবিতে।